রবিবার, ২৫ জুলাই ২০২১, ০১:৩৩ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশে পৌঁছালো প্রবাসীদের উপহারের ২৫০ ভেন্টিলেটর জয় দিয়ে সফর শেষ করতে চায় টাইগাররা জাপান ৩০ লাখ ডোজেরও বেশি অ্যাস্ট্রাজেনিকা টিকা পাঠাবে : মোমেন ২১ কোটি ডোজ ভ্যাকসিনের ব্যবস্থা করা হয়েছে সংক্রমণে ফের শীর্ষে যুক্তরাষ্ট্র, মৃত্যুতে ইন্দোনেশিয়া দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১৯৫, শনাক্ত ৬৭৮০ গোপালগঞ্জে লকডাউন কার্যকর করতে জেলা তথ্য অফিসের পথপ্রচার অব্যাহত গোপালগঞ্জে ভ্রাম্যমান আদালত ৫ টি দোকানকে জরিমানা করেছে আইসিইউ না পেয়ে ফিরে যেতে হচ্ছে করোনা রোগীদের দেশে পৌঁছালো জাপানের উপহারের আড়াই লাখ টিকা অনিশ্চয়তায় প্রতিটি দিন কাটায় জাহানারা বেগম ডেঙ্গু জ্বর নিয়ে একদিনে সর্বোচ্চ ১০৪ জন হাসপাতালে চিরনিদ্রায় শায়িত ফকির আলমগীর হানা দিতে পারে করোনা’র নতুন ভ্যারিয়েন্ট যেসব শর্তে খোলা থাকবে বীমা অফিস রবিবার থেকে পুঁজিবাজারে লেনদেন শুরু শোক মাসের কর্মসূচি সীমিত পরিসরে পালনের সিদ্ধান্ত আওয়ামী লীগের ঈদে ৯০ লাখ ৯৩ হাজার গবাদিপশু কোরবানি করোনা’র সংক্রমণ বাড়লে অবস্থা ভয়ানক হতে পারে: কাদের শহীদ মিনারে ফকির আলমগীরকে শেষ শ্রদ্ধা

পশ্চিম ইউরোপে ভয়াবহ বন্যা, মৃতের সংখ্যা বেড়ে ১২০

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : রবিবার, ২৫ জুলাই ২০২১, ০১:৩৩ পূর্বাহ্ন
পশ্চিম ইউরোপে ভয়াবহ বন্যা, মৃতের সংখ্যা বেড়ে ১২০

ভয়াবহ আকার ধারণ করেছে পশ্চিম ইউরোপের বন্যা পরিস্থিতি। মৃতের সংখ্যা ১২০ ছাড়িয়ে গেছে। যার মধ্যে শুধু জার্মানিতেই মারা গেছে ১০৩ জন। নিখোঁজ রয়েছে প্রায় এক হাজার তিনশো মানুষ। এদিকে আগামী ১০ বছরের মধ্যে চাদেঁর গতিবিধির কারণে যুক্তরাষ্ট্রে তীব্র বন্যা ঘটতে যাচ্ছে বলে পূর্বাভাস দিয়েছে নাসা।

পশ্চিম ইউরোপে ব্যাপকভাবে সৃষ্ট বন্যায় অনেক স্থানেই ভূমিধ্বসের সৃষ্টি হয়েছে। জার্মানি ও বেলজিয়ামের বেশি ক্ষয়ক্ষতি হলেও নেদারল্যান্ডস, লুক্সেমবার্গ ও সুইজারল্যান্ডেও বন্যায় ডুবে গেছে বহু অঞ্চল। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে স্থানীয় কতৃপক্ষ।

এছাড়া ভূমিধ্বসের ফলে কাদার নিচে চাপা পড়েছে কয়েক হাজার ঘরবাড়ি। ক্ষতিগ্রস্থ এলাকাগুলোতে চলছে উদ্ধার তৎপরতা ও ত্রাণ সহায়তা।

ভূমিধ্বস ও বন্যা দুর্গত এলাকা থেকে কয়েক হাজার বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে। গেলো এক দশকে এমন ভয়াবহ বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়নি ইউরোপে।

বিশেষজ্ঞরা বলছেন, বিশ্বের গড় তাপমাত্রা ১ দশমিক ২ ডিগ্রী সেলসিয়াস বৃদ্ধি পাওয়ায় জলবায়ুতে ভয়াবহ বিরুপ প্রভাব পড়েছে। আর এতে সৃষ্টি হচ্ছে বিভিন্ন আবহাওয়া ও পরিবেশগত বিপর্যয়।

এমন পরিস্থিতি আরো ভয়াবহ দুঃসংবাদ জানিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। আগামী ২০৩০ সালে যুক্তরাষ্ট্রে রেকর্ড বন্যা হতে যাচ্ছে বলে জানিয়েছে তারা। আর সেটা ঘটবে চাঁদের অবস্থানের কারণে।

ইউরোপের একদিকে বন্যায় তীব্র সংকটের মাঝে আরেক পাশে গ্রীসে ব্যাপক দাবদাহ বইছে। শুক্রবার এথেন্স ও এর আশপাশের এলাকায় ৪১ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ