শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৩:০৭ অপরাহ্ন
শিরোনাম :
নাটোরের পুলিশ সুপার লিটন কুমার সাহা বিপিএম পদকে ভূষিত ৫ গোলের নাটকীয় লড়াইয়ে হেরে বার্সার বিদায় ঘানায় ভয়াবহ বিস্ফোরনে নিহত ১৭ দুই সপ্তাহের জন্য সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ: স্বাস্থ্যমন্ত্রী বিরামপুরে মাদক মামলায় নবনির্বাচিত ইউপি সদস্য গ্রেফতার দাঁড়িয়ে থাকা ট্রলিতে ধাক্কা লেগে মোটরসাইকেল আরোহী নিহত নীলফামারীতে সড়ক দূর্ঘটনায় নারী শ্রমিক নিহত পটুয়াখালীতে আনসার-ভিডিপি সদস্যদের বাই-সাইকেল বিতরন গৌরীপুরে বিধু ভূষণ দাস স্মরনে আওয়ামী লীগের শোকসভা অনুষ্ঠিত ব্যাংকের সর্বনিম্ন বেতন নির্ধারণ করে সার্কুলার জারি ইভ্যালি ইস্যুঃ হাইকোর্টে তাহসানের আগাম জামিন মানিকগঞ্জে বড়ভাইকে হত্যার দায়ে ছোট ভাইয়ের মৃত্যুদন্ডাদেশ ফেনীতে প্রতারণায় সহায়তার অভিযোগে ৩ জনের কারাদন্ড জোর করে ওষুধ খাইয়ে গর্ভের সন্তান নষ্ট, আদালতে স্বীকারোক্তি মেহেরপুরে সাজাপ্রাপ্ত দুই পলাতক আসামি আটক এখন থেকে রাতেও নৌযান চলবে ‘বঙ্গবন্ধু মোংলা-ঘাষিয়াখালী ক্যানেলে’ মেসিকে বাদ দিয়েই আর্জেন্টিনা দল ঘোষণা আফগানিস্তানে চাকরি হারিয়েছে পাঁচ লাখের বেশি মানুষ আইপি টিভি-ইউটিউবে সংবাদ প্রচার নীতিমালা বিরোধী: তথ্যমন্ত্রী শেরপুরে রাস্তার পাশে বীর মুক্তিযোদ্ধার লাশ!

বাংলাদেশে টিকা রপ্তানির অনুমতি দিলো ভারত

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৩:০৭ অপরাহ্ন
বাংলাদেশে টিকা রপ্তানির অনুমতি দিলো ভারত

বাংলাদেশে করোনাভাইরাস টিকা রপ্তানির অনুমতি দিয়েছে ভারত। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের সূত্রগুলো জানিয়েছে, বাংলাদেশে কোভিশিল্ড টিকার ১০ লাখ ডোজ রপ্তানি করতে সেরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়াকে (এসআইআই) অনুমতি দেয়া হয়েছে। দ্য হিন্দুর এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

বাংলাদেশ ছাড়াও নেপাল ও মিয়ানমারেও কোভিশিল্ড টিকা রপ্তানির অনুমতি দিয়েছে দিল্লি। প্রতিটি দেশেই কোভিশিল্ড টিকার ১০ লাখ ডোজ করে রপ্তানি করতে পারবে সেরাম। এছাড়া যুক্তরাজ্যের অ্যাস্ট্রাজেনেকাকে কোভিশিল্ড টিকার ৩ কোটি ডোজ সরবরাহ করারও অনুমতি পেয়েছে পুনে ভিত্তিক ফার্মাসিউটিক্যাল কোম্পানিটি।

এদিকে ভারতে স্থানীয়ভাবে উৎপাদিত কোভ্যাক্সিন টিকার ১০ লাখ ডোজ ইরানকে সরবরাহ করার অনুমতি পেয়েছে ভারত বায়োটেক। ভারত বায়োটেক এই টিকাটি তৈরি করেছে। ভারতীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের সূত্রগুলো জানিয়েছে, ‘ভ্যাকসিন মৈত্রী’ কর্মসূচির আওতায় চলতি মাসেই এই দেশগুলোকে এই টিকা সরবরাহ করা হবে।

ভারতীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন সিনিয়র কর্মকর্তা বলেছেন, ‘ভ্যাকসিন মৈত্রী’ কর্মসূচির আওতায় অক্টোবরে ভারত বায়োটেকের কোভ্যাক্সিন টিকার ১০ লাখ ডোজ ইরানে পাঠানো হবে। একই সময় বাংলাদেশ, মিয়ানমার ও নেপালে সেরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়ার কোভিশিল্ড টিকার ১০ লাখ ডোজ করে সরবরাহ করা হবে।

ওই কর্মকর্তা আরও বলেন, এছাড়া এ মাসেই অ্যাস্ট্রাজেনেকাকে কোভিশিল্ডের প্রায় ৩ কোটি ডোজ টিকা সরবরাহের অনুমতি দেয়া হয়েছে।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: