বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৫:৫৭ অপরাহ্ন
শিরোনাম :
মিয়ানমারে সেনাবাহিনীর হামলায় পালাচ্ছে হাজার হাজার বাসিন্দা আগামী তিন দিন বজ্রসহ বৃষ্টি হতে পারে- আবহাওয়া অধিদপ্তর কমলো এলপি গ্যাসের দাম অভিবাসীর সংখ্যায় বিশ্বে বাংলাদেশ ষষ্ঠ চাঁপাইনবাবগঞ্জে তথ্য অধিকারের গুরুত্ব নিয়ে সংলাপ অনুষ্ঠিত অন্ত:সত্তা স্ত্রীকে হত্যার দায়ে স্বামীর মৃত্যুদন্ড বিশ্বকাপ জয়ীর নেতৃত্বে যুব বিশ্বকাপে খেলবে বাংলাদেশ বহুতল ভবন থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মুত্যু যশোরে বোর্ডে এইচএসসি পরীক্ষার্থী ১ লাখ ৩১ হাজার যশোরে বাস ও মোটরসাইকেল সংঘর্ষে নিহত ১, আহত ১ আফ্রিকাফেরত হোটেল থেকে বেরোলে মালিককে জরিমানা চাঁপাইনবাবগঞ্জে এইচএসসি ও সমমানের পরীক্ষায় অনুপস্থিত ৬১ মির্জাগঞ্জে পরিক্ষার নামে অর্থ উত্তোলনের অভিযোগ অভয়নগরে গাঁজা ও ইয়াবাসহ মাদক কারবারি গ্রেফতার বাসে দুই যাত্রী অচেতন, ঢামেকে ভর্তি মাদারীপুরে ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় অবহিতকরণ কমর্শালা গ্রাম পুলিশের মাঝে বাই সাইকেল ও কম্বল বিতরন ইমন গাছীর ফাঁসির রায় পূনঃবিবেচনার দাবিতে এলাকাবাসীর মানববন্ধন ওটিটি প্লাটফর্মে সংবাদ-অনুষ্ঠান প্রচার হলে ব্যবস্থা: তথ্যমন্ত্রী উত্তর কোরিয়ার বিরুদ্ধে নতুন যুদ্ধ পরিকল্পনা

বিশ্বের দ্রুতগতির জাহাজ, ঘণ্টায় যাবে ৬২৩ কিমি

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৫:৫৭ অপরাহ্ন
বিশ্বের দ্রুতগতির জাহাজ, ঘণ্টায় যাবে ৬২৩ কিমি

বিশ্বের দ্রুততম বৈদ্যুতিক জাহাজ তৈরি করে অতীতের সকল রেকর্ড ভাঙলো যুক্তরাজ্যের প্রতিষ্ঠান রোলস-রয়েস। সর্বোচ্চ ঘণ্টায় ৬২৩ কিলোমিটার গতিতে উড়তে সক্ষম একটি জাহাজ তৈরি করেছে প্রতিষ্ঠানটি। যা গত সপ্তাহে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি এলাকায় আকাশে উড়ানো হয়েছিল।

রোলস-রয়েসের তৈরি এই উড়োজাহাজটির নাম দেয়া হয়েছে ‘স্পিরিট অব ইনোভেশন’। প্রতিষ্ঠানটি জানিয়েছে, এটি কেবল বিশ্বের দ্রুততম বৈদ্যুতিক জাহাজই নয়, বরং যেকোনো ধরনের বিশ্বের দ্রুততম বৈদ্যুতিক যান।

ওয়ার্ল্ড এয়ার স্পোর্টস ফেডারেশন অ্যারোনটিক্যাল ও অ্যাস্ট্রোনটিক্যাল-এর তথ্য অনুসারে, গত ১৬ নভেম্বর ‘স্পিরিট অব ইনোভেশন’র গতি পরীক্ষা করা হয়। জাহাজটি উড্ডয়নের সময় এটি ৩ কিলোমিটার উড়েছে ৫৯৯ দশমিক ৯ কিলোমিটার গতিতে এবং ১৫ কিলোমিটার চলেছে ৫৩২ দশমিক ১ কিলোমিটার গতিতে।

জাহাজটির পরীক্ষা চালানো পাইলট ফিল ও’ডেল জানিয়েছেন, ফ্লাইট অপারেশনের পরিচালকও তিনি। তার কর্মজীবনের উল্লেখযোগ্য মুহূর্তে ছিল এটি। যা পুরো দলের জন্য স্মরণীয় একটি অর্জন।

এর আগে ২০১৭ সালে বিশ্বের দ্রুততম বৈদ্যুতিক বিমান তৈরি করেছিল সিমেন্স। যার গতি ছিল প্রতি ঘণ্টায় ২১০ মাইল (৩৩৮ কিলোমিটার)। বিমানটি ৫০০-এইচপি (৪০০ কিলো ওয়াট) দ্বারা চালিত। এর ইলেকট্রিক পাওয়ারট্রেন এবং ব্যাটারি প্যাক ৬০০০ কোষের, যা একটি জাহাজের মধ্যে সবচেয়ে বেশি শক্তি হিসেবে বর্ণনা করা হয়েছে। সূত্র: বিবিসি ও নিউ অ্যাটলাস


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: