বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৬:২৪ অপরাহ্ন
শিরোনাম :
ক্যামব্রিয়ানের কোটি কোটি টাকা রাজস্ব ফাঁকি কৃষি জমি নষ্ট করে বালু ভরাট চলমান উন্নয়নকে প্রশ্নের মুখে শিবপুরে দরিদ্র কৃষকের স্বপ্ন ভেঙে দিয়েছে দুর্বৃত্তরা লেডি বাইকার রিয়াকে আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট দশ বছরে টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জিত হবে: প্রধানমন্ত্রী ‘অতিশয় বৃহৎ সংগ্রামের’ জন্য প্রস্তুত হতে বললেন কিম এবার প্রতিবেশী ভারতে ‘ওমিক্রন’ শনাক্ত মিয়ানমারে সেনাবাহিনীর হামলায় পালাচ্ছে হাজার হাজার বাসিন্দা আগামী তিন দিন বজ্রসহ বৃষ্টি হতে পারে- আবহাওয়া অধিদপ্তর কমলো এলপি গ্যাসের দাম অভিবাসীর সংখ্যায় বিশ্বে বাংলাদেশ ষষ্ঠ চাঁপাইনবাবগঞ্জে তথ্য অধিকারের গুরুত্ব নিয়ে সংলাপ অনুষ্ঠিত অন্ত:সত্তা স্ত্রীকে হত্যার দায়ে স্বামীর মৃত্যুদন্ড বিশ্বকাপ জয়ীর নেতৃত্বে যুব বিশ্বকাপে খেলবে বাংলাদেশ বহুতল ভবন থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মুত্যু যশোরে বোর্ডে এইচএসসি পরীক্ষার্থী ১ লাখ ৩১ হাজার যশোরে বাস ও মোটরসাইকেল সংঘর্ষে নিহত ১, আহত ১ আফ্রিকাফেরত হোটেল থেকে বেরোলে মালিককে জরিমানা চাঁপাইনবাবগঞ্জে এইচএসসি ও সমমানের পরীক্ষায় অনুপস্থিত ৬১ মির্জাগঞ্জে পরিক্ষার নামে অর্থ উত্তোলনের অভিযোগ

বিদ্যুৎস্পৃষ্ট পঙ্গু পাপেলের খবর রাখেনি কেউ, কৃত্রিম পা’য়ের আকুতি

দেবীগঞ্জ (পঞ্চগড়) প্রতিনিধি
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৬:২৪ অপরাহ্ন
বিদ্যুৎস্পৃষ্ট পঙ্গু পাপেলের খবর রাখেনি কেউ, কৃত্রিম পা'য়ের আকুতি

১১ হাজার ভোল্টেে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে হারিয়েছেন দুই পা, পঙ্গু হয়েছে ডান হাত। দেড় বছরেও সারেনি পঙ্গু হাতের ক্ষত, প্রয়োজন বড় ধরনের অস্ত্রোপচার। আহত হাতের হাড় (হিউমেরাস) ভেঙে প্রায় চার ইঞ্চি বেরিয়ে রয়েছে এলোমেলো মাংসপেশির বাইরে! প্রায় দেড় বছর ধরে মানবেতর জীবন যাপন করছেন আহত পাপেল ও তার পরিবার। অর্থাভাবে করতে পারেননি আহত হাতের অস্ত্রোপচার!
পাপেলের বাড়ী পঞ্চগড় জেলার দেবীগঞ্জ উপজেলার কালুরহাট এলাকায়। খোঁজ নিয়ে জানা যায়, গতবছর ২৫ এপ্রিল পল্লী বিদ্যুতের ১১ হাজার ভোল্ট পরিবাহী বৈদ্যুতিক লাইনের খুঁটির উপরে কাজ করছিলেন পাপেল। তবে অন্যান্য দিনগুলোর মতো সেদিন আর কাজ শেষে বাড়ি ফিরতে পারেননি পাপেল! সাব স্টেশনে লাইন নিয়ন্ত্রনের দায়িত্বে থাকা কর্মচারীর ভুলে বিদ্যুতায়িত হন তিনি। আহত পাপেলকে সরাসরি নেয়া হয় হাসপাতালে। নিমিষেই ঘোর অন্ধকার নেমে আসে পাপেলের জীবনে, বরণ করতে হয় আজীবনের পঙ্গুত্ব। দুই পা হারানো পঙ্গু পাপেল এখন দিশেহারা! অপরদিকে রয়েছে পঙ্গুপ্রায় আহত ডান হাতের চিকিৎসার ব্যায় নির্বাহের সংকট!

দুই ভাই এক বোনের মধ্যে পাপেল দ্বিতীয়। অষ্টম শ্রেণী পাশ পাপেল ২০১৫ সাল থেকে পঞ্চগড় জেলার দেবীগঞ্জ পল্লী বিদ্যুৎ অফিসের অধীনে লাইনম্যানদের সহযোগী হিসেবে দৈনিক মজুরি ভিত্তিতে কাজ করতেন। পল্লী বিদ্যুতের অনুমোদিত কর্মচারী না হয়েও প্রয়োজনীয় সুরক্ষা ব্যবস্থা ছাড়াই প্রায়শই ঝুঁকিপূর্ণ কাজ করতেন পাপেল!

সারাজীবনের জন্য পঙ্গুত্ব বরণ করেও পাপেলের ভাগ্যে জুটেনি পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষের পক্ষ থেকে আশানুরূপ সহযোগিতা। ওই সময় চিকিৎসার জন্য পাপেলকে ১ লাখ ৭৫ হাজার টাকা প্রদান করে পল্লীবিদ্যুৎ কর্তৃপক্ষ। পরবর্তীতে আরো আর্থিক সহযোগিতার আশ্বাস দিলেও পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষ কথা রাখেনি। স্বল্প টাকায় চিকিৎসার তেমন অগ্রগতি না হওয়ায় হুইল চেয়ারই এখন পাপেলের শেষ ভরসা!

পাপেলের বাড়ি গিয়ে দেখা যায়, দুপুরে গোসল শেষে বাড়ির পেছনে আমগাছের ছায়ায় হুইলচেয়ারে বসে আছেন তিনি। সংবাদকর্মী পরিচয় জানার পর ছলছল চোখে নিজের সাথে ঘটে যাওয়া দুর্বিষহ ঘটনার বর্ণনা দিতে থাকেন পাপেল। দুর্ঘটনার পর কিছু দিন অফিস থেকে যোগাযোগ রাখলেও এখন আর কেউ খোঁজ নিতে আসেন না। পাপেল বলেন, “দেড় বছর থেকে হাটতে পারিনি, আমাকে একজোড়া কৃত্রিম পা এর ব্যবস্থা করে দিলে আমি হয়তো উঠে দাড়াতে পারবো! আমার আহত ডান হাতটি উন্নত চিকিৎসার পেলে হয়তো সেরে উঠতে পারে! কিন্তু টাকার অভাবে হাতটির অপারেশন করতে পারছি না’।

স্বাভাবিক জীবনে ফেরা আর কখনো সম্ভব না জেনেও পাপেল বলেন, “যদি সুস্থ হতে পারি এবং যদি সবার সহযোগিতা পাই, ছোটখাট কোন একটা ব্যবসা করে বাকী জীবনটুকু কাটিয়ে দিতে পারতাম!

পাপেলের বাবা জসিবুল ইসলাম বলেন, ‘অভাবের সংসারে খাওয়াই জুটে না ঠিকমতো, ছেলের চিকিৎসা করব কেমনে? লকডাউন শেষ হলে ঢাকা নিয়ে যাব ভাবছি। কিন্তু টাকা জোগাড় হয়নি এখনো। স্থানীয় সাংসদ ও রেলপথমন্ত্রীর কাছে সহযোগিতার জন্য গিয়েছিলাম। উনি একজন ডাক্তারকে সুপারিশ করেছেন ছেলের চিকিৎসার জন্য’।

এ বিষয়ে সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান ফজলে হায়দার বলেন, ‘পাপেলকে কিছুটা সহযোগিতা করেছি, প্রয়োজনে আরো সহযোগিতা করবো’।

এ বিষয়ে উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোঃ গোলাম আজম বলেন, পাপেলের বিষয়টি তিনি জানতেন না, তিনিও পাপেলকে সহযোগিতা করবেন বলে জানান।
পাপেলের অসহায়ত্বের বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রত্যয় হাসান বলেন, পাপেলের বিষয়টি তিনি প্রতিবেদকের কাছেই জানলেন, তিনি পাপেলের প্রয়োজনে সব ধরনের সহযোগিতা করবেন বলে আশ্বস্ত্ব করেন।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: