রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ১১:৫৪ অপরাহ্ন
শিরোনাম :
শিবগঞ্জে ৩০ শতাংশ সিলেবাসে পরীক্ষার দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন মোংলা বন্দরে তিন নম্বর সংকেত বহাল ‘নিষিদ্ধ’ সিনেমা দেখায় এক শিক্ষার্থী ১৪ বছরের কারাদণ্ড ওমিক্রন মোকাবিলায় দেশের সীমান্ত বন্ধের কোনো পরিকল্পনা নেই: স্বাস্থ্যমন্ত্রী করোনা রোগীর মৃত্যুর করনে হাসপাতাল পরিচালকের ৩বছর কারাদণ্ড ডামুড্যায় জাতীয় বীর আব্দুর রাজ্জাক ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত ‘ওমিক্রন’ বাংলাদেশের দরজায় কড়া নাড়ছে আহসানগঞ্জ ইউনিয়ন আওয়ামী লীগের নির্বাচনী বর্ধিত সভা টঙ্গীতে গ্রাহক ও ঠিকাদার ঐক্য পরিষদের মানববন্ধন ফেনীর ১০জন শ্রেষ্ঠ স্বেচ্ছাসেবক পুরস্কৃত হলেন প্রেসিডেন্ট এরদোয়ানকে হত্যাচেষ্টা ব্যর্থ দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ভোগান্তি যেন নিত্যদিনের সঙ্গী চোরের নিকট থেকে উদ্ধার হওয়া গরু লালন-পালন করছে পুলিশ বাগেরহাটে ক্লিনিক মালিকের ঝুলন্ত মরদেহ উদ্ধার ঘূর্ণিঝড় জাওয়াদ : উপকূলে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি অব্যাহত দেশে করোনায় মৃতেৃর সংখ্যা ২৮ হাজার ছাড়াল তিন সন্তান জন্ম দিয়ে বিপদে পড়া ববিতার পাশে ইউএনও আইন মন্ত্রীর প্রয়াত পিতা-মাতার স্মরণে দোয়া মাহফিল ডিমলায় প্রতিবন্ধী দিবসে আর্থিক সহায়তা প্রদান ডেঙ্গুতে আরও ৬৮ জন হাসপাতালে ভর্তি

পোস্তার আড়তগুলোতে কাঁচা চামড়া সংরক্ষণে লবণ সংকট

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ১১:৫৪ অপরাহ্ন
পোস্তার আড়তগুলোতে কাঁচা চামড়া সংরক্ষণে লবণ সংকট

রাজধানীর পোস্তার আড়তগুলোতে কাঁচা চামড়া সংরক্ষণে লবণ সংকট দেখা দিয়েছে। এই সংকটের কারণে বাড়ছে চামড়া পচে যাওয়ার ঝুঁকিও।

বৃহস্পতিবার (২২ জুলাই) পোস্তার আড়তগুলোতে দেখা গেছে, একদিন আগে কেনা কোরবানির পশুর চামড়ায় এখনো লবণ দিতে পারেননি ব্যবসায়ীরা। ২৪ ঘণ্টারও বেশি সময় পার হয়ে যাওয়ায় চামড়া থেকে পশুর লোম খসে পড়তে শুরু হয়েছে।

আড়তদাররা জানিয়েছেন, এই বছর তুলনামূলক কম পশু কোরবানির ধারণা করেছিলেন তারা। ফলে লবণের মজুদও কম রাখা হয়েছিলো আড়তে। তবে প্রস্তুতির চেয়ে চামড়ার যোগান বেশি হওয়ায় দেখা দিয়েছে লবণ সংকট।

তারা বলছেন, বাড়তি চাহিদা তৈরি হওয়ায় একদিনের ব্যবধানে প্রতি বস্তা লবণের দাম ৩০০ থেকে ৪০০ টাকা বাড়িয়ে দিয়েছেন লবণ ব্যবসায়ীরা।

চামড়া ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ হাইড অ্যান্ড স্কিন মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি আফতাব খান বলেন, ঈদের প্রথম দিনে ৯০ ভাগ লবণের প্রয়োজন হয়। দ্বিতীয় দিন প্রয়োজন হয় ১০ ভাগ। প্রথম দিনে গরমের কারণে চামড়ায় লবণ বেশি লেগেছে। ফলে লবণের কিছুটা সংকট দেখা দেয়। এই সুযোগে কিছু ব্যবসায়ী লবণের দাম বাড়িয়ে দেন।

তিনি বলেন, লবণের বস্তা ৭০০ টাকা পর্যন্ত সহনীয়। কিন্তু যখন ৮০০ থেকে ৯০০ টাকা হয় তখন বিষয়টি মানা যায় না।

সরকারের সংগে প্রস্তুতি বৈঠকে লবণের পর্যাপ্ত সরবরাহ ও দাম না বাড়ার আশ্বাস দেওয়া হলেও প্রতিশ্রুতি রক্ষা করা হয়নি বলেও অভিযোগ করেছেন আড়তদারা। পোস্তার কাঁচা চামড়া ব্যবসায়ীরা লবণ সংকটে বিপুল পরিমাণ চামড়া পচে যাওয়ার আশঙ্কা করছেন।

বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের (বিটিএ) সাধারণ সম্পাদক সাখাওয়াত উল্ল্যাহ বলেন, আড়তদাররা লবণের চাহিদার তুলনায় কম সংরক্ষণ করেছেন এজন্য হয়তো এটি হয়েছে। না হলে এমনটি হওয়ার কথা নয়। কারণ এই বছর পর্যাপ্ত পরিমাণ লবণ ছিলো, পাশাপাশি দামও কম ছিলো।

তিনি বলেন, আড়তদারদের যে পরিমাণ চামড়া কেনার লক্ষ্যমাত্রা ছিলো তার চেয়ে বেশি চামড়া তাঁদের কাছে আসার কারণে হয়তো অতিরিক্ত লবণের প্রয়োজন হয়েছে। তা তাৎক্ষণিক সংগ্রহ করতে না পারায় এমনটা হতে পারে।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: