বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৭:১৭ অপরাহ্ন
শিরোনাম :
নগরকান্দায় বাস নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে ধাক্কা, চালক নিহত দেওয়ানগঞ্জে ফসলের নিবিড়তা বৃদ্ধিকরনে অবহিতকরণ কর্মশালা ধামইরহাটে নৌকা প্রার্থী ইউপি চেয়ারম্যান শাহজাহান আলী কমলের বিশাল কর্মী সভা গাইবান্ধায় স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদন্ড বাড়িতে বাবার লাশ রেখে পরীক্ষা হলে মেরাজ শিবগঞ্জে নদী ভাঙন আতঙ্কে গ্রামবাসী, পরিদর্শনে পাউবি বকশীগঞ্জে তিন করাত কল মালিককে জরিমানা নাচোল উপজেলা চেয়ারম্যান কাদেরের বিরুদ্ধে থানায় অভিযোগ মানিকগঞ্জে পুলিশ সুপারের সাথে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের মতবিনিময় সভা দেড়বছর পর যাত্রা করলো বেনাপোল এক্সপ্রেস ক্যামব্রিয়ানের কোটি কোটি টাকা রাজস্ব ফাঁকি কৃষি জমি নষ্ট করে বালু ভরাট চলমান উন্নয়নকে প্রশ্নের মুখে শিবপুরে দরিদ্র কৃষকের স্বপ্ন ভেঙে দিয়েছে দুর্বৃত্তরা লেডি বাইকার রিয়াকে আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট দশ বছরে টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জিত হবে: প্রধানমন্ত্রী ‘অতিশয় বৃহৎ সংগ্রামের’ জন্য প্রস্তুত হতে বললেন কিম এবার প্রতিবেশী ভারতে ‘ওমিক্রন’ শনাক্ত মিয়ানমারে সেনাবাহিনীর হামলায় পালাচ্ছে হাজার হাজার বাসিন্দা আগামী তিন দিন বজ্রসহ বৃষ্টি হতে পারে- আবহাওয়া অধিদপ্তর কমলো এলপি গ্যাসের দাম

গরুর জন্য অ্যাম্বুলেন্স

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৭:১৭ অপরাহ্ন

ভারতের উত্তরপ্রদেশেই প্রথম গরুদের জন্য অ্যাম্বুলেন্স পরিষেবা চালু হচ্ছে।যোগীর রাজ্যে এ পরিষেবা চালু হতে চলেছে গরুদের জন্য। সেইসঙ্গে পোষা নয় এমন গরুদের জন্য ইতিমধ্যেই যোগী সরকার জায়গায় জায়গায় শেল্টারও তৈরি করে দিয়েছে। যেটাও কিনা আর কোনও রাজ্যে নেই।

জানা গিয়েছে, লখনউয়ে একটি কল সেন্টার তৈরি করা হবে। সারা রাজ্য থেকে সেখানে ফোন করা যাবে। ফোনে যার গরু নিয়ে যা সমস্যা তা জানানো যাবে। এমনটাই জানিয়েছেন উত্তরপ্রদেশের প্রাণি সম্পদ, দুগ্ধপণ্য উন্নয়ন ও মত্স্য মন্ত্রী লক্ষ্মী নারায়ণ চৌধুরী। মোট ৫১৫টি অ্য়াম্বুলেন্স থাকবে।

রাজ্যে যাতে কোনও অসুস্থ গরু না থাকে, কোনও সমস্যা দেখা দিলে গরুগুলি যাতে তাড়াতাড়ি সুস্থ হয়ে ওঠে, সেই কারণেই এই অ্যাম্বুলেন্সের ভাবনা বলে জানিয়েছেন মন্ত্রী। ১১২ নম্বরে ফোন করে সমস্যার কথা জানাতে হবে।

অ্যাম্বুল্যান্সে থাকবেন একজন পশু চিকিত্সক ও তাঁর ২ জন সহযোগী। কল সেন্টারে ফোন করার ১৫ থেকে ২০ মিনিটের মধ্যে চলে আসবে অ্যাম্বুল্যান্স। শুধু যে অ্যাম্বুল্যান্স-ই আসছে তা নয়, রাজ্য সরকারের পরিকল্পনায় গরুর প্রযোজন কীভাবে বাড়ানো যায়, তাও রয়েছে।

যেখানে ভ্রূণ প্রতিস্থাপনের মত বিষয় নিয়ে ভাবনাচিন্তা চলছে। তেমনটা হলে প্রজননে অক্ষম গরুরও বন্ধ্যাত্ব দশা ঘুচবে। সেই গরুও বেশি মাত্রায় দুধ দেবে। যা আখেরে দুগ্ধপণ্যের উন্নয়নে সহায়তা করবে।

 


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: