রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৮:০২ অপরাহ্ন
শিরোনাম :
নির্দিষ্ট গোষ্ঠী আমাদের হুমকি দিয়েছিল: ডেভিড হোয়াইট তৃণমূলের নেতাকর্মীরা আওয়ামী লীগের প্রাণ : তথ্যমন্ত্রী আরও তিন শাখা উদ্বোধন হলো প্রবাসী কল্যাণ ব্যাংকের খাদে পড়ল বাস ৩০ যাত্রী নিয়ে সরকার খালেদা জিয়াকে ভয় পায় : মির্জা ফখরুল দেশে করোনায় শনাক্ত নামল ছয় শতাংশের নিচে সামঞ্জস্যপূর্ণ সাজার চর্চা নিশ্চিতে নীতিমালা প্রণয়নে হাইকোর্টের রুল নিজ চার সন্তানকে বিষ খাইয়ে, আগুন পুড়ে আত্মহত্যাচেষ্টা মায়ের! মামলায় ‘পলাতক’, অথচ স্কুলের বেতন তুলছেন শিক্ষক রাণীশংকৈলে বীরঙ্গনা ঐক্য সংঘের সমাবেশ ইঁদুর মারার বিষকে চকলেট ভেবে খেয়ে শিশুর প্রাণ গেল বিয়ে বাড়িতে ছবি তোলাকে কেন্দ্র করে দুই গ্রামবাসীর মধ্যে সংঘর্ষে আহত ২০ কালকিনিতে প্রাথমিক বিদ্যালয় মাঠে বেঁড়া দিয়ে চাষাবাদ লোকালয়ে আসা হরিণ বনে ফেরত বাংলাদেশ চাইলে নির্বাচন প্রক্রিয়ায় সহযোগিতা করবে জাতিসংঘ আগামীকাল দেবীগঞ্জ পৌরসভা নির্বাচন, ঝুঁকিতে ৬ কেন্দ্র আত্রাইয়ে আশ্রয়ন প্রকল্পের নির্মিত হলো দৃষ্টিনন্দন শিশুপার্ক ভোলায় গ্রাহকদের হাজার কোটি টাকা নিয়ে উধাও তত্ত্বাবধায়ক সরকারের স্বপ্ন দেখে লাভ নেই: তথ্য প্রতিমন্ত্রী অবশেষে তামিম মাঠে ফিরে এলেন

পুড়ছে বনাঞ্চল স্পেনে দাবানলে,হুমকিতে বসতি

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৮:০২ অপরাহ্ন
পুড়ছে বনাঞ্চল স্পেনে দাবানলে,হুমকিতে বসতি
পুড়ছে বনাঞ্চল স্পেনে দাবানলে,হুমকিতে বসতি

বুধবার থেকে শুরু হওয়া এই দাবানলে এখন পর্যন্ত ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ছয় হাজার হেক্টর বনভূমি। আগুনের তাপ ও ধোঁয়ার গন্ধে শ্বাস নিতে পারছে না মানুষ ও পুশুপাখি।
ফলে প্রাণ বাঁচাতে বাড়ি-ঘর ছেড়ে নিরাপদ স্থানে পালাচ্ছেন সেখানকার কয়েক হাজার মানুষ।

চলতি গ্রীষ্ম মৌসুমে টানা এক সপ্তাহ ধরে ধরে ভয়াবহ দাবানলে পুড়ছে স্পেনের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্য আন্দালুসিয়ার বিস্তীর্ণ বনাঞ্চল। দাবানলে এরই মধ্যে জঙ্গলের বিশাল এলাকা পুড়ে ছাই হয়ে গেছে।

আগুন নিয়ন্ত্রণে হিমশিম খেতে হচ্ছে দমকল কর্মীদের।
আন্দালুসিয়ার আঞ্চলিক বনাঞ্চলের দমকল বিভাগ বলছে, দাবানল মোকাবিলায় সাড়ে তিনশ’ দমকল কর্মী কাজ করে যাচ্ছেন। ৪১টি আগুন নেভানো সাহায্যকারী বিমান ও ২৫টি গাড়ি কাজ করছে।

দমকা বাতাসে ছড়িয়ে পড়ছে আগুন। অগ্নিকাণ্ড থেকে সৃষ্ট কালো ধোঁয়ায় ছেয়ে গেছে পুরো এলাকা। এভাবে চলতে থাকলে আগামী কয়েক দিনে ক্ষতির পরিমাণ দ্বিগুন হতে পারে বলে শঙ্কা বিশেষজ্ঞদের।

পর্যটনের জন্য বিখ্যাত শহর অ্যাস্তেপনা থেকে সরানো হয়েছে এক হাজার বাসিন্দাদের। আশঙ্কা করা হচ্ছে হুমকির মুখে পড়তে যাচ্ছে সেখানকার মানুষের জীবন-বসতি ও প্রকৃতি।
সংবাদ মাধ্যমে জানানো হয়েছে, সরকারের পক্ষ থেকে ক্ষতিগস্তদের জন্য সব ধরনের সহযোগিতা দেওয়া হচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ