মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০৪:৫৫ পূর্বাহ্ন
শিরোনাম :
অবশেষে এসপি’র হস্তক্ষেপে থানায় মামলা! যশোরে চোরাই ইজিবাইকসহ আটক ৪ স্বাধীনতাবিরোধী চক্রই দেশের সাম্প্রদায়িক হামলার জন্য দায়ী: ইনু মানিকগঞ্জে জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপন চকরিয়ায় পরোয়ানাভুক্ত আসামী গ্রেফতার ডিমলায় নিখোঁজের পাঁচদিন পর তিস্তা নদী থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার সাম্প্রদায়িক হামলা চালিয়ে রাজনৈতিক ফায়দার চেষ্টা বিএনপি’রঃ নানক বাংলাদেশকে ৫০০ মিলিয়ন ইয়েন অনুদান দিচ্ছে জাপান এ মাসে প্রবাসী আয় ১০০ কোটি ডলার ছাড়ালো জয় বাংলা ইয়ুথ এ্যাওয়ার্ডের আবেদনের সময় বাড়লো ভোলাহাটে ভেজাল আইসক্রীম কারখানায় র‌্যাবের অভিযান ৫৯ বিজিবি’র শিয়ালমারা সীমান্তে অভিযান ॥ ফেন্সিডিলসহ আটক ১ ২৪ ঘন্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে নতুন ১৯০ জন রোগী ভর্তি অপারেশন শেষে আইসিইউতে খালেদা জিয়া উমরাহ পালনে আর ১৪ দিনের অপেক্ষা নয় ভারতের কেরালা রাজ্যে বন্যায় প্রাণহানিতে মোমেনের শোক বহিস্কৃত নেতাকে মনোনয়ন দেয়ার প্রতিবাদে সংবাদ সম্মেলন বিদ্যুৎ সম্পর্কিত সব মামলা দ্রুত নিষ্পত্তির সুপারিশ রৌমারীতে সার সংকটে কৃষক বিপাকে মেলান্দহে সড়ক দুর্ঘটনায় নিহত-১, আহত ২

পদ্মায় ধরা পড়েছে ১০ মণ ওজনের বিরল প্রজাতির শাপলা মাছ

গোয়ালন্দ (রাজবাড়ী) প্রতিনিধি
প্রকাশের সময় : মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০৪:৫৫ পূর্বাহ্ন
পদ্মায় ধরা পড়েছে ১০ মণ ওজনের বিরল প্রজাতির শাপলা মাছ

রাজবাড়ীর গোয়ালন্দে পদ্মা নদীতে জেলের জালে ১০মণ অর্থাৎ ৪শ কেজি ওজনের একটি বিশাল আকৃতির শাপলা মাছ ধরা পড়েছে।

রোববার (২৯ আগস্ট) ভোরে গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ৭নং ফেরিঘাটের অদুরে পদ্মা-যমুনা নদীর মোহনায় দৌলতদিয়া ইউনিয়ন পরিষদ এলাকার জেলে বাবু সরদারের জালে বিশাল আকৃতির এই মাছটি ধরা পড়ে।

পরে মাছটি বিক্রির উদ্দেশ্যে দৌলতদিয়া বাইপাস সড়ক সংলগ্ন দুলাল মন্ডলের একতা মৎস আড়ত আনলে সেখানে উন্মুক্ত নিলামে সর্বোচ্চ দরদাতা হিসাবে ৪শ কেজি ওজনের মাছটি কেজি প্রতি ২শ টাকা দরে মোট ৮০হাজার টাকায় মাছটি কিনে নেন রাজবাড়ীর মাছ ব্যবসায়ী কুটি মন্ডল। এসময় মাছটি দেখতে উৎসুক জনতা সেখানে ভীড় জমায়।

জানা গেছে, বিরল প্রজাতির এই সামুদ্রিক মাছটিকে স্থানীয় ভাবে হাঙ্গস মাছ বলা হলেও এর নাম রে ফিন ফিস বা স্টিং ফিস। অঞ্চলভেদে এই মাছটিকে শাপলা পাতা, ঢাউস ও শাকুশ নামেও ডাকা হয়। মাছটি ১২ থেকে ১৩ প্রজাতির হয়ে থাকে। এটি মানব দেহের জন্য রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়ক ভূমিকা পালন করে। এতে প্রোটিন, ভ্যাট, ভিটামিন এবং মিনারেল সমৃদ্ধি হওয়ায় এই মাছটির ব্যাপক চাহিদা রয়েছে এবং খেতেও খুবই সুস্বাদু।

এ প্রসঙ্গে স্থানীয় জেলে বাবু সরদার বলেন, আমরা সাধারণত ট্রলারে পদ্মায় বড় মাছ ধরতে যাই। কট সুতার জালে বড় মাছ ধরা পড়ে। কিন্তু হঠাৎ করে বিরল প্রজাতির এই মাছটি ধরা পড়লে খুশি হই। তবে জালে আটকানোর পড়ে মাছটি বেশি লাফালাফি করেনি। দ্রুত সময়ের মধ্যে মাছটি ডাঙ্গায় তুলি।

আরতদার রেজাউল ইসলাম (রাজ) বলেন, পদ্মায় নদীতে প্রায় ১৫ বছর পূর্বে একবার শাপলা পাতা মাছ পাওয়া গিয়েছিলো। এটি সাধারণত মাটির ছুই ছুই করে পথ চলে। যে কারণে সহজে জালে ধরা পড়ে না। হয়তো পদ্মার তীব্র স্রোতের কারণে মাটি থেকে ওপরের দিকে এসেছে যে কারণে জেলের জালে মাছটি ধরা পড়েছে।

জেলা মৎস্য কর্মকতা মো.রোকনুজ্জামান বলেন, এটি শাপলা পাতা মাছ নামেই পরিচিত। এটি সাধারণত কক্সবাজার এলাকায় পাওয়া যায়। তবে মাছগুলো কম পাওয়া যায়। ইতপূর্বে মাছ সম্পর্কে যে তথ্য পেয়েছি সেটি এত বড় আকৃতির নয়। মাছগুলো খেতে খুব সুস্বাদু। আমি নিজে মাছের কাছে গিয়ে তথ্য সংগ্রহ করবো।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: