বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১০:৪৩ পূর্বাহ্ন
শিরোনাম :
কুমিল্লার কাছে ধরাশায়ী সাকিব-গেইলদের বরিশাল ফেনীতে ছাত্রদলের প্রতিকী অনশন ফরিদপুর জেলা আওয়ামী লীগের দোয়া মাহফিল অনুষ্ঠিত পুলিশের সেবাপ্রার্থীরা যেন হয়রানির শিকার না হয়: রাষ্ট্রপতি ঝিনাইগাতীতে অজগর সাপ উদ্ধার নাজিরপুরে ছাত্রদলের প্রতীকী অনশন ফেনীতে মাদকের মামলায় ২ নারীর যাবজ্জীবন বকশীগঞ্জে স্বাস্থ্যবিধি না মানায় জরিমানা ডাউনিং স্ট্রিটের পার্টি তদন্ত করছে ব্রিটিশ পুলিশ ভোলাহাটে সমবায় কর্মকর্তার অপসারণের দাবিতে মানববন্ধন ভোলাহাটে নবাগত জেলা প্রশাসকের মতবিনিময় আটোয়ারীতে সভাপতির স্বাক্ষর জাল করে সরকারি টাকা আত্মসাৎ মতলব উত্তরে যুবলীগ নেতার শীতবস্ত্র বিতরণ মানিকগঞ্জ যুবলীগের উদ্যোগে শীর্তাতদের মাঝে কম্বল বিতরণ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচনে সভাপতি বাদশা ভাঙ্গুড়ায় মোটরসাইকেল কিনে না দেয়ায় কিশোরের আত্মহত্যা শিবগঞ্জে মাদ্রাসার সহকারী সুপার ৫দিন ধরে নিখোঁজ রাণীশংকৈলে ইয়াবাসহ ২ যুবক গ্রেফতার গলাচিপায় ট্রান্সফরমার চুরি করতে গিয়ে ২ চোর আটক নিখোঁজ রিচার্ড ও শুভর সন্ধান চায় পরিবার

ব্যালনের সংক্ষিপ্ত তালিকায় মেসি, নেইমার, রোনালদো

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১০:৪৩ পূর্বাহ্ন
ব্যালনের সংক্ষিপ্ত তালিকায় মেসি, নেইমার, রোনালদো

২০২১ ব্যালেন ডি অরের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করলো ফ্রান্স ফুটবল ম্যাগাজিন। যেখানে ছয় ধাপে রয়েছে ৩০ ফুটবলারের নাম। করোনাভাইরাসের কারণে ব্যালন ডি অরে ছিলো এক বছরের বিরতি। ফ্রান্স ফুটবল সাময়িকীর এই তালিকায় আধিক্য দেখা গেছে ইউরো ও চ্যাম্পিয়নস লিগ বিজয়ী খেলোয়াড়দের।

শুক্রবার (৯ অক্টোবর) রাতে ঘোষণা করা হয় ২০২১ সালের ব্যালন ডি অরের জন্য মনোনীত সংক্ষিপ্ত ৩০ ফুটবলারের তালিকা। আগামী ২৯ নভেম্বর ঘোষণা করা হবে বিজয়ীর নাম।

এ বছরের বর্ষসেরার লড়াইয়ে প্রত্যাশিতভাবে আছে লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর নাম। তাদের সঙ্গে জায়গা করে নিয়েছেন ব্রাজিলিয়ান পোস্টার বয় নেইমার ও ক্লাব সতীর্থ কিলিয়ান এমবাপ্পে আছেন দুর্দান্ত মৌসুম কাটানো জর্জিনিয়ো ও লেভান্ডোভস্কি। তবে চমক হিসেবে মাত্র ১৮ বছর বয়সেই ব্যালন ডি অরের মনোনয়ন পেয়ে গেছেন বার্সেলোনা ও স্পেনের তরুণ মিডফিল্ডার পেদ্রি রদ্রিগেজ। দ্বিতীয় সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে মনোনয়ন পেলেন তিনি।

ব্যালন ডি অর মনোনয়নে সবচেয়ে বেশি পাঁচজন করে খেলোয়াড় রয়েছে ম্যানচেস্টার সিটি ও চেলসির। দ্বিতীয় সর্বোচ্চ চারজন রয়েছে ফরাসি ক্লাব প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি) থেকে। এ তালিকায় একমাত্র গোলরক্ষক হিসেবে রয়েছেন পিএসজির ইতালিয়ান তরুণ জিয়ানলুইজি ডনারুম্মা। আগামী ২৯ নভেম্বর ঘোষণা করা হবে ব্যালন ডি জয়ীর নাম।

১৯৫৬ সাল থেকে ইউরোপের সেরা খেলোয়াড়কে এই পুরস্কার দেয়া হয়ে থাকে। ২০০৭ সাল থেকে ইউরোপের সেরা নয়, পুরস্কারটি তুলে দেয়ার ব্যবস্থা করা হয় বিশ্বের সেরা ফুটবলারের হাতে।

২০১০ সালে এই পুরস্কার দেয়া হতো ফিফার সঙ্গে মিলিত হয়ে। ২০১৫ সাল পর্যন্ত ফিফা বর্ষসেরা ফুটবলার ও ব্যালন ডি অর দেয়া হত একসঙ্গে। ২০১৬ সাল থেকে ফিফার সঙ্গে চুক্তি শেষ হয়ে যাওয়ায় আবার ফ্রান্স ফুটবলের অধীনে চলে যায় ব্যালন ডিঅর। মূলত সাংবাদিকদের ভোটেই নির্বাচিত হন ব্যালন ডিঅর বিজয়ী।

ব্যালন ডি অরের ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা
চেলসি (সিজার অ্যাজপিলিকুয়েতা, জর্জিনিয়ো, এনগালো কান্তে, রোমেলু লুকাকু, ম্যাসন মাউন্ট), ইন্টার মিলান (নিকোলা বারেল্লা, লাউতারো মার্টিনেজ), রিয়াল মাদ্রিদ (করিম বেনজেমা, লুকা মদ্রিচ), জুভেন্টাস (লিওনার্দো বনুচ্চি, জর্জিও কিয়েল্লিনি), ম্যানচেস্টার সিটি (কেভিন ডি ব্রুইনা, রুবেন দিয়াস, ফিল ফোডেন, রিয়াদ মাহরেজ, রাহিম স্টার্লিং), ম্যানচেস্টার ইউনাইটেড (ক্রিস্তিয়ানো রোনালদো, ব্রুনো ফার্নান্দেজ), পিএসজি (জিয়ানলুইজি ডোনারুম্মা, কিলিয়ান এমবাপ্পে, লিওনেল মেসি, নেইমার), বরুশিয়া ডর্টমুন্ড (আর্লিং হ্যালান্ড), টটেনহ্যাম হটস্পার (হ্যারি কেইন), এসি মিলান (সিমোন কেজার), বায়ার্ন মিউনিখ (রবার্ট লেওয়ানডস্কি), ভিয়ারিয়াল (জেরার্ড মরেনো), বার্সেলোনা (পেদ্রি), লিভারপুল (মোহাম্মদ সালাহ), অ্যাথলেটিকো মাদ্রিদ (লুইস সুয়ারেজ)।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: