শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ০১:৪৬ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশে করোনায় আরও ২০ জনের মৃত্যু, শনাক্ত ১৫৪৪০ মানিকগঞ্জে নারী হত্যায় স্বামী-স্ত্রী গ্রেপ্তার সুন্দরবনের রুপার খাল থেকে মৃত বাঘ উদ্ধার দিনাজপুরের হিলিতে সর্বনিম্ন তাপমাত্রা ৬.৪ ডিগ্রি সেলসিয়াস শেরপুরের হরিজনরা পাচ্ছেন ছয়তলা ভবন অসহায় শিক্ষার্থীদের পাশে  হিরন ও হমিদা এডুকেশনাল ট্রাস্ট দেশের সর্বনিম্ন তাপমাত্রা কুড়িগ্রামে ৬ দশমিক ১ ডিগ্রী সেলসিয়াস উজিরপুরে ব্রিজ ভেঙে ভেকুসহ লরি খালে ফেনী সমিতি ঢাকার উদ্যোগে শীতার্তদের মাঝে কম্বল বিতরণ পাকিস্তানে সন্ত্রাসীদের হামলায় ১০ সেনা নিহত ফেব্রুয়ারিতেই ইউক্রেনে হামলা করতে পারে রাশিয়া : বাইডেন হন্ডুরাসের প্রথম নারী প্রেসিডেন্ট জিওমারা কাস্ত্রো ঘরে ফিরে মুশফিকদের কাছে হারল চট্টগ্রাম ভোলায় বেগুন চাষে কৃষকদের মাঝে সাড়া ব্রাজিলকে রুখে দিল ইকুয়েডর এবারের আইপিএলের সব খেলা হবে এক শহরে! মেসি বিহীন জিতলো আর্জেন্টিনা রাজধানীতে ইয়াবা-হেরোইনসহ ৫৯ জন গ্রেফতার ইউক্রেন সংকট নিয়ে নিরাপত্তা পরিষদের বৈঠক ডেকেছে যুক্তরাষ্ট্র ভারতী এয়ারটেলে শত কোটি ডলার বিনিয়োগ গুগলের

ফেনীর ঐতিহাসিক কালীদাস পাহালীয়া নদীর দূষণরোধে ব্যবস্থার নির্দেশ

ফেনী প্রতিনিধি:
প্রকাশের সময় : শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ০১:৪৬ পূর্বাহ্ন

ফেনীর ঐতিহ্যবাহী কালীদাস পাহালীয়া নদী দূষণের সাথে সম্পৃক্তদের চিহ্নিত করে দ্রুত আইনের আওতায় আনতে নির্দেশ দিয়েছেন আদালত। মঙ্গলবার জেলার তিনজন আইনজীবীর আবেদনের প্রেক্ষিতে ফেনীর পরিবেশ ও বন আদালতের বিচারক মো. জাকির হোসাইন এ আদেশ দেন। এ বিষয়ে তদন্ত করে ২৪ অক্টোবরের মধ্যে আদালতে প্রতিবেদন জমা দানের জন্য ফেনীর পরিবেশ অধিদপ্তরকে নির্দেশ দেয়া হয়েছে। এর আগে ৪ অক্টোবর বহুমূখী দূষণের কবলে কালিদাস পাহালিয়া নদী”শিরোনামে প্রতিবেদন প্রকাশ করে ফেনীর একটি সাপ্তাহিক পত্রিকা।

জানা যায়, ফেনী সদর উপজেলার লেমুয়া, ফরহাদ নগর, ধলিয়া ও সোনাগাজী উপজেলার নবাবপুর ইউনিয়নের মধ্য দিয়ে বয়ে গেছে কালীদাস পাহালিয়া নদী। দীর্ঘদিন এ নদীর পাড়ঘিরে গড়ে ওঠা পোল্ট্রি ফার্ম ও হাট বাজারের বর্জ্য নদীতে ফেলে পানির দুষণের সৃষ্টি হচ্ছে। এতে করে নদীর ঐতিহ্য, পানির গুণাগুণ নষ্ট ও পরিবেশের মারাত্বক ক্ষতি হচ্ছে।

বিষয়টি নিয়ে গণমাধ্যমে প্রচারিত খবরের কাটিংসহ ফেনীর পরিবেশ ও বন আদালতে অভিযোগ দায়ের করেন এডভোকেট বোরহান উদ্দিন চৌধুরী, কাজী মো. শাহজালাল ও মো. আবুল বাশার।

আদালতের বিচারক সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট মো. জাকির হোসাইন বিষয়টি তদন্ত করে আগামী ২৪ অক্টোবরের মাঝে প্রতিবেদন জমার জন্য পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালকে নির্দেশ দিয়েছেন। একই সাথে সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তা, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সংশ্লিষ্টদেরকে তদন্তকাজে সহযোগিতা করার জন্য নির্দেশ দেয়া হয়।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: