সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ১২:৩৮ পূর্বাহ্ন
শিরোনাম :
মুসলিম হওয়ায় মন্ত্রিত্ব ‘হারান’ ব্রিটিশ নারী এমপি অর্ধেক জনবলে চলবে সরকারি-বেসরকারি অফিস, প্রজ্ঞাপন জারি চিত্রনায়িকা শাবনাজ করোনায় আক্রান্ত এরদোগানকে অপমান করার অভিযোগে তুর্কি সাংবাদিক কারাগারে কুড়িগ্রাম-লালমনিরহাট সীমান্তে জব্দকৃত মাদক ধ্বংস ফেনী-১ আসনের সংসদ সদস্য শিরীন আখতার করোনায় আক্রান্ত যশোরে ট্রাক চোরকে গণধোলাই দিয়ে পুলিশে সোপর্দ মানিকগঞ্জে এ,এম সায়েদুর রহমান স্মৃতি টি-২০ ক্রিকেট টুর্নামেন্ট শুরু ফেনীতে করোনা উপসর্গে নারীর মৃত্যু মোংলা বন্দর জেটিতে রাবার ফেন্ডার স্থাপন চুক্তি স্বাক্ষর পীরগঞ্জে কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হিলিতে স্বাস্থ্যবিধি না মানায় পথচারীকে জরিমানা মেহেরপুরে করোনা আক্রান্ত ১০ জন চাঁপাইনবাবগঞ্জে মাদক মামলায় যাবজ্জীবন চাঁদপুরের মেঘনা নদীতে ব্যবসায়ীদের দুটি ট্রলারে ডাকাতি হাকিমপুরে নাগরিক কমিটি গঠন যশোরে ২৪ ঘন্টায় ১ শ ৯৪ জন করোনায় আক্রান্ত সোনাগাজীতে টিকা নিতে আসা শিক্ষার্থীদের মাঝে ছাত্রলীগের পানি বিতরণ পুতিনকে নিয়ে মন্তব্য, পদত্যাগ করেছেন জার্মান নৌবাহিনী প্রধান করোনা টিকা প্রতি বছর দেওয়ার নিয়ম চান ফাইজার সিইও

বঙ্গবন্ধু শিল্প পুরস্কার পাচ্ছে ২৩ প্রতিষ্ঠান

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ১২:৩৮ পূর্বাহ্ন
বঙ্গবন্ধু শিল্প পুরস্কার পাচ্ছে ২৩ প্রতিষ্ঠান

বেসরকারি খাতে শিল্প স্থাপন, কর্মসংস্থান সৃষ্টি ও বিনিয়োগে উৎসাহ দিতে দেশে উদ্যোক্তা বা শিল্পপ্রতিষ্ঠানকে প্রথমবারের মতো ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার-২০২০’ দিতে যাচ্ছে সরকার। এ বছর ২৩ শিল্প প্রতিষ্ঠানকে পুরস্কারের জন্য নির্বাচন করা হয়েছে।

পণ্য বহুমুখীকরণ, আমদানি বিকল্প পণ্য উৎপাদন ও শিল্প খাতে সৃজনশীলতা বাড়াতে শিল্প মন্ত্রণালয়ের উদ্যোগে প্রতি বছর সাত ক্যাটাগরিতে দেয়া হবে এ পুরস্কার।

এর মধ্যে বৃহৎ শিল্প ক্যাটাগরিতে ৪, মাঝারি শিল্প ক্যাটাগরিতে ৪ এবং ক্ষুদ্র ‍শিল্প, মাইক্রো শিল্প, হাইটেক শিল্প, হস্ত ও কারু শিল্প এবং কুটির শিল্প ক্যাটাগরিতে তিনটি করে প্রতিষ্ঠান পুরস্কার পাচ্ছে।

বৃহস্পতিবার (২৮ অক্টোবর) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে নির্বাচিত শিল্পপ্রতিষ্ঠানের প্রতিনিধিদের হাতে পুরস্কার তুলে দেবেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

বুধবার (২৭ অক্টোবর) এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানায় শিল্প মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে শিল্পমন্ত্রী বলেন, ‍বঙ্গবন্ধুর শিল্প পরিকল্পনার মাধ্যমে দেশে শিল্পায়নের যে সূচনা হয়েছিল, ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার ২০২০’ প্রবর্তনের মাধ্যমে দেশ তার সে অবদানকে স্মরণীয় ও বরণীয় রাখবে। সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানকে স্বীকৃতি প্রদানের এ উদ্যোগ বাংলাদেশের শিল্পায়নে গুরুত্বপূর্ণ অবদান রাখার মাধ্যমে শিল্পায়নের ক্রমবিকাশকে টেকসই করবে।

ওই সময় শিল্প সচিব জাকিয়া সুলতানা উপস্থিত ছিলেন।

এ বছর পুরস্কার পাচ্ছে যারা:
বৃহৎ শিল্প ক্যাটাগরিতে প্রথম পুরস্কার পাচ্ছে স্কয়ার ফার্মাসিউক্যালস লিমিটেড। দ্বিতীয় পুরস্কার পাচ্ছে জজ ভূঞা টেক্সটাইল মিলস। যৌথভাবে তৃতীয় পুরস্কার পাচ্ছে আদুরী অ্যাপারেলস লিমিটেড এবং ইউনিভার্সেল জিন্স লিমিটেড।

মাঝারি শিল্প ক্যাটাগরিতে যৌথভাবে প্রথম পুরস্কার পাচ্ছে অকো-টেক্স লিমিটেড ও ফরচুন সুজ লিমিটেড। দ্বিতীয় পুরস্কারও যৌথভাবে নিচ্ছে রহিম আফরোজ রিনিউয়েবল এনার্জি লিমিটেড এবং মাধবদী ডাইং ফিনিশিং মিলস লিমিটেড।

ক্ষুদ্র শিল্প ক্যাটারিতে পুরস্কার পাচ্ছে তিন প্রতিষ্ঠান। এগুলোর মধ্যে আমান প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ প্রথম, এসআর হ্যান্ডিক্রাফটস দ্বিতীয় এবং আলিম ইন্ডাস্ট্রিজ লিমিটেড পাচ্ছ তৃতীয়টি।

মাইক্রো শিল্প ক্যাটাগরিতে পুরস্কার পেতে যাচ্ছে আরও তিন প্রতিষ্ঠান। এদের মধ্যে প্রথম পুরস্কার পাচ্ছে জামালপুরের মেসার্স কারুকলা। ঢাকার দক্ষিণ বাড্ডার ট্রিম টেক্স বাংলাদেশ দ্বিতীয় এবং চুয়াডাঙ্গার জনতা ইঞ্জিনিয়ারিং পাচ্ছে তৃতীয় পুরস্কার।

হাইটেক শিল্প ক্যাটাগরিতে পুরস্কার পাওয়া তিন প্রতিষ্ঠানই ঢাকার। প্রতিষ্ঠানগুলোর মধ্যে সার্ভিস ইঞ্জিন লিমিটেড প্রথম, সুপার স্টার ইলেকট্রনিক্স লিমিটেড দ্বিতীয় এবং মীল টেলকম লিমিটেড তৃতীয় পুরস্কার পাচ্ছে।

হস্ত ও কারুশিল্প ক্যাটাগরিতে ঢাকার ক্লাসিক হ্যান্ডমেইড প্রোডাক্টস বিডি প্রথম, যশোরের আয়োজন দ্বিতীয় এবং সোনারগাঁওয়ের সোনারগাঁ নকশী কাঁথা মহিলা উন্নয়ন সংস্থা পাচ্ছে তৃতীয় পুরস্কার।

কুটির শিল্প ক্যাটাগরিতে কুমিল্লা আর্টস অ্যান্ড ক্রাফটস প্রথম, নারায়ণগঞ্জের রংমেলা নারী কল্যাণ সংস্থা দ্বিতীয় এবং ঢাকার উত্তর বাড্ডার অগ্রজ পাচ্ছে তৃতীয় পুরস্কার।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: