শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৭:০৩ পূর্বাহ্ন
শিরোনাম :
অসুস্থ গাফফার চৌধুরীকে ফোন করে খোঁজ-খবর নিলেন রাষ্ট্রপতি স্কটল্যান্ড হারলে গ্রুপ চ্যাম্পিয়ন বাংলাদেশ কক্ষপথে স্যাটেলাইট স্থাপনে ব্যর্থ হয়েছে দ. কোরিয়া স্কুল শিক্ষার্থীদের টিকা এ মাসেই: স্বাস্থ্যমন্ত্রী বন্ধ হচ্ছে না বৈধ-অবৈধ মোবাইল ফোন মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ২১৩ অভিবাসী আটক হিন্দুদের ওপর হামলা দেশের চেতনার বেদীমূলে হামলা : তথ্যমন্ত্রী জানুয়ারিতে বাড়তে পারে ক্লাসের সংখ্যা: শিক্ষামন্ত্রী ব্যাট-বলের ভারসাম্যে খুশী মাহমুদুল্লাহ ধামইরহাটে উপজেলা আওয়ামীলীগের সম্মেলনে পুনরায় দেলদার হোসেন সভাপতি ও সম্পাদক শহীদুল ইসলাম বিশাল জয়ে বিশ্বকাপের মূল পর্বে টাইগাররা ‘বিএনপি নেতারা রাজনীতি নয়, অফিসিয়াল দায়িত্ব পালন করছেন’ গোয়ালন্দ উপজেলা বিএনপির আহবায়ক কমিটি গঠন মালিঙ্গাকে ছাড়িয়ে আফ্রিদিকে ধরে ফেললেন সাকিব রাডার কিনতে ফ্রান্সের সঙ্গে চুক্তি সই করোনায় ২৪ ঘণ্টায় বেড়েছে মৃত্যু, কমেছে শনাক্ত ঠাকুরগাঁওয়ে বাল্যবিবাহের অপরাধে ইউপি চেয়ারম্যান ও কাজি সহ আটক ০৯ কখনও বলিনি বিশ্বকাপ জিতে বিয়ে করব: রশিদ খান নারী ও শিশু উন্নয়ন বিষয়ক সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালার সমাপন ধামইরহাটে বীর মুক্তিযোদ্ধা আব্দুস সামাদ মন্ডলকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন

বিশ্বকাপের টিকিট নিশ্চিত করলো ডেনমার্ক

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৭:০৩ পূর্বাহ্ন
বিশ্বকাপের টিকিট নিশ্চিত করলো ডেনমার্ক

দ্বিতীয় দল হিসেবে ইউরোপ থেকে বিশ্বকাপ ফুটবলের চুড়ান্ত পর্ব নিশ্চিত করেছে ডেনমার্ক। গতকাল তারা ১-০ গোলে অস্ট্রিয়ার বিপক্ষে জয়লাভ করেছে। এদিকে ওয়েম্বলিতে হাঙ্গেরির সঙ্গে ১-১ গোলে ড্র করে হতাশ ইংল্যান্ড।
গতকাল কোপেনহেগেনে অনুষ্ঠিত বাছাইপর্বের ম্যাচের ৫৩ মিনিটে জোয়াকিম মাহলের গোল ড্যানিশদের পৌঁছে দিয়েছে কাতার বিশ্বকাপের চুড়ান্ত পর্বে। এর আগে ইউরো ২০২০ আসরের সেমি-ফাইনালে খেলেছিল বিষ্ময় জাগানো দলটি।
ডেনমার্কের মিডফিল্ডার পিয়ের- এমিল হজবার্গ বলেন,‘ এমন একটি সাফল্য আপনি কেবল স্বপ্নেই দেখতে পারেন। এটি একটি উন্মত্ততা। আমার জন্য বিশাল কিছু। দলের জন্য দারুন ব্যাপার। ড্যানিশ ফুটবলের জন্য এবং ডেনমার্কের জন্যও। বয়স ও মানের দিক থেকে আমরা সবে মাত্র বিকশিত হতে শুরু করেছি।’
এই জয়ে জার্মানির সঙ্গে কাতার ফুটবলের চুড়ান্ত আসরে যুক্ত হল ডেনমার্ক। সোমবার প্রথম দল হিসেবে ২০২২ বিশ্বকাপ আসরের টিকিট পেয়েছে জার্মানরা। আর স্বাগতিক হিসেবে কাতার স্বয়ংক্রিয় ভাবে বিশ্বকাপ খেলবে।
গতকাল ওয়েম্বলিতে মারমুখি হাঙ্গেরির বিপক্ষে অনুষ্ঠিত আরেক ম্যাচে ১-১ গোলে ড্র করেছে ইংল্যান্ড। এই সময় হাঙ্গেরীয় সমর্থকরা পুলিশের সঙ্গে দাঙ্গায় জড়িয়ে পড়ে। ম্যাচের প্রথমার্ধেই ২৪ মিনিটে পেনাল্টি থেকে রোল্যান্ড সাল্লাই’র গোলে পিছিয়ে পড়ে সাউথগেটের শিষ্যরা। তবে ৩৭ মিনিটে ফিল ফোডেনের পাস থেকে স্বাগতিক ইংল্যান্ডের হয়ে গোলটি পরিশোধ করেন জন স্টোনস। ইংল্যান্ডের হয়ে সর্বশেষ ১৬ ম্যাচে প্রথমবার গোল করতে ব্যর্থ হয়েছেন হ্যারি কেন। হাঙ্গেরির রক্ষনভাগ দৃঢ়তার সঙ্গে প্রতিহত করেছে ইংলিশদের।
সাউথগেট বলেন,‘ আমাদেও যেভাবে প্রয়োজন ছিল সেই পর্যায়ের খেলা খেলতে পারিনি।’
‘জাতিগতভাবে উত্তেজিত ও জনশৃংখলা ভঙ্গের’ অপরাধে একজন হাঙ্গেরীয় সমর্থককে পুলিশ গ্রেপ্তার করার পর ওয়েম্বলিতে হাঙ্গামা শুরু করে সফরকারী দলের সমর্থকরা। ফুটবলে বর্ণবাদের জন্য কঠোর শাস্তির আহ্বান জানিয়েছেন ইংল্যান্ডের ডিফেন্ডার টাইরোন মিংস। তিনি বলেন,‘আমরা সার্বক্ষনিকভাবে বর্নবাদী কার্যকলাপের শাস্তি দাবী করে আসছি।’
এই ড্রয়ের কারণে এখন বিশ্বকাপের চুড়ান্ত পর্বে জায়গা পেতে হলে পরের দুই ম্যাচ থেকে কমপক্ষে চার পয়েন্ট সংগ্রহ করতে হবে ইংলিশদের। আগামী নভেম্বরে আলবেনিয়া ও সান মেরিনোর মোকাবেলা করবে দলটি। এদিকে আলবেনিয়াকে ১-০ গোলে হারিয়ে গ্রুপ আই’তে টেবিল টপার ইংল্যান্ডের পরের স্থানটি দখল করেছে পোল্যান্ড। ম্যাচের ৭৭ মিনিটে পোলিশদের হয়ে জয়সুচক গোলটি করেছেন ক্যারল সুইডারস্কি।
বাছাইপর্বের আরেক ম্যাচে ক্রিস্টিয়ানো রোনালদোর হ্যাটট্রিকে লুক্সেমবার্গকে ৫-০ গোলে বিধ্বস্ত করেছে পর্তুগাল। দলের মহাতারকা ক্রিস্টিয়ানো রোনালদো ছয় মিনিটের ব্যবধানে পেনাল্টি থেকেই করেছেন দুটি গোল। ৮৭ মিনিটে ফের গোল করে হ্যাটট্রিক পুর্ন করেন ম্যানচেস্টার ইউনাইটেডের এই ফুটবল তারকা। এটি ছিল আন্তর্জাতিক ফুটবলে তার ১০ম হ্যাটট্রিক। দলের হয়ে বাকী গোল দুটি করেছেন ব্রুনো ফার্নান্দেস ও হোয়াও পলিনহা।
এ ম্যাচে জয়লাভ করলেও এ’ গ্রুপে সার্বিয়ার পেছনেই পড়ে রয়েছে পর্তুগাল। কারন নিজ মাঠে সার্বিয়া ৩-১ গোলে হারিয়েছে আজারবাইজানকে। ম্যাচে জোড়া গোল করে ইউরোপের বড় ক্লাবগুলোর নজড় কেড়েছেন ফিওরেন্টিনার ২১ বছর বয়সি খেলোয়াড় দুসান ভøাহোভিচ। সার্বিয়ার হয়ে তৃতীয় গোলটি করেছেন দুসান টেডিক।
গ্রীসকে ২-০ গোলে হারিয়ে বি গ্রুেপ স্পেনের চেয়ে ২ পয়েন্টে এগিয়ে গেছে সুইডেন। আর ফারাও আইল্যান্ডের বিপক্ষে ১-০ গোলে জয়লাভ করা স্কটল্যান্ডকে প্লে অফে খেলতে হলে শেষ দুই ম্যাচ থেকে সংগ্রহ করতে হবে অন্তত এক পয়েন্ট। ১৯৯৮ সালের পর প্রথমবারের মত বিশ্বকাপের চুড়ান্ত আসরে খেলতে মরিয়া স্কটিশরা।
আরেক ম্যাচে ব্রেইল এমবোলোর জোড়া গোলে লিথুয়ানিয়াকে ৪-০ গোলে হারিয়ে কাতার যাবার পথটি মসৃন করে রেখেছে সুইজারল্যান্ড। সি গ্রুপ থেকে ১৪ পয়েন্ট সংগ্রহ করে ইতালির সহাবস্থানে রয়েছে তারা। তবে গোল ব্যবধানে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে সুইসরা। বসনিয়া হার্জেগোভিনার সঙ্গে গোলশুন্য ড্র করা ইউক্রেন ডি গ্রুপের দ্বিতীয় অবস্থানে জায়গা করে নিয়েছে। তারা ফিনল্যান্ডের চেয়ে এগিয়ে আছে এক পয়েন্টের ব্যবধানে। এই গ্রুপের শীর্ষে আছে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: