বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৬:৩৮ অপরাহ্ন
শিরোনাম :
বকশীগঞ্জে তিন করাত কল মালিককে জরিমানা নাচোল উপজেলা চেয়ারম্যান কাদেরের বিরুদ্ধে থানায় অভিযোগ মানিকগঞ্জে পুলিশ সুপারের সাথে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের মতবিনিময় সভা দেড়বছর পর যাত্রা করলো বেনাপোল এক্সপ্রেস ক্যামব্রিয়ানের কোটি কোটি টাকা রাজস্ব ফাঁকি কৃষি জমি নষ্ট করে বালু ভরাট চলমান উন্নয়নকে প্রশ্নের মুখে শিবপুরে দরিদ্র কৃষকের স্বপ্ন ভেঙে দিয়েছে দুর্বৃত্তরা লেডি বাইকার রিয়াকে আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট দশ বছরে টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জিত হবে: প্রধানমন্ত্রী ‘অতিশয় বৃহৎ সংগ্রামের’ জন্য প্রস্তুত হতে বললেন কিম এবার প্রতিবেশী ভারতে ‘ওমিক্রন’ শনাক্ত মিয়ানমারে সেনাবাহিনীর হামলায় পালাচ্ছে হাজার হাজার বাসিন্দা আগামী তিন দিন বজ্রসহ বৃষ্টি হতে পারে- আবহাওয়া অধিদপ্তর কমলো এলপি গ্যাসের দাম অভিবাসীর সংখ্যায় বিশ্বে বাংলাদেশ ষষ্ঠ চাঁপাইনবাবগঞ্জে তথ্য অধিকারের গুরুত্ব নিয়ে সংলাপ অনুষ্ঠিত অন্ত:সত্তা স্ত্রীকে হত্যার দায়ে স্বামীর মৃত্যুদন্ড বিশ্বকাপ জয়ীর নেতৃত্বে যুব বিশ্বকাপে খেলবে বাংলাদেশ বহুতল ভবন থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মুত্যু যশোরে বোর্ডে এইচএসসি পরীক্ষার্থী ১ লাখ ৩১ হাজার

বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় ঢাকা

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৬:৩৮ অপরাহ্ন
বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় ঢাকা

প্রতি বছর একটি ঘন ধোঁয়াশায় ঢেকে যায় ভারতের রাজধানী নয়াদিল্লি। গত সপ্তাহে এ ধোঁয়া ২ কোটি নাগরিকদের জন্য এতটাই খারাপ পরিস্থিতির সৃষ্টি করেছিল যে কর্তৃপক্ষ বাধ্য হয়ে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়।

নয়াদিল্লিতে পিএম২.৫ (পার্টিক্যুলেট ম্যাটার) ঘনত্ব যা মানুষের ফুসফুসের ক্ষতি করে থাকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) গ্রহণযোগ্য মাত্রার থেকে এই পিএম-এর ঘনত্ব ৩৪ গুণ বেশি। যা এই শীতে খুবই ক্ষতিকর।

এদিকে এয়ার কোয়ালিটি ট্র্যাকার (আইকিউএয়ার)-এ দেখা গেছে, ২০২০ সালে পিএম২.৫ এর গড় মাত্রা ৭৭ দশমিক ১। যা অস্বাস্থ্যকর।

বিশ্বের সবেচেয়ে দূষিত শহরগুলো: আইকিউএয়ার-এর তালিকা অনুসারে ২০২০ সালে বিশ্বের ১০০টি সবচেয়ে দূষিত শহরের মধ্যে ভারত (৪৬), চীন (৪২), পাকিস্তান (৬), বাংলাদেশ (৪), ইন্দোনেশিয়া (১) এবং থাইল্যান্ড (১)। এসব শহরের পিএম২.৫ বায়ু মানের রেটিং ৫০ এর থেকে বেশি। শীর্ষ ১০টি সবচেয়ে দূষিত শহরের মধ্যে নয়টি ভারতের।

বায়ুর গুণমান যেভাবে পরিমাপ করা হয়: বায়ুর গুণমান সাধারণ বায়ু দূষণকারী পিএম২.৫, পিএম১০, ওজন, নাইট্রোজেন ডাইঅক্সাইড, সালফাইর ডাইঅক্সাইড এবং কার্বন ডাইঅক্সাইডের মাত্রা দ্বারা নির্ধারিত হয়ে থাকে।

পার্টিক্যুলেট ম্যাটার ক্ষুদ্র কণা নিয়ে গঠিত। এটি স্বাস্থ্যকে নেতিবাচকভাবে প্রভাবিত করে থাকে। এর আকার পরিবর্তিত হয়। আর এর থেকে ক্ষতিকর হলো পিএম২.৫ এবং পিএম১০। এর ব্যাস যথাক্রমে ২.৫ μm এবং ১০ μm এর কম। মানুষের চুলের ব্যাস ৫০-৭০ μm।

১২-এর থেকে কম পিএম২.৫ ভালো, ৫৫-১৫০ অস্বাস্থ্যকর এবং ২৫০ বা তার বেশি বিপজ্জনক বলে মনে করা হয়। সূত্র: আল-জাজিরা ও আইকিউএয়ার


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: