শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০১:৪৩ অপরাহ্ন
শিরোনাম :
ঘানায় ভয়াবহ বিস্ফোরনে নিহত ১৭ দুই সপ্তাহের জন্য সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ: স্বাস্থ্যমন্ত্রী বিরামপুরে মাদক মামলায় নবনির্বাচিত ইউপি সদস্য গ্রেফতার দাঁড়িয়ে থাকা ট্রলিতে ধাক্কা লেগে মোটরসাইকেল আরোহী নিহত নীলফামারীতে সড়ক দূর্ঘটনায় নারী শ্রমিক নিহত পটুয়াখালীতে আনসার-ভিডিপি সদস্যদের বাই-সাইকেল বিতরন গৌরীপুরে বিধু ভূষণ দাস স্মরনে আওয়ামী লীগের শোকসভা অনুষ্ঠিত ব্যাংকের সর্বনিম্ন বেতন নির্ধারণ করে সার্কুলার জারি ইভ্যালি ইস্যুঃ হাইকোর্টে তাহসানের আগাম জামিন মানিকগঞ্জে বড়ভাইকে হত্যার দায়ে ছোট ভাইয়ের মৃত্যুদন্ডাদেশ ফেনীতে প্রতারণায় সহায়তার অভিযোগে ৩ জনের কারাদন্ড জোর করে ওষুধ খাইয়ে গর্ভের সন্তান নষ্ট, আদালতে স্বীকারোক্তি মেহেরপুরে সাজাপ্রাপ্ত দুই পলাতক আসামি আটক এখন থেকে রাতেও নৌযান চলবে ‘বঙ্গবন্ধু মোংলা-ঘাষিয়াখালী ক্যানেলে’ মেসিকে বাদ দিয়েই আর্জেন্টিনা দল ঘোষণা আফগানিস্তানে চাকরি হারিয়েছে পাঁচ লাখের বেশি মানুষ আইপি টিভি-ইউটিউবে সংবাদ প্রচার নীতিমালা বিরোধী: তথ্যমন্ত্রী শেরপুরে রাস্তার পাশে বীর মুক্তিযোদ্ধার লাশ! পটুয়াখালীর দুমকিতে মসজিদ নির্মাণ কাজের উদ্বোধন বোনকে উত্যক্তের প্রতিবাদ করায়, ভাইয়ের পা ভেঙে দিল বখাটে

পতিতাবৃত্তি বিলুপ্তির প্রতিজ্ঞা স্পেনের প্রধানমন্ত্রীর

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০১:৪৩ অপরাহ্ন
পতিতাবৃত্তি বিলুপ্তির প্রতিজ্ঞা স্পেনের প্রধানমন্ত্রীর

নিজ দেশে পতিতাবৃত্তি বিলুপ্তি করবেন বলে রোববার (১৭ অক্টোবর) প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ। ভ্যালেন্সিয়ায় তার দল সোশ্যালিস্ট পার্টির তিন দিনের কংগ্রেস শেষে সমর্থকদের উদ্দেশে দেয়া এক ভাষণে এমন প্রতিশ্রুতি দেন তিনি। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

সানচেজ বলেন, এর মাধ্যমে নারীকে ‘দাসে’ পরিণত করা হয়েছে। ১৯৯৫ সালে স্পেনে পতিতাবৃত্তিকে আইনি বৈধতা দেয়া হয়েছিল। ২০১৬ সালে জাতিসংঘের এক হিসাবে বলা হয়, ওই সময় দেশটির সেক্স ইন্ডাস্ট্রির আকার ছিল ৪২০ কোটি ডলার।

২০০৯ সালে চালানো এক জরিপে বলা হয়, প্রতি তিনজনে একজন স্প্যানিশ পুরুষ টাকার বিনিময়ে যৌন সম্পর্ক স্থাপন করেছেন। যদিও একই বছর প্রকাশিত আরেকটি প্রতিবেদনে বলা হয়, এই সংখ্যাটা ৩৯ শতাংশ পর্যন্ত হতে পারে। ২০১১ সালে জাতিসংঘ জানায়, পতিতাবৃত্তির দিক দিয়ে বিশ্বে থাইল্যান্ড ও পুয়ের্তো রিকোর পরই স্পেনের অবস্থান।

স্পেনে পতিতাবৃত্তি সরকারিভাবে নজরদারি করা হয় না। আর যারা স্বেচ্ছায় এ ধরনের কর্মকাণ্ডে জড়িত হয়, তাদের কোনো সাজাও নেই। তবে পাবলিক প্লেসে এ ধরনের ঘটনা ঘটলে সাজার ব্যবস্থা রয়েছে। কিন্তু যৌনকর্মী এবং সম্ভাব্য একজন ক্লায়েন্টের মধ্যে মধ্যস্থতা করা অবৈধ দেশটিতে।

স্পেনে পতিতাবৃত্তি বৈধ করার পর দেশটিতে এর ব্যাপক প্রসার ঘটে। ধারণা করা হয়, দেশটিতে প্রায় ৩ লাখ নারী পতিতাবৃত্তির সঙ্গে জড়িত। এর আগে ২০১৯ সালে নির্বাচনের আগে পতিতাবৃত্তি বাতিলের ওয়াদা করেছিলেন সানচেজ। আরও বেশি নারী ভোট পেতেই তিনি এমন করেছিলেন বলে ধারণা করা হয়।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: