বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ১১:২৫ অপরাহ্ন
শিরোনাম :
অসুস্থ গাফফার চৌধুরীকে ফোন করে খোঁজ-খবর নিলেন রাষ্ট্রপতি স্কটল্যান্ড হারলে গ্রুপ চ্যাম্পিয়ন বাংলাদেশ কক্ষপথে স্যাটেলাইট স্থাপনে ব্যর্থ হয়েছে দ. কোরিয়া স্কুল শিক্ষার্থীদের টিকা এ মাসেই: স্বাস্থ্যমন্ত্রী বন্ধ হচ্ছে না বৈধ-অবৈধ মোবাইল ফোন মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ২১৩ অভিবাসী আটক হিন্দুদের ওপর হামলা দেশের চেতনার বেদীমূলে হামলা : তথ্যমন্ত্রী জানুয়ারিতে বাড়তে পারে ক্লাসের সংখ্যা: শিক্ষামন্ত্রী ব্যাট-বলের ভারসাম্যে খুশী মাহমুদুল্লাহ ধামইরহাটে উপজেলা আওয়ামীলীগের সম্মেলনে পুনরায় দেলদার হোসেন সভাপতি ও সম্পাদক শহীদুল ইসলাম বিশাল জয়ে বিশ্বকাপের মূল পর্বে টাইগাররা ‘বিএনপি নেতারা রাজনীতি নয়, অফিসিয়াল দায়িত্ব পালন করছেন’ গোয়ালন্দ উপজেলা বিএনপির আহবায়ক কমিটি গঠন মালিঙ্গাকে ছাড়িয়ে আফ্রিদিকে ধরে ফেললেন সাকিব রাডার কিনতে ফ্রান্সের সঙ্গে চুক্তি সই করোনায় ২৪ ঘণ্টায় বেড়েছে মৃত্যু, কমেছে শনাক্ত ঠাকুরগাঁওয়ে বাল্যবিবাহের অপরাধে ইউপি চেয়ারম্যান ও কাজি সহ আটক ০৯ কখনও বলিনি বিশ্বকাপ জিতে বিয়ে করব: রশিদ খান নারী ও শিশু উন্নয়ন বিষয়ক সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালার সমাপন ধামইরহাটে বীর মুক্তিযোদ্ধা আব্দুস সামাদ মন্ডলকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন

বন্ধ হচ্ছে সব অবৈধ মোবাইল ফোন

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ১১:২৫ অপরাহ্ন
কাল থেকে বন্ধ হচ্ছে সব অবৈধ মোবাইল ফোন
অবৈধ মোবাইল ফোন বন্ধ হচ্ছে কাল থেকে

শুক্রবার (১ অক্টোবর) থেকে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টারে (এনইআইআর) নিবন্ধিত না থাকলে মোবাইল নেটওয়ার্কে নতুনভাবে সংযুক্ত সব অবৈধ মুঠোফোনের সংযোগ বিচ্ছিন্ন করা হবে বলে জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) বিটিআরসি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে এ তথ্য।

বিটিআরসি জানিয়েছে, বিক্রেতা অবৈধ কোনো মোবাইল ফোন বিক্রি করলে ক্রেতার দাবি অনুযায়ী ফোনের মূল্য ফেরত দিতে হবে। অবৈধ ফোন উৎপাদন-আমদানি-ক্রয়-বিক্রয় করলে টেলিযোগাযোগ আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

এছাড়াও জানিয়েছে, বিটিআরসি কর্তৃক জাতীয় পরিচিতি ও নিবন্ধিত সিম কার্ডের সঙ্গে ট্যাগিং করে প্রতিটি মোবাইল ফোন নিবন্ধনের মাধ্যমে বিভিন্ন সরকারি সেবা গ্রহণ/প্রদান নিশ্চিত করা, অবৈধভাবে উৎপাদিত/আমদানিকৃত মোবাইল ফোনের ব্যবহার বন্ধের মাধ্যমে সরকারের রাজস্ব আহরণ নিশ্চিত করা, ব্যবহৃত মোবাইল ফোনের চুরি ও অবৈধ ব্যবহার রোধ করা এবং জাতীয় নিরাপত্তার স্বার্থে আইন প্রয়োগকারী সংস্থাসমূহকে সহায়তা প্রদানের উদ্দেশ্যে ১ জুলাই ২০২১ তারিখে এনইআইআর-এর কার্যক্রম শুরু করা হয়েছে। এনইআইআর-এ অনিবন্ধিত মোবাইল ফোনকে অবৈধ বিবেচনা করে সেগুলো অক্টোবরের প্রথম দিন থেকে অকার্যকর করে দেয়া হবে।

বিটিআরসি ক্রেতাদের সুবিধার্ধে জানিয়েছে, ক্রেতাদের মোবাইল ফোন কেনার আগে মেসেজ অপশন থেকে KYD ও ১৫ ডিজিটের আইএমইআই (IMEI) নম্বর লিখে ১৬০০২ নম্বরে পাঠিয়ে মুঠোফোনের বৈধতা যাচাই করে কেনার অনুরোধ জানিয়েছে। উদাহরণ স্বরূপ KYD 123456789012345(space>16002।

বৈধভাবে বিদেশ থেকে ব্যক্তিগতভাবে আনা অথবা কেনা অথবা উপহার পাওয়া অনুমোদিত সংখ্যক মোবাইল ফোন ব্যবহারের বিষয়ে বিটিআরসি এই www.neir.btrc.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে ফোনের নিবন্ধন করার জন্য বিশেষভাবে অনুরোধ জানিয়েছে।

এছাড়া কোনো আমদানিকারক বা স্থানীয়ভাবে মুঠোফোন সংযোজন ও উৎপাদনকারী প্রতিষ্ঠানকে অবৈধ ফোন উৎপাদন বা আমদানি না করার জন্য এবং বিক্রেতাদেরকে অবৈধ ফোন বিক্রি না করার জন্যও অনুরোধ জানিয়েছে বিটিআরসি।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: