বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২:১৫ অপরাহ্ন
শিরোনাম :
ফ্লোরিডায় নৌকা ডুবে নিখোঁজ ৩৯ বিশ্বে ২৪ ঘণ্টায় ৩২ লাখের বেশি আক্রান্ত, মৃত্যু আরও ৯৪০২ অনশন ভাঙলেন শাবিপ্রবির শিক্ষার্থীরা দুমকিতে ২শ’ পিস ইয়াবাসহ আটক ২ দৌলতপুরে ৯ ইটভাটায় ২৯ লক্ষ টাকা জরিমানা আদায় কুমিল্লার কাছে ধরাশায়ী সাকিব-গেইলদের বরিশাল ফেনীতে ছাত্রদলের প্রতিকী অনশন ফরিদপুর জেলা আওয়ামী লীগের দোয়া মাহফিল অনুষ্ঠিত পুলিশের সেবাপ্রার্থীরা যেন হয়রানির শিকার না হয়: রাষ্ট্রপতি ঝিনাইগাতীতে অজগর সাপ উদ্ধার নাজিরপুরে ছাত্রদলের প্রতীকী অনশন ফেনীতে মাদকের মামলায় ২ নারীর যাবজ্জীবন বকশীগঞ্জে স্বাস্থ্যবিধি না মানায় জরিমানা ডাউনিং স্ট্রিটের পার্টি তদন্ত করছে ব্রিটিশ পুলিশ ভোলাহাটে সমবায় কর্মকর্তার অপসারণের দাবিতে মানববন্ধন ভোলাহাটে নবাগত জেলা প্রশাসকের মতবিনিময় আটোয়ারীতে সভাপতির স্বাক্ষর জাল করে সরকারি টাকা আত্মসাৎ মতলব উত্তরে যুবলীগ নেতার শীতবস্ত্র বিতরণ মানিকগঞ্জ যুবলীগের উদ্যোগে শীর্তাতদের মাঝে কম্বল বিতরণ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচনে সভাপতি বাদশা

বাংলাদেশ-মিয়ানমারে চীনের আধিপত্য বিস্তার ভারতের স্বার্থের পরিপন্থী

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২:১৫ অপরাহ্ন
বাংলাদেশ-মিয়ানমারে চীনের আধিপত্য বিস্তার ভারতের স্বার্থের পরিপন্থী

ভারতের চিফ অব ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত বলেছেন, বাংলাদেশ ও মিয়ানমারে চীনের আধিপত্য বিস্তার ভারতের স্বার্থের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। খবর পিটিআইয়ের।

গতকাল শনিবার (২৩ অক্টোবর) ভারতের উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্য আসামের গুয়াহাটিতে এক অনুষ্ঠানে তিনি এই মন্তব্য করেন।

বিপিন রাওয়াত আরও বলেন, প্রতিবেশী এই দুই দেশ চীনের কাছ থেকে সবচেয়ে বেশি সামরিক সহায়তা পেয়েছে। এছাড়াও বেইজিং দক্ষিণ এশিয়ায় কৌশলগত পা রাখার জন্য শ্রীলঙ্কা, নেপাল ও মালদ্বীপেও বিনিয়োগ করেছে।

দক্ষিণ এশিয়ায় চীনের ক্রমবর্ধমান উপস্থিতি ভারতের বিপদ বলে মন্তব্য করেন রাওয়াত। তিনি বলেন, দক্ষিণ এশিয়ায় কৌশলগত অস্থিতিশীলতার এক ‌‘সর্বব্যাপী বিপদ’ আছে, যা ভারতের ‘আঞ্চলিক অখণ্ডতা এবং কৌশলগত গুরুত্বকে’ হুমকির মুখে ফেলতে পারে।

প্রতিবেশী দেশগুলোতে চীনের প্রভাব রুখতে পার্শ্ববর্তী দেশগুলোর সঙ্গে ভারত তাদের সঙ্গে আরও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়তে বলে মন্তব্য করেছেন সাবেক এই সেনা প্রধান।

গত বছরের জুনে লাদাখের পূর্বাঞ্চলের গালওয়ান উপত্যকায় চীন ও ভারতীয় সেনাবাহিনীর সদস্যদের সংঘর্ষের পর থেকে দুই দেশের মাঝে উত্তেজনা চলছে। লাদাখের ওই সংঘাতে ভারতের ২০ সৈন্য নিহত হয়। চীন বলছে, গালওয়ানের সেই সংঘাতে তাদের চারজন সৈন্যের প্রাণহানি ঘটেছে।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: