রবিবার, ১৭ অক্টোবর ২০২১, ১২:২১ পূর্বাহ্ন
শিরোনাম :
ফরিদপুরের সালথায় ইমাম বাড়িতে ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা একনজরে টি-টোয়েন্টি বিশ্বকাপের ১৬ দলের খেলোয়াড় তালিকা অবশেষে নগরীতে নামলো স্বস্তির বৃষ্টি সৌদি জোটের হামলা: ইয়েমেনে নিহত ১৬০ ডেঙ্গুতে চলতি বছর আক্রান্ত ২১ হাজার ২শ ছাড়াল প্রতিদিন টিকা পাবে ৪০ হাজার শিশু ডেঙ্গু আক্রান্ত ভারতের সাবেক প্রধানমন্ত্রী মার্কিন যুদ্ধজাহাজকে রাশিয়ার ধাওয়া টেকসই স্যানিটেশন লক্ষ্যমাত্রা অর্জনে সমন্বিত প্রয়াসের আহ্বান ‘সরকার সবার জন্য নিরাপদ স্যানিটেশন নিশ্চিত করতে বদ্ধপরিকর’ ওমরাহ যাত্রীদের জন্য নতুন নির্দেশনা সাম্প্রদায়িক সংঘাতের চেষ্টায় আ.লীগের এজেন্টরা জড়িত: ফখরুল দ্রব্যমূল্য থেকে মানুষের চোখ সরাতেই কুমিল্লার ঘটনা: মান্না এই সরকারের অধীনে আর কোনো নির্বাচন নয়: সাকি প্রচণ্ড তাপে পুড়ছে দেশের ১৮ অঞ্চল সকালে দলের সঙ্গে যোগ দিলেন সাকিব রুহিয়া থানা বিএনপির মতবিনিময় সভা অনুষ্ঠিত গোবিন্দগঞ্জে শহীদ মিনারের ভিত্তি প্রস্থর স্থাপন গাইবান্ধায় বিশ্ব খাদ্য দিবস পালিত অস্ত্রসহ একজনকে আটক করেছে র‌্যাব-৫

বিদেশে ৭৮টি মিশনের সাথে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বৈঠক

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : রবিবার, ১৭ অক্টোবর ২০২১, ১২:২১ পূর্বাহ্ন
বিদেশে ৭৮টি মিশনের সাথে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বৈঠক

সাধারণ মানুষকে সুবিধা দেয়ার লক্ষ্যে ডিজিটাল প্লাটফরমে সব ধরনের সেবা প্রদানের উপায় খুঁজতে ও সম্ভাব্যতা যাচাইয়ে আইসিটি বিভাগের সহযোগিতায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে বিদেশে বাংলাদেশের ৭৮টি মিশনের এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং আইসিটি বিভাগের সচিব এনএম জিয়াউল আলমের সহ-সভাপতিত্বে মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডিজিটাল আর্কাইভিং অ্যান্ড ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাব এর সুযোগ ও সম্ভাবনার ওপর এই আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়।
পররাষ্ট্র সচিব বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের যুগে, তথ্য প্রযুক্তিতে স্বনির্ভর হওয়া ছাড়া অন্য কোন বিকল্প নেই।
তিনি জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দিতে বিদ্যমান প্রাতিষ্ঠানিক অবকাঠামোর পুনঃসংশোধন ও পুনঃবিন্যাশের ওপর জোর দেন।
মোমেন আরো বলেন, জনগণের বৃহত্তর কল্যাণে ও ডিজিটাল বাংলাদেশের সুফল পেতে হলে ধীরে ধীরে কৃত্রিম বুদ্ধিমত্তা, ব্লকচেইন ও অন্যান্য আধুনিক প্রযুক্তি শুরু করা প্রয়োজন।
পররাষ্ট্র মন্ত্রণালয় বছরে সাধারণ মানুষকে গড়ে সাত লাখের বেশি পরামর্শ ও তথ্য সেবা প্রদান করে থাকে।
এই সেবাগুলো যদি ডিজিটাল প্লাটফরমে দেয়া যায়, তবে জনগণ আরো অনেক সুফল ভোগ করতে পারবে। কারণ তারা তখন খুব অল্প সময়ের মধ্যে বিশ্বের যে কোন স্থান থেকে এই সেবা গ্রহণ করতে পারে।
এ সময় আইসিটি বিভাগের সচিব সরকারের ডিজিটাল এজেন্ডা বাস্তবায়নে স্বেচ্ছামূলকভাবে সহায়তার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রশংসা করে বলেন, ফরেন অফিসে প্রথম বারের মতো দেশে নির্মিত ‘বৈঠক’ অ্যাপ ব্যবহার করার আগ্রহ প্রকাশ করে।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: