শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৩:১৪ অপরাহ্ন
শিরোনাম :
আত্রাইয়ে র‌্যাবের অভিযানে গাঁজাসহ আটক ২ পত্নীতলায় সড়ক দুর্ঘটনায় ১ নারীসহ ২ জনের মৃত্যু নাটোরের পুলিশ সুপার লিটন কুমার সাহা বিপিএম পদকে ভূষিত ৫ গোলের নাটকীয় লড়াইয়ে হেরে বার্সার বিদায় ঘানায় ভয়াবহ বিস্ফোরনে নিহত ১৭ দুই সপ্তাহের জন্য সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ: স্বাস্থ্যমন্ত্রী বিরামপুরে মাদক মামলায় নবনির্বাচিত ইউপি সদস্য গ্রেফতার দাঁড়িয়ে থাকা ট্রলিতে ধাক্কা লেগে মোটরসাইকেল আরোহী নিহত নীলফামারীতে সড়ক দূর্ঘটনায় নারী শ্রমিক নিহত পটুয়াখালীতে আনসার-ভিডিপি সদস্যদের বাই-সাইকেল বিতরন গৌরীপুরে বিধু ভূষণ দাস স্মরনে আওয়ামী লীগের শোকসভা অনুষ্ঠিত ব্যাংকের সর্বনিম্ন বেতন নির্ধারণ করে সার্কুলার জারি ইভ্যালি ইস্যুঃ হাইকোর্টে তাহসানের আগাম জামিন মানিকগঞ্জে বড়ভাইকে হত্যার দায়ে ছোট ভাইয়ের মৃত্যুদন্ডাদেশ ফেনীতে প্রতারণায় সহায়তার অভিযোগে ৩ জনের কারাদন্ড জোর করে ওষুধ খাইয়ে গর্ভের সন্তান নষ্ট, আদালতে স্বীকারোক্তি মেহেরপুরে সাজাপ্রাপ্ত দুই পলাতক আসামি আটক এখন থেকে রাতেও নৌযান চলবে ‘বঙ্গবন্ধু মোংলা-ঘাষিয়াখালী ক্যানেলে’ মেসিকে বাদ দিয়েই আর্জেন্টিনা দল ঘোষণা আফগানিস্তানে চাকরি হারিয়েছে পাঁচ লাখের বেশি মানুষ

ভারতের যত আজব নামের রেলস্টেশন!

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৩:১৪ অপরাহ্ন
ভারতের যত আজব নামের রেলস্টেশন! ছবি: আনন্দবাজার

রেলস্টেশনের নাম তো নয়, যেন আস্ত একটা পরিবার! কোনো স্টেশনের নাম সালি, কোনোটার নাম আবার বাপ, আবার কোনোটার নাম নানা! ভারতে এমন কিছু রেলস্টেশন আছে যেগুলোর নাম শুনলে পেটে খিল ধরার মতো অবস্থা হবে। শুনে হয়তো ভাববেন, এমনো নাম হতে পারে!

শুরু করা যাক ‘বিবিনগর’ দিয়ে। এই রেলস্টেশনটি তেলঙ্গানার ভবানীগড় জেলায়। বিবির পর এ বার শালির পালা! হ্যাঁ, বউ, শালি, বাপ, ঠাকুরদা- কে নেই এই নামের তালিকায়। রাজস্থানের রাজধানী জয়পুর ডিভিশনে একটি স্টেশন আছে যার নাম ‘সালি’। এই স্টেশনের আজব নাম নিয়ে যাত্রীদের মধ্যে কত হাসি-ঠাট্টাই না হয়।

সালির পর আসা যাক বাপের কথায়। ‘বাপ’ স্টেশনটিও রাজস্থানে। উত্তর-পশ্চিম রেলের অন্তর্গত স্টেশনটি যোধপুরের কাছে। নামের জন্য বহু চর্চিত। আছে বন্ধু এবং ঠাকুরদার নামের স্টেশনও। মধ্যপ্রদেশের হোসাঙ্গাবাদ জেলার অন্তর্গত নাগপুর ডিভিশনের একটি রেলস্টেশনের নাম ‘সহেলি’।

‘নানা’ নামের কোনো স্টেশন হতে পারে সেটা হয়তো কল্পনাতেও আনতে পারবেন না। কিন্তু এই নামেও স্টেশন রয়েছে রাজস্থানে। উদয়পুরের কাছে সিরোহী পিণ্ডওয়াড়ায় রয়েছে নানা স্টেশন।

প্রেমিকদের জন্যও স্টেশন রয়েছে। আদতে সেই রেলস্টেশনের নাম ‘দিওয়ানা’। হরিয়ানার পানিপতে এই রেলস্টেশন। স্টেশনের তালিকায় যেমন পরিবারের সদস্যরা আছেন, বাদ পড়েনি পশুরাও। তাদের নামেও স্টেশন আছে বইকি।

একটির নাম তো ‘সুয়ার’। এটার নাম শুনেই শূকরের কথা মনে আসবে নিশ্চিত। শূকরের থেকে নামটি নেওয়া হয়েছে কিনা জানা যায়নি, তবে এমনো নাম হতে পারে কোনো স্টেশনের সেটা ভাবা যায় না। স্টেশনটি উত্তরপ্রদেশের রামপুর জেলায়। বাদ নেই বিড়াল, ছাগল, মহিষও।

উত্তরপ্রদেশের সোনভদ্র জেলায় ধানবাদ ডিভিশনের একটি স্টেশনের নাম ‘বিল্লি জংশন’। পাঞ্জাবের জালন্ধরের কাছে একটি স্টেশনের নাম আবার ‘কালা বকরা’। তেলঙ্গানার নির্মল জেলার একটি স্টেশনের নাম আবার ভঁয়সা। বাংলায় যার অর্থ মহিষ।

আবার ঝাড়খণ্ডের একটি স্টেশনের নাম দারু। মদ বা সুরার সঙ্গে যদিও এই স্টেশনের কোনো সম্পর্ক নেই। ঝাড়খণ্ডের হাজারিবাগ জেলায় রয়েছে এই স্টেশনটি।

সূত্র: আনন্দবাজার


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: