মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০৪:৩০ পূর্বাহ্ন
শিরোনাম :
অবশেষে এসপি’র হস্তক্ষেপে থানায় মামলা! যশোরে চোরাই ইজিবাইকসহ আটক ৪ স্বাধীনতাবিরোধী চক্রই দেশের সাম্প্রদায়িক হামলার জন্য দায়ী: ইনু মানিকগঞ্জে জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপন চকরিয়ায় পরোয়ানাভুক্ত আসামী গ্রেফতার ডিমলায় নিখোঁজের পাঁচদিন পর তিস্তা নদী থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার সাম্প্রদায়িক হামলা চালিয়ে রাজনৈতিক ফায়দার চেষ্টা বিএনপি’রঃ নানক বাংলাদেশকে ৫০০ মিলিয়ন ইয়েন অনুদান দিচ্ছে জাপান এ মাসে প্রবাসী আয় ১০০ কোটি ডলার ছাড়ালো জয় বাংলা ইয়ুথ এ্যাওয়ার্ডের আবেদনের সময় বাড়লো ভোলাহাটে ভেজাল আইসক্রীম কারখানায় র‌্যাবের অভিযান ৫৯ বিজিবি’র শিয়ালমারা সীমান্তে অভিযান ॥ ফেন্সিডিলসহ আটক ১ ২৪ ঘন্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে নতুন ১৯০ জন রোগী ভর্তি অপারেশন শেষে আইসিইউতে খালেদা জিয়া উমরাহ পালনে আর ১৪ দিনের অপেক্ষা নয় ভারতের কেরালা রাজ্যে বন্যায় প্রাণহানিতে মোমেনের শোক বহিস্কৃত নেতাকে মনোনয়ন দেয়ার প্রতিবাদে সংবাদ সম্মেলন বিদ্যুৎ সম্পর্কিত সব মামলা দ্রুত নিষ্পত্তির সুপারিশ রৌমারীতে সার সংকটে কৃষক বিপাকে মেলান্দহে সড়ক দুর্ঘটনায় নিহত-১, আহত ২

পবিত্র আশুরায় স্বল্প পরিসরে দিনব্যাপী অনুষ্ঠিত ধর্মীয় অনুষ্ঠান

মানিকগঞ্জ প্রতিনিধি
প্রকাশের সময় : মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০৪:৩০ পূর্বাহ্ন
পবিত্র আশুরায় স্বল্প পরিসরে দিনব্যাপী অনুষ্ঠিত ধর্মীয় অনুষ্ঠান

১০ মহরম পবিত্র আশুরা উপলক্ষে করোনা মহামারীর কারনে ২০০ বছরের পুরাতন ঐতিহ্যবাহী গড়পাড়া ইমামবাড়ি দরবার শরীফে স্বল্প পরিসরে দিনব্যাপী নানা কর্মসূচি পালন করা হয়েছে।
প্রতি বছর দেশের প্রায় ২৬ টি জেলা থেকে আসা ধর্মপ্রাণ মুসলিম, দরবার শরীফের লক্ষ লক্ষ ভক্তবৃন্দ, কয়েকটি দেশের বিদেশী মেহমান ও বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা অংশ নিলেও এবার দিবসটি পালিত হচ্ছে ভিন্ন কায়দায়। ঐতিহ্য রক্ষায় লক্ষাধিক মানুষের অংশ নেওয়া তাজিয়া মিছিল ও অনন্য অনুষ্ঠানের পরিবর্তে এবার হচ্ছে দিনব্যাপী ভিন্ন কর্মসূচি।
শুক্রবার (২০ আগষ্ট) সকাল ১০ টায় অসহায় দুস্থ্যদের মাঝে বিতরণ করা হয়েছে খাদ্য সহায়তা। খাদ্য সহায়তা বিতরনী অনুষ্ঠানের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল লতিফ।
দুপুর ১২ টায় শুরু হয়েছে দিনব্যাপী ফ্রী মেডিকেল ক্যাম্প ও ঔষুধ বিতরন। এ কর্মসূচির উদ্বোধন করেন পুলিশ সুপার গোলাম আজাদ খান পিপিএম বার।
এছাড়াও বাদ জুম্মা দরবার শরীফ প্রাঙ্গনে অসহায় দরিদ্রদের মাঝে বিরতণ করা হবে রান্না খাবার ও বিকেলে বাদ আছর মহানবী হযরত মুহাম্মদ (সঃ) এর দৌহিত্র ইমাম হোসাইন (রাঃ) স্বরণে অনুষ্ঠিত হবে মিলাদ মাহফিল।
এসকল আয়োজন করেছেন গড়পাড়া ইমামবাড়ির পীর সাহেব ও মহরম-ওরষ উদযাপন কমিটির চেয়ারম্যান তাজিনুর রহমান তাজ।
তিনি জানান, ২০০ বছরের পুরাতন এই দরবার শরীফের পবিত্রতা রক্ষায় প্রতি বছর দেশের বিভিন্ন জেলা ও ইরানসহ বিভিন্ন দেশের প্রতিনিধি নিয়ে প্রায় লক্ষাধিক ভক্তবৃন্দ ভিড় করে এই দরবার শরীফে। করোনা মহামারীর কারনে লক্ষ লক্ষ মানুষের অংশ নেওয়া তাজিয়া মিছিল বন্ধ রাখা হয়েছে। সুধু ধর্মীয় আচার অনুষ্ঠান স্বাস্থ্যবিধি মেনে যথাযথ মর্জাদায় পালনের লক্ষে গড়পাড়া ইমামবাড়ি পুরানো ঐতিহ্যে সাজানো হয়েছে। আমাদের প্রায় অর্ধশতাধিক স্বেচ্ছাসেবীদের মাধ্যমে সকল ভক্ত আশেকানদের মাঝে নিয়মিত মাস্ক ও স্যানিটাইজার বিতরণ করা হচ্ছে।
এ বিষয়ে জেলা প্রশাসক আব্দুল লতিফ বলেন, স্বাস্থ্যবিধির বিষয়ে নানা নিষেধাজ্ঞা থাকলেও ধর্মমন্ত্রনালয়ের নির্দেশনা অনুযায়ী তারা মিছিল সমাবেশ ব্যতীত সকল ধর্মীয় আচার অনুষ্ঠান যথারিতী মোতাবেক পালন করতে পারবেন। প্রশাসনের পক্ষ থেকেও জেলার ঐতিহ্য রক্ষায় গড়পাড়া ইমামবাড়িতে থাকছে আমাদের সর্বাত্বক সহযোগীতা।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: