রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ১০:৪৯ অপরাহ্ন
শিরোনাম :
শিবগঞ্জে ৩০ শতাংশ সিলেবাসে পরীক্ষার দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন মোংলা বন্দরে তিন নম্বর সংকেত বহাল ‘নিষিদ্ধ’ সিনেমা দেখায় এক শিক্ষার্থী ১৪ বছরের কারাদণ্ড ওমিক্রন মোকাবিলায় দেশের সীমান্ত বন্ধের কোনো পরিকল্পনা নেই: স্বাস্থ্যমন্ত্রী করোনা রোগীর মৃত্যুর করনে হাসপাতাল পরিচালকের ৩বছর কারাদণ্ড ডামুড্যায় জাতীয় বীর আব্দুর রাজ্জাক ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত ‘ওমিক্রন’ বাংলাদেশের দরজায় কড়া নাড়ছে আহসানগঞ্জ ইউনিয়ন আওয়ামী লীগের নির্বাচনী বর্ধিত সভা টঙ্গীতে গ্রাহক ও ঠিকাদার ঐক্য পরিষদের মানববন্ধন ফেনীর ১০জন শ্রেষ্ঠ স্বেচ্ছাসেবক পুরস্কৃত হলেন প্রেসিডেন্ট এরদোয়ানকে হত্যাচেষ্টা ব্যর্থ দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ভোগান্তি যেন নিত্যদিনের সঙ্গী চোরের নিকট থেকে উদ্ধার হওয়া গরু লালন-পালন করছে পুলিশ বাগেরহাটে ক্লিনিক মালিকের ঝুলন্ত মরদেহ উদ্ধার ঘূর্ণিঝড় জাওয়াদ : উপকূলে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি অব্যাহত দেশে করোনায় মৃতেৃর সংখ্যা ২৮ হাজার ছাড়াল তিন সন্তান জন্ম দিয়ে বিপদে পড়া ববিতার পাশে ইউএনও আইন মন্ত্রীর প্রয়াত পিতা-মাতার স্মরণে দোয়া মাহফিল ডিমলায় প্রতিবন্ধী দিবসে আর্থিক সহায়তা প্রদান ডেঙ্গুতে আরও ৬৮ জন হাসপাতালে ভর্তি

নিরাপত্তা-শ্রমমানের উন্নতিতে ঢাকার সঙ্গে কাজ করতে চায় আইএলও

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ১০:৪৯ অপরাহ্ন
নিরাপত্তা-শ্রমমানের উন্নতিতে ঢাকার সঙ্গে কাজ করতে চায় আইএলও

বাংলাদেশের কারখানাগুলোর নিরাপত্তা নিশ্চিত করতে ঢাকার সঙ্গে কাজ করার আগ্রহ দেখিয়েছে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)। এ ক্ষেত্রে জেনেভাভিত্তিক সংস্থাটির কাছ থেকে বাংলাদেশ কারিগরি সহযোগিতা চেয়েছে।

গতকাল বিকেলে জেনেভায় আইএলও সদর দপ্তরের নীতিমালাবিষয়ক উপ-মহাপরিচালক মার্থা ই নিউটনের সঙ্গে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন এবং শ্রমসচিব কে এম আবদুস সালামের ভার্চ্যুয়াল আলোচনা হয়। সেখানে রূপগঞ্জের মতো ঘটনা ভবিষ্যতে এড়ানোর বিষয়েও আলোচনা হয়েছে।

এ বিষয়ে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন বলেন, আইএলও আমাদের তৈরি পোশাকশিল্পের বাইরের প্রতিষ্ঠানগুলোর নিরাপত্তা ও শ্রমমানের উন্নতিতে কাজ করতে চায়। আইএলওকে নিয়ে কাজ করতে চায় বাংলাদেশও। আমরা তাদের কাছ থেকে কারিগরি সহযোগিতা চাই। অতীতের মতো ভবিষ্যতেও তারা আমাদের সহায়তা করবে। যেহেতু কাজটি ব্যাপক, তাই কার কী ধরনের সহযোগিতা প্রয়োজন, তার একটি পরিকল্পনা করে এগোতে হবে। এ জন্য সময় লাগবে।

পররাষ্ট্র সচিবের মতে, রপ্তানি পরিবেশে বৈচিত্র্য আনতে আগ্রহী বাংলাদেশ। এজন্য শ্রমিকদের সুরক্ষা নিশ্চিতের বিকল্প নেই। তৈরি পোশাকশিল্পের বাইরেও যেসব শিল্প রয়েছে, তাতে যে সীমাবদ্ধতা রয়েছে তা দূর করতে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়াটা জরুরি। তা না হলে ভবিষ্যতে কোনো দুর্ঘটনা ঘটলে ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র এবং আইএলও বিষয়গুলোতে আরও উচ্চকণ্ঠ হবে। নারায়ণগঞ্জের কারখানার দুর্ঘটনার মাত্রার কারণে আন্তর্জাতিকভাবে তা ব্যাপক পরিসরে আলোচনা হচ্ছে। তাই দ্রুত বাংলাদেশের পদক্ষেপ নেওয়ার জন্য কাজ শুরু করতে হবে।

চলতি মাসের ৮ তারিখে নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাসেম ফুডস কারখানায় আগুন লাগে। এ ঘটনায় ৫২ জনের মৃত্যু হয়। জেলা প্রশাসন, ফায়ার সার্ভিস, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর পৃথক তিনটি তদন্ত কমিটি গঠন করে। ওই ঘটনায় পুলিশ বাদী হয়ে কারখানার মালিক আবুল হাসেম, তাঁর চার ছেলেসহ আটজনের বিরুদ্ধে হত্যা মামলা করে।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: