সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৫:০১ অপরাহ্ন
শিরোনাম :
রাণীনগরে ৫ লাখ টাকার হেরোইনসহ নারী মাদক ব্যবসায়ী আটক নওগাঁয় ৩৫০ জন দুঃস্থদের মধ্যে শীতবস্ত্র বিতরণ সমাজের বিত্তবানদের প্রতি প্রতিবন্ধি অসহায় মায়ের আবেদন ব্রাহ্মণবাড়িয়ায় ৩৩ ইউপিতে ১৮ আওয়ামীলীগ এবং ১৫ বিদ্রোহী প্রার্থী নির্বাচিত ব্রাহ্মণবাড়িয়ায় ডিজিটাল বাংলাদেশ ই সেবা ক্যাম্পেইন-২০২১ এর উদ্বোধন ব্রাহ্মণবাড়িয়ায় ‘শব্দদূষণ নিয়ন্ত্রণে’ ইমামদের সাথে প্রশিক্ষণ কর্মশালা রায়পুরায় বিউটি পার্লারের ভিতর থেকে গৃহবধুর মরদেহ উদ্ধার চকরিয়ায় ইউপি নির্বাচনে পুনরায় ভোট গণনার দাবীতে প্রার্থীর পক্ষে এলাকাবাসীর বিক্ষোভ মহসিন মিয়া শ্রীমঙ্গল পৌরসভার মেয়র নির্বাচিত মির্জাগঞ্জে ৬ ইউপিতে ২টিতে বিদ্রোহী ও ৪টিতে নৌকা প্রার্থী বিজয়ী ফেনীতে ছয় হাজার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ বেসরকারিভাবে নবীনগরে ১৩টি ইউনিয়নে চেয়ারম্যান পদে বিজয়ী হলেন যারা সোনারগাঁয়ে নৌকার উপর “খালেদা জিয়ার মুক্তি চাই”সিল আড়কির বাশেঁর তলে চাপা পড়ে যুবকের মৃত্যু মতলব উত্তরে ১৩ ইউপি নির্বাচনে ৭ নৌকা ও ৬ স্বতন্ত্র প্রার্থীর জয়লাভ নাটোরে ইউপি নির্বাচনে নৌকা ৫, বিদ্রোহী ৬ ও স্বতন্ত্র ৪টিতে বিজয়ী ফেনী সিটি কলেজে জিপিএ-৫ সংবর্ধনা ও এইচএসসি পরীক্ষার্থীদের বিদায় অবশেষে বাড়ী পেয়ে স্বামী-স্ত্রীর মুখে হাসি সােনারগাঁয়ে ৪ ইউপিতে ২ নৌকা, বাকি ২টিতে লাঙ্গল ও স্বতন্ত্রের জয় গোপালগঞ্জ সদর উপজেলার ১৫ ইউনিয়নে নির্বাচন আগামী ৫ জানুয়ারী

নিজেরাই নিজেদের কবর খুঁড়ছি: জলবায়ু সম্মেলনে গুতেরেস

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৫:০১ অপরাহ্ন
নিজেরাই নিজেদের কবর খুঁড়ছি: জলবায়ু সম্মেলনে গুতেরেস

এবারের জলবায়ু সম্মেলন ব্যর্থ হলে তা হবে বিশ্বের জন্য মৃত্যুর সমান- কপ-টোয়েন্টি সিক্স সম্মেলনের উদ্বোধনী আয়োজনের ভাষণে এমন মন্তব্য করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তিনি বলেন, বৈশ্বিক উষ্ণায়ন বাড়িয়ে বিভিন্ন দেশ নিজেরাই নিজেদের কবর খুঁড়ছে। বিশ্বকে বাঁচাতে সবার সম্মিলিত প্রচেষ্টার ওপর জোর দেন জাতিসংঘ মহাসচিব।

কেবল আশ্বাস নয়, বৈশ্বিক উষ্ণায়ন কমাতে কার্যকর পদক্ষেপ নিতে এবারের জলবায়ু সম্মেলনে উপস্থিত হয়েছেন বিশ্বনেতারা। সম্মেলনে বৈশ্বিক উষ্ণায়ন দেড় ডিগ্রি সেলসিয়াসের নিচে নামিয়ে আনার তাগিদ দিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। উদ্বোধনী ভাষণে জাতিসংঘ মহাসচিব বলেন, এবারের প্রচেষ্টা ব্যর্থ হলে তা হবে বিশ্বের জন্য মৃত্যুর সনদ।

অ্যান্তোনিও গুতেরেস বলেন, আমাদের চোখের সামনে পৃথিবী তার চিরচেনা রূপ হারাচ্ছে। সাগরের তলদেশ থেকে পর্বতশৃঙ্গ পর্যন্ত বৈশ্বিক উষ্ণায়নের খেসারত দিচ্ছে। ৩০ বছরে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির হার দ্বিগুণ হয়েছে। আমাজন বন আগে যে পরিমাণে কার্বন শোষণ করতো এখন তার থেকে বেশি নিঃসরণ করছে। দ্বীপরাষ্ট্রগুলো বিলীন হওয়ার ঝুঁকিতে রয়েছে। এমন পরিস্থিতিতে কোনো ব্যর্থতার সুযোগ নেই। কারণ ব্যর্থতার অর্থ হলো ধ্বংস।

বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি রোধে কয়লার ব্যবহার বন্ধের পাশাপাশি অন্যান্য জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের আহ্বান জানিয়েছে এবারের জলবায়ু সম্মেলনের আয়োজক দেশ যুক্তরাজ্য। দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, পরিবেশ রক্ষায় বিশ্ব নেতাদের সময় দ্রুত ফুরিয়ে আসছে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, বিশ্বকে বাঁচানোর শেষ চেষ্টা এবারের এই সম্মেলন। বিশ্বনেতারা কাল্পনিক সুপার হিরোদের চাইতেও বড় অভিযানে রয়েছেন। কারণ বিশ্বকে বাঁচানোর এই লড়াই কোনো কাল্পনিক সংকট নয়, আর তাদের সময়ও খুব দ্রুত ফুরিয়ে আসছে।

বরিস জনসন আরো জানান, জলবায়ু পরিবর্তনের ক্ষতি কাটিয়ে উঠতে ২০২৫ সাল নাগাদ বাড়তি ১শ কোটি ইউরো সহযোগিতার পরিকল্পনা করছে যুক্তরাজ্য।

এচাড়া ২০৩০ সালের মধ্যে বিশ্বে বন ধ্বংসের মাত্রা শুন্যে নামিয়ে আনার প্রতিশ্রুতি দিয়েছেন বিশ্ব নেতারা। আজ কপ-টোয়েন্টি সিক্স সম্মেলনে অন্তত ১০০ দেশের নেতারা বন উজাড় বন্ধের চুক্তিতে সই করবেন বলে এক বিবৃতিতে জানিয়েছে ব্রিটিশ সরকার।

গ্লাসগোতে অনুষ্ঠিত এবারের জলবায়ু সম্মেলনে এটি সবচেয়ে উল্ল্যেখযোগ্য চুক্তি হতে যাচ্ছে বলে জানিয়েছেন তারা। বিবৃতে বলা হয়, বিশ্বের ৮৫ শতাংশ বনাঞ্চল সমৃদ্ধ দেশগুলোর বিশ্বনেতারা এ চুক্তিতে সই করবেন।

এরমধ্যে যুক্তরাষ্ট্র, কানাডা, ব্রাজিল, রাশিয়া, কলোম্বিয়া , ইন্দোনেশিয়াসহ রয়েছে ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গো। এছাড়াও বন রক্ষায় ১২ বিলিয়ন ডলার তহবিল গঠন করা হবে। বনায়ন প্রকল্পে বিনিয়োগ বৃদ্ধি এবং ভুমিক্ষয় রোধে বরাদ্দ বাড়ানোর ওপর জোড় দেয়া হবে।

এবারের জলবায়ু সম্মেলনে সবার নজর শীর্ষ কার্বন নিঃসরণকারী দুই দেশ চীন ও যুক্তরাষ্ট্রের ওপর।কপ-টোয়েন্টি সিক্সে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন উপস্থিত থাকলেও, থাকছেন না চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। সম্মেলনে চীনের অনুপস্থিতিকে হতাশাজনক বলে মন্তব্য করেছে হোয়াইট হাউস।

এবারের সম্মেলনে অংশ নিচ্ছেন না রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ভিডিও কনফারেন্সের সুযোগ না থাকায় পুতিন রেকর্ড করা বার্তা দেবেন বলে জানিয়েছে ক্রেমলিন।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: