শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০১:২৪ অপরাহ্ন
শিরোনাম :
ঘানায় ভয়াবহ বিস্ফোরনে নিহত ১৭ দুই সপ্তাহের জন্য সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ: স্বাস্থ্যমন্ত্রী বিরামপুরে মাদক মামলায় নবনির্বাচিত ইউপি সদস্য গ্রেফতার দাঁড়িয়ে থাকা ট্রলিতে ধাক্কা লেগে মোটরসাইকেল আরোহী নিহত নীলফামারীতে সড়ক দূর্ঘটনায় নারী শ্রমিক নিহত পটুয়াখালীতে আনসার-ভিডিপি সদস্যদের বাই-সাইকেল বিতরন গৌরীপুরে বিধু ভূষণ দাস স্মরনে আওয়ামী লীগের শোকসভা অনুষ্ঠিত ব্যাংকের সর্বনিম্ন বেতন নির্ধারণ করে সার্কুলার জারি ইভ্যালি ইস্যুঃ হাইকোর্টে তাহসানের আগাম জামিন মানিকগঞ্জে বড়ভাইকে হত্যার দায়ে ছোট ভাইয়ের মৃত্যুদন্ডাদেশ ফেনীতে প্রতারণায় সহায়তার অভিযোগে ৩ জনের কারাদন্ড জোর করে ওষুধ খাইয়ে গর্ভের সন্তান নষ্ট, আদালতে স্বীকারোক্তি মেহেরপুরে সাজাপ্রাপ্ত দুই পলাতক আসামি আটক এখন থেকে রাতেও নৌযান চলবে ‘বঙ্গবন্ধু মোংলা-ঘাষিয়াখালী ক্যানেলে’ মেসিকে বাদ দিয়েই আর্জেন্টিনা দল ঘোষণা আফগানিস্তানে চাকরি হারিয়েছে পাঁচ লাখের বেশি মানুষ আইপি টিভি-ইউটিউবে সংবাদ প্রচার নীতিমালা বিরোধী: তথ্যমন্ত্রী শেরপুরে রাস্তার পাশে বীর মুক্তিযোদ্ধার লাশ! পটুয়াখালীর দুমকিতে মসজিদ নির্মাণ কাজের উদ্বোধন বোনকে উত্যক্তের প্রতিবাদ করায়, ভাইয়ের পা ভেঙে দিল বখাটে

বিশ্বে অ্যাপল প্রথম ৩ লাখ কোটি ডলারের কোম্পানি

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০১:২৪ অপরাহ্ন

মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল প্রথম কোম্পানি হিসেবে বাজার মূল্য রেকর্ড তিন ট্রিলিয়ন বা তিন লাখ কোটি মার্কিন ডলারে পৌঁছেছে। বিশ্বের প্রথম কোম্পানি হিসেবে আইফোন নির্মাতা এই প্রতিষ্ঠানটি সোমবার (৩ জানুয়ারি) এই মাইলফলক স্পর্শ করে।

এর মধ্য দিয়ে বিশ্বের সবচেয়ে দামী এই কোম্পানিটি প্রতিদ্বন্দ্বী কোম্পানিগুলোকে ছাড়িয়ে অনন্য উচ্চতায় পৌঁছে গেল। মঙ্গলবার (৪ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি ও দ্য টেলিগ্রাফ।

সংবাদমাধ্যমগুলো বলছে, স্থানীয় সময় সোমবার যুক্তরাষ্ট্রের শেয়ার বাজারে অ্যাপল ইনকরপোরেশনের শেয়ারের দাম তিন শতাংশ বেড়ে ১৮২ দশমিক ৮৮ ডলারে কেনাবেচা শুরু হয়। আর এর মাধ্যমে বিশ্বের প্রথম কোম্পানি হিসেবে তিন লাখ কোটি মার্কিন ডলারের রেকর্ড মূল্যে পৌঁছে যায় সংস্থাটি। তবে স্টক মার্কেটে পরবর্তীতে অ্যাপলের মূল্য সর্বোচ্চ স্তর থেকে কিছুটা নেমে আসে।

২০১৮ সালের আগস্ট মাসে অ্যাপলের বাজার মূল্য প্রথমবারের মতো ১ ট্রিলিয়ন বা এক লাখ কোটি মার্কিন ডলার ছাড়িয়ে যায়। এর দুই বছরের মাথায় অর্থাৎ ২০২০ সালের আগস্টে সংস্থাটির বাজার মূল্য ২ লাখ কোটি মার্কিন ডলার অতিক্রম করে। আর এর মাত্র ১৭ মাসের মাথায় বিশ্বের প্রথম প্রতিষ্ঠান হিসেবে অ্যাপল তিন লাখ কোটি ডলারের কোম্পানিতে পরিণত হলো।

করোনাভাইরাস মহামারি সারা বিশ্বের অর্থনীতির ওপর বিরূপ প্রভাব সৃষ্টি করলেও অ্যাপলের জন্য এটি অনেকটা আশীর্বাদের মতো। এমনকি মহামারিকালীন পরিস্থিতিতে বেশ ভালোভাবে এগিয়ে যাওয়া প্রতিষ্ঠানগুলোর একটি হিসেবেও অ্যাপলকে বিবেচনা করা হয়। কারণ মহামারির মধ্যে বিশ্বজুড়ে প্রযুক্তিপণ্যের ব্যবহার অনেক বেশি বেড়েছে।

অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা এবং সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) স্টিভ জবস ২০০৭ সালে প্রথম আইফোন সামনে আনেন। বিবিসি বলছে, প্রথম আইফোন সামনে আনার পর থেকে এখন পর্যন্ত অ্যাপলের শেয়ারমূল্য বেড়েছে প্রায় ৫ হাজার ৮০০ শতাংশ (৫৮০০%)। সংবাদমাধ্যমগুলো বলছে, বাজার মূল্যের দিক থেকে অ্যাপলের পর দ্বিতীয় অবস্থানে রয়েছে আরেক টেক জায়ান্ট মাইক্রোসফট। যুক্তরাষ্ট্রের এই প্রযুক্তি প্রতিষ্ঠানের বর্তমান বাজার মূল্য প্রায় দুই লাখ ৫০ হাজার কোটি মার্কিন ডলার।

অন্যদিকে তৃতীয় অবস্থানে থাকা সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটটের বাজার মূল্য ২ লাখ কোটি মার্কিন ডলার।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: