রবিবার, ২৫ জুলাই ২০২১, ০২:২৮ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশে পৌঁছালো প্রবাসীদের উপহারের ২৫০ ভেন্টিলেটর জয় দিয়ে সফর শেষ করতে চায় টাইগাররা জাপান ৩০ লাখ ডোজেরও বেশি অ্যাস্ট্রাজেনিকা টিকা পাঠাবে : মোমেন ২১ কোটি ডোজ ভ্যাকসিনের ব্যবস্থা করা হয়েছে সংক্রমণে ফের শীর্ষে যুক্তরাষ্ট্র, মৃত্যুতে ইন্দোনেশিয়া দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১৯৫, শনাক্ত ৬৭৮০ গোপালগঞ্জে লকডাউন কার্যকর করতে জেলা তথ্য অফিসের পথপ্রচার অব্যাহত গোপালগঞ্জে ভ্রাম্যমান আদালত ৫ টি দোকানকে জরিমানা করেছে আইসিইউ না পেয়ে ফিরে যেতে হচ্ছে করোনা রোগীদের দেশে পৌঁছালো জাপানের উপহারের আড়াই লাখ টিকা অনিশ্চয়তায় প্রতিটি দিন কাটায় জাহানারা বেগম ডেঙ্গু জ্বর নিয়ে একদিনে সর্বোচ্চ ১০৪ জন হাসপাতালে চিরনিদ্রায় শায়িত ফকির আলমগীর হানা দিতে পারে করোনা’র নতুন ভ্যারিয়েন্ট যেসব শর্তে খোলা থাকবে বীমা অফিস রবিবার থেকে পুঁজিবাজারে লেনদেন শুরু শোক মাসের কর্মসূচি সীমিত পরিসরে পালনের সিদ্ধান্ত আওয়ামী লীগের ঈদে ৯০ লাখ ৯৩ হাজার গবাদিপশু কোরবানি করোনা’র সংক্রমণ বাড়লে অবস্থা ভয়ানক হতে পারে: কাদের শহীদ মিনারে ফকির আলমগীরকে শেষ শ্রদ্ধা

পে–লোডার চালিয়ে বর্জ্য অপসারণ করলেন মেয়র আতিক

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : রবিবার, ২৫ জুলাই ২০২১, ০২:২৮ পূর্বাহ্ন
পে–লোডার চালিয়ে বর্জ্য অপসারণ করলেন মেয়র আতিক

রাজধানীর ভাটারা সাঈদ নগরের অস্থায়ী পশুর হাটে বর্জ্যের স্তুপ। ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) এখানে। আজ ঈদুল আযহার দিনে হাট শেষে জমা হয়েছে আরও অনেক বর্জ্য। এগুলো ট্রাকে তোলা হবে আমিনবাজার ল্যান্ডফিলে। বর্জ্যগুলো এসব ডাম্প ট্রাকে তোলা হবে পে-লোডার (বর্জ্য অপসারণের ভারী যান) দিয়ে। ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলাম নিজেই ধরলেন পে-লোডারের স্টিয়ারিং। শুরু হলো বর্জ্য অপসারণ। সিটি মেয়র প্রতিশ্রুতি দিলেন, আজ রাত ১২টার মধ্যেই সাফ হবে সব বর্জ্য।

মেয়র বললেন, কোরবানির ঈদে অনেকে তিন দিন ধরে কোরবানি দেন। তবে আজই ৯০ ভাগ লোক কোরবানি দেবেন। এই বর্জ্য আজ রাত ১২টা মধ্যেই পরিষ্কার করে ফেলা হবে।

মেয়র আরও বলেন, ‘বর্জ্য রাখার জন্য কোরবানিদাতাদের ছয় লাখ ৭০ হাজার পলিব্যাগ দেওয়া হয়েছে। এখন কেউ যদি ওই পলিব্যাগে মাংস রাখে আর বর্জ্য যদি রাস্তায় কিংবা নালায় ফেলে দেন, এটা অত্যন্ত দুঃখজনক ঘটনা। আমি সার্বিক পরিস্থিতি দেখতে এখন এলাকায় যাচ্ছি। কোথাও, কারও বাসার সামনে বর্জ্য পড়ে থাকলে তা পরিষ্কার করবো না। উল্টো সেই বাসার সামনে ট্রাকে করে বর্জ্য ফেলে দিয়ে আসবো। একটি বাড়ি বা বাড়ির মালিকের জন্য নগর ময়লা হতে পারে না। জনগণের দুর্ভোগও সহ্য করা হবে না।’

যে ওয়ার্ড আগে বর্জ্য অপসারণের কাজ শেষ করবে, সেই ওয়ার্ডকে বিশেষ পুরস্কার দেওয়া হবে ঘোষণা দিয়ে মেয়র বলেন, ‘করোনা মহামারির মধ্যেও বর্জ্য পরিষ্কারের জন্য পুরো ফোর্স নিয়ে মাঠে নেমেছি। ওয়ার্ডের কাউন্সিলররা মাঠে আছেন। বর্জ্য পরিষ্কারে কাউন্সিলরদের মধ্যে প্রতিযোগিতা শুরু হয়ে গেছে।’

কোরবানিদাতাদের নালায় বর্জ্য না ফেলার জন্য অনুরোধ জানিয়ে তিনি বলেন, কোরবানির বর্জ্য নালায় ফেলে নালা বন্ধ করবেন না। কারণ, আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস অনুযায়ী কাল থেকে বৃষ্টি হতে পারে। নালা বন্ধ হলে বৃষ্টির পানি নামতে পারবে না। তখন নগর অপরিষ্কার হয়ে যাবে।

বর্জ্য পরিষ্কারে ঢাকা উত্তর সিটিতে ১১ হাজার ৫০০ কর্মী, ৫০০ যানবাহন সরাসরি মাঠে কাজ শুরু করে দিয়েছে বলেও জানান মেয়র। বর্জ্য অপসারণ কর্মসূচির শুরুতে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর এম সাইদুর রহমানসহ সিটি করপোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এছাড়া পরিবেশদূষণ রোধে ১১টি ওয়াটার বাউজার দিয়ে তরল জীবাণুনাশক মিশ্রিত পানি স্প্রের ব্যবস্থা করা হয়েছে বলে জানায় ডিএনসিসি। সাড়ে ছয় লাখ বর্জ্য থলে, ৫০ টন ব্লিচিং পাউডার, এক হাজার পাঁচ ক্যান স্যাভলনের ব্যবস্থা করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ