বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৬:৫১ অপরাহ্ন
শিরোনাম :
ধামইরহাটে নৌকা প্রার্থী ইউপি চেয়ারম্যান শাহজাহান আলী কমলের বিশাল কর্মী সভা গাইবান্ধায় স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদন্ড বাড়িতে বাবার লাশ রেখে পরীক্ষা হলে মেরাজ শিবগঞ্জে নদী ভাঙন আতঙ্কে গ্রামবাসী, পরিদর্শনে পাউবি বকশীগঞ্জে তিন করাত কল মালিককে জরিমানা নাচোল উপজেলা চেয়ারম্যান কাদেরের বিরুদ্ধে থানায় অভিযোগ মানিকগঞ্জে পুলিশ সুপারের সাথে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের মতবিনিময় সভা দেড়বছর পর যাত্রা করলো বেনাপোল এক্সপ্রেস ক্যামব্রিয়ানের কোটি কোটি টাকা রাজস্ব ফাঁকি কৃষি জমি নষ্ট করে বালু ভরাট চলমান উন্নয়নকে প্রশ্নের মুখে শিবপুরে দরিদ্র কৃষকের স্বপ্ন ভেঙে দিয়েছে দুর্বৃত্তরা লেডি বাইকার রিয়াকে আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট দশ বছরে টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জিত হবে: প্রধানমন্ত্রী ‘অতিশয় বৃহৎ সংগ্রামের’ জন্য প্রস্তুত হতে বললেন কিম এবার প্রতিবেশী ভারতে ‘ওমিক্রন’ শনাক্ত মিয়ানমারে সেনাবাহিনীর হামলায় পালাচ্ছে হাজার হাজার বাসিন্দা আগামী তিন দিন বজ্রসহ বৃষ্টি হতে পারে- আবহাওয়া অধিদপ্তর কমলো এলপি গ্যাসের দাম অভিবাসীর সংখ্যায় বিশ্বে বাংলাদেশ ষষ্ঠ চাঁপাইনবাবগঞ্জে তথ্য অধিকারের গুরুত্ব নিয়ে সংলাপ অনুষ্ঠিত

পদক জীবনের চেয়ে মূল্যবান হতে পারে না: আ স ম রব

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৬:৫১ অপরাহ্ন
পদক জীবনের চেয়ে মূল্যবান হতে পারে না: আ স ম রব

করোনার ভয়াবহতার মাঝে ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠান নিয়ে জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি’র সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, পদক জীবনের চেয়ে মূল্যবান হতে পারে না। পুলিশ ম্যাজিস্ট্রেট দিয়ে যখন স্বাস্থ্যবিধি পালন নিশ্চিত করতে নাগরিকদের গ্রেপ্তার ও জেল জরিমানা করা হচ্ছে তখন পদক প্রদানের জন্য শারিরীক উপস্থিতি ও সমাবেশ অনুষ্ঠানের আয়োজন সরকারের করোনা নিয়ন্ত্রণের সকল কার্যক্রমকে প্রশ্নবিদ্ধ করছে।

করোনার ভয়াবহ বিস্তার এবং কঠোর লকডাউনের মধ্যে এই ধরনের অনুষ্ঠান শুধু মৃত্যুঝুঁকি নয়, সরকারের ঘোষিত লকডাউন পরিস্থিতির সাথেও সাংঘর্ষিক। এর মাধ্যমে জনগণের কাছে ভুল বার্তা যাচ্ছে।

দেশে করোনাভাইরাসে মৃত্যু সংক্রমণ অতীতের সকল রেকর্ড ভঙ্গ করেছে। এখন মৃত্যুর হারের দিক থেকে বাংলাদেশের অবস্থান দক্ষিণ এশিয়ায় তৃতীয়। প্রতিবেশী ভারতের চেয়ে বাংলাদেশে করোনার মৃত্যুর হার বেশি। করোনা মহামারীতে দীর্ঘ হচ্ছে লাশের মিছিল। এই অবস্থায় ওসমানী মিলনায়তনে পদক প্রদান অনুষ্ঠানের আয়োজন করা কোনক্রমেই সরকারের সুবিবেচনার বহিঃপ্রকাশ নয়। পদক কখনো জীবনের চেয়ে মূল্যবান হতে পারে না। জীবন সুরক্ষার প্রশ্নে যখন রাষ্ট্রীয় সকল অনুষ্ঠান বাতিল করা হচ্ছে, সারাদেশে কঠোর লকডাউন পালিত হচ্ছে তখন ‘জাতীয় পাবলিক সার্ভিস দিবস’ বা পদক প্রদান অনুষ্ঠানের আয়োজন করা কোনক্রমেই রাষ্ট্রের জন্য অতীব জরুরি কাজ হতে পারেনা।

জনগণের প্রাণ বাঁচানোর বিষয়কে সর্বোচ্চ গুরুত্ব প্রদানের দাবি জানিয়ে জাতীয় সমাজতান্ত্রিক দল -জেএসডি সভাপতি আসম আবদুর রব গণমাধ্যমে এক বিবৃতি প্রদান করেন।

সংবাদপত্রে প্রকাশ হয়েছে করোনা রোগীর সংখ্যা উদ্বেগজনক হারে বেড়ে যাওয়ায় বেড়েছে আইসিইউর চাহিদা। সারা দেশে সরকারি বেসরকারি হাসপাতালে একই চিত্র। কোথাও নেই আইসিইউ বেড।একটি আইসিইউ বেডের জন্য অপেক্ষা করতে হচ্ছে ৭০ থেকে ৮০ জন রোগীকে। করুণ বাস্তবতা হচ্ছে, একজন রোগীর মৃত্যুর পর কেবল আইসিইউ বেড পাচ্ছে অপেক্ষারত অসংখ্য রোগীদের কেউ একজন মাত্র।

এই অবস্থায় ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠানের আয়োজন কোনক্রমেই বিদ্যমান করোনার ভয়াবহতা এবং সরকারের কঠোর লকডাউন ঘোষণার সাথে সঙ্গতিপূর্ণ নয়।

পিআইডি থেকে প্রকাশিত চিত্রে দেখা যায় অনেকেই স্বাস্থ্য বিধি মোতাবেক দূরত্ব বজায় রাখেন নি। তা ছাড়া অনেককেই মাস্ক ছাড়া অনুষ্ঠানে অংশগ্রহণ করতে দেখা গেছে। উচ্চ পদের সরকারী কর্মকর্তাদের এরূপ অসতর্ক আচরন দেশবাসীকে বিভ্রান্তিতে ফেলবে। তাছাড়া সরকারি কর্মচারীদের বিরাট অংশ করোনার ঝুঁকিতেও পড়বেন। এই কঠোর লকডাউনে সারা দেশ থেকে পদকপ্রাপ্তদের ঢাকায় নিয়ে আসা কতটুকু ভয়াবহ ও ঝুঁকিপূর্ণ তা সরকার অনুধাবন করতে ব্যর্থ হয়েছে।

সরকারকে অবশ্যই অনুষ্ঠান সর্বস্বতা থেকে মুক্ত হয়ে জনগণের প্রাণ বাঁচানোর উদ্যোগকে সর্বোচ্চ গুরুত্ব প্রদান করতে হবে।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: