রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ১০:৫৫ অপরাহ্ন
শিরোনাম :
শিবগঞ্জে ৩০ শতাংশ সিলেবাসে পরীক্ষার দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন মোংলা বন্দরে তিন নম্বর সংকেত বহাল ‘নিষিদ্ধ’ সিনেমা দেখায় এক শিক্ষার্থী ১৪ বছরের কারাদণ্ড ওমিক্রন মোকাবিলায় দেশের সীমান্ত বন্ধের কোনো পরিকল্পনা নেই: স্বাস্থ্যমন্ত্রী করোনা রোগীর মৃত্যুর করনে হাসপাতাল পরিচালকের ৩বছর কারাদণ্ড ডামুড্যায় জাতীয় বীর আব্দুর রাজ্জাক ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত ‘ওমিক্রন’ বাংলাদেশের দরজায় কড়া নাড়ছে আহসানগঞ্জ ইউনিয়ন আওয়ামী লীগের নির্বাচনী বর্ধিত সভা টঙ্গীতে গ্রাহক ও ঠিকাদার ঐক্য পরিষদের মানববন্ধন ফেনীর ১০জন শ্রেষ্ঠ স্বেচ্ছাসেবক পুরস্কৃত হলেন প্রেসিডেন্ট এরদোয়ানকে হত্যাচেষ্টা ব্যর্থ দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ভোগান্তি যেন নিত্যদিনের সঙ্গী চোরের নিকট থেকে উদ্ধার হওয়া গরু লালন-পালন করছে পুলিশ বাগেরহাটে ক্লিনিক মালিকের ঝুলন্ত মরদেহ উদ্ধার ঘূর্ণিঝড় জাওয়াদ : উপকূলে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি অব্যাহত দেশে করোনায় মৃতেৃর সংখ্যা ২৮ হাজার ছাড়াল তিন সন্তান জন্ম দিয়ে বিপদে পড়া ববিতার পাশে ইউএনও আইন মন্ত্রীর প্রয়াত পিতা-মাতার স্মরণে দোয়া মাহফিল ডিমলায় প্রতিবন্ধী দিবসে আর্থিক সহায়তা প্রদান ডেঙ্গুতে আরও ৬৮ জন হাসপাতালে ভর্তি

ভিয়েনায় রহস্যময় রোগে আক্রান্ত মার্কিন কূটনীতিকরা

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ১০:৫৫ অপরাহ্ন
ভিয়েনায় রহস্যময় রোগে আক্রান্ত মার্কিন কূটনীতিকরা

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় মার্কিন দূতাবাসে কর্মরত কূটনীতিক ও প্রশাসনিক কর্মকর্তারা রহস্যময় ‘হাভানা সিনড্রোম’-এ আক্রান্ত হয়েছেন। জানুয়ারি থেকে এখন পর্যন্ত সাত মাসে কমপক্ষে ২০ জন কর্মকর্তার এই রোগের লক্ষণ দেখা দিয়েছে।

বিবিসি জানিয়েছে, হাভানা সিনড্রোম-এ ব্রেন অসুস্থ হয়ে পড়ে। তবে মার্কিন দূতাবাসের কর্মকর্তাদের মধ্যে কেন এই লক্ষণ দেখা দিচ্ছে তা কেউ ব্যাখ্যা করতে পারেননি।

ভিয়েনার ঘটনা প্রথম প্রকাশিত হয় শুক্রবার নিউ ইয়র্কার ম্যাগাজিনে। পরে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়টি নিশ্চিত করে। তারা জানায় যে, বিষয়টি নিয়ে জোরালো তদন্ত চলছে। মার্কিন বিজ্ঞানীরা বলছেন, মাইক্রোওয়েভ তেজষ্ক্রিয়তা থেকে এটা ঘটে থাকতে পারে।

বার্তা সংস্থা রয়টার্স অস্ট্রিয়ান পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতি উল্লেখ করে জানিয়েছে, এই ঘটনার মূল উদঘাটনের জন্য মার্কিন কর্তৃপক্ষের সংগে যৌথভাবে কাজ করছে তারা।

এই ঘটনা প্রথম দেখা গিয়েছিলো ২০১৬ এবং ২০১৭ সালে কিউবার হাভানাতে। সেসময় হাভানায় কর্মরত মার্কিন ও কানাডিয়ান কূটনীতিকরা এই শারীরিক সমস্যার কথা জানান। এসব সমস্যার মধ্যে রয়েছে মাথা ঘোরা, ভারসাম্যহীনতা, কানে কম শোনা, উদ্বেগ দেখা দেওয়া।

সেসময় যুক্তরাষ্ট্র দাবী করে, ‘সনিক অ্যাটাক’ বা শব্দ তরঙ্গ সৃষ্টির মাধ্যমে হামলা চালিয়েছিলো কিউবা। তবে সেই অভিযোগ দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করে কিউবা।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: