মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০২:৫৯ পূর্বাহ্ন
শিরোনাম :
অবশেষে এসপি’র হস্তক্ষেপে থানায় মামলা! যশোরে চোরাই ইজিবাইকসহ আটক ৪ স্বাধীনতাবিরোধী চক্রই দেশের সাম্প্রদায়িক হামলার জন্য দায়ী: ইনু মানিকগঞ্জে জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপন চকরিয়ায় পরোয়ানাভুক্ত আসামী গ্রেফতার ডিমলায় নিখোঁজের পাঁচদিন পর তিস্তা নদী থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার সাম্প্রদায়িক হামলা চালিয়ে রাজনৈতিক ফায়দার চেষ্টা বিএনপি’রঃ নানক বাংলাদেশকে ৫০০ মিলিয়ন ইয়েন অনুদান দিচ্ছে জাপান এ মাসে প্রবাসী আয় ১০০ কোটি ডলার ছাড়ালো জয় বাংলা ইয়ুথ এ্যাওয়ার্ডের আবেদনের সময় বাড়লো ভোলাহাটে ভেজাল আইসক্রীম কারখানায় র‌্যাবের অভিযান ৫৯ বিজিবি’র শিয়ালমারা সীমান্তে অভিযান ॥ ফেন্সিডিলসহ আটক ১ ২৪ ঘন্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে নতুন ১৯০ জন রোগী ভর্তি অপারেশন শেষে আইসিইউতে খালেদা জিয়া উমরাহ পালনে আর ১৪ দিনের অপেক্ষা নয় ভারতের কেরালা রাজ্যে বন্যায় প্রাণহানিতে মোমেনের শোক বহিস্কৃত নেতাকে মনোনয়ন দেয়ার প্রতিবাদে সংবাদ সম্মেলন বিদ্যুৎ সম্পর্কিত সব মামলা দ্রুত নিষ্পত্তির সুপারিশ রৌমারীতে সার সংকটে কৃষক বিপাকে মেলান্দহে সড়ক দুর্ঘটনায় নিহত-১, আহত ২

বিশ্বব্যাপী ৫শ’ কোটি কোভিড টিকা দেয়া হয়েছে : এএফপি

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০২:৫৯ পূর্বাহ্ন
বিশ্বব্যাপী ৫শ’ কোটি কোভিড টিকা দেয়া হয়েছে : এএফপি

মহামারী করোনাভাইরাস মোকাবেলায় বিশ্বব্যাপী ৫শ’ কোটিরও বেশি টিকা প্রয়োগ করা হয়েছে। বিশ্বের বিভিন্ন দেশের সরকারি সূত্রের দেয়া তথ্যের ওপর ভিত্তি করে তৈরি করা এএফপি’র পরিসংখান থেকে এ তথ্য জানা যায়।
এদিকে বিশ্বব্যাপী টিকাদান কর্মসূচির গতি সঞ্চার হয়েছে।
উপাত্ত অনুযায়ী, মানুষের বাহুতে প্রথম একশ’ কোটি টিকা দিতে প্রায় ১৪০ দিন সময় লাগলেও তৃতীয়, চতুর্থ ও পঞ্চম একশ’ কোটি ভ্যাকসিন দিতে ২৬ থেকে ৩০ দিন সময় লাগে।
পাঁচশ’ কোটি টিকার প্রায় ৪০ শতাংশ চীনে দেয়া হয়। এক্ষেত্রে ভারতে পাঁচ কোটি ৮৯ লাখ এবং যুক্তরাষ্ট্রে তিন কোটি ৬৩ লাখ টিকা দেয়া হয়েছে। বিশ্বের এই তিনটি দেশে অধিকাংশ টিকা দেয়া হয়।
১০ লাখের বেশি জনসংখ্যার দেশগুলোর মধ্যে জনগণকে টিকা দেয়ার ক্ষেত্রে সংযুক্ত আরব আমিরাত সবচেয়ে বেশি এগিয়ে রয়েছে। দেশটিতে প্রতি একশ’ বাসিন্দাকে ১৭৯ ডোজ টিকা দেয়া হয়েছে। এ হিসাবে দেশটির প্রায় ৭৫ শতাংশ মানুষকে পুরো দুই ডোজ টিকা দেয়া হয়েছে।
উরুগুয়ের প্রতি একশ’ বাসিন্দাকে ১৫৪ ডোজ, ইসরাইলে ১৪৯ ডোজ, কাতারে ১৪৮ ডোজ, সিঙ্গাপুরে ১৪৭ ডোজ, বাহরাইনে ১৪৪ ডোজ, ডেনমার্কে ১৪৩ ডোজ, চিলিতে ১৪০ ডোজ, কানাডায় ১৩৯ জোড, পর্তুগাল ও বেলজিয়ামে ১৩৮ ডোজ করে, চীনে ১৩৬ ডোজ, স্পেনে ১৩৪ ডোজ , আয়ারল্যান্ডে ১৩৩ ডোজ ও যুক্তরাজ্যে প্রতি একশ’ বাসিন্দাকে ১৩২ ডোজ টিকা দেয়া হয়েছে।
এদিকে বিশ্বব্যাপী গড়ে প্রতি একশ’ বাসিন্দাকে ৬৪ ডোজ টিকা দেয়া হয়েছে।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: