শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ০২:১৭ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশে করোনায় আরও ২০ জনের মৃত্যু, শনাক্ত ১৫৪৪০ মানিকগঞ্জে নারী হত্যায় স্বামী-স্ত্রী গ্রেপ্তার সুন্দরবনের রুপার খাল থেকে মৃত বাঘ উদ্ধার দিনাজপুরের হিলিতে সর্বনিম্ন তাপমাত্রা ৬.৪ ডিগ্রি সেলসিয়াস শেরপুরের হরিজনরা পাচ্ছেন ছয়তলা ভবন অসহায় শিক্ষার্থীদের পাশে  হিরন ও হমিদা এডুকেশনাল ট্রাস্ট দেশের সর্বনিম্ন তাপমাত্রা কুড়িগ্রামে ৬ দশমিক ১ ডিগ্রী সেলসিয়াস উজিরপুরে ব্রিজ ভেঙে ভেকুসহ লরি খালে ফেনী সমিতি ঢাকার উদ্যোগে শীতার্তদের মাঝে কম্বল বিতরণ পাকিস্তানে সন্ত্রাসীদের হামলায় ১০ সেনা নিহত ফেব্রুয়ারিতেই ইউক্রেনে হামলা করতে পারে রাশিয়া : বাইডেন হন্ডুরাসের প্রথম নারী প্রেসিডেন্ট জিওমারা কাস্ত্রো ঘরে ফিরে মুশফিকদের কাছে হারল চট্টগ্রাম ভোলায় বেগুন চাষে কৃষকদের মাঝে সাড়া ব্রাজিলকে রুখে দিল ইকুয়েডর এবারের আইপিএলের সব খেলা হবে এক শহরে! মেসি বিহীন জিতলো আর্জেন্টিনা রাজধানীতে ইয়াবা-হেরোইনসহ ৫৯ জন গ্রেফতার ইউক্রেন সংকট নিয়ে নিরাপত্তা পরিষদের বৈঠক ডেকেছে যুক্তরাষ্ট্র ভারতী এয়ারটেলে শত কোটি ডলার বিনিয়োগ গুগলের

নওগাঁ-নাটোর আঞ্চলিক মহা-সড়ক নির্মান কাজ ৮০ শতাংশ সম্পন্ন

নওগাঁ প্রতিনিধি:
প্রকাশের সময় : শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ০২:১৭ পূর্বাহ্ন

নওগাঁ-নাটোর আঞ্চলিক মহা-সড়ক নির্মান কাজ দ্রুতগতিতে এগিয়ে চলেছে। এই আঞ্চলিক মহা-সড়কটির নির্মান কাজ সম্পন্ন হলে তিন জেলার প্রায় ৬ উপজেলার মানুষের যোগাযোগ ব্যবস্থার যেমন উন্নয়ন ঘটবে অন্যদিকে আর্থ-সামাজিক উন্নয়স তরান্বিত হবে। কৃষিগণ্য সরবরাহ সহজ হওয়াসহ নওগাঁ থেকে ঢাকার সাথে সড়ক যোগাযোগ প্রায় ৩৫/৩৫ কিলোমিটার কমে যাবে।
নওগাঁ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী প্রকৌশলী মোঃ সাজেদুর রহমান জনিয়েছেন ২০১৭ সালে সরকারী অনুমোদন লাভের পর যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন করে নওগাঁ-নাটোর আঞ্চলিক এই মহা-সড়ক নির্মান কাজ শুরু হয়। ৮টি ব্রীজ ও ১৫টি ছোট বড় কার্লভার্টসহ সাড়ে ২৫ কিলোমিটার সড়ক নির্মানে ব্যয় ধরা হয়েছে প্রায় দু’শ কোটি টাকা। সড়ক ও জনপথ বিভাগ প্রকল্পটি বাস্তবায়ন করছে।
নওগাঁ জেলার দক্ষিনাঞ্চলের তুলনামুলক নীচু এলাকা রানীনগর ও আত্রাই উপজেলার সাথে যোগাযোগের কোন সড়ক পথ ছিলনা বললেই চলে। একমাত্র রেলপথ এবং নৌকায় ছিল এই এলাকর মানুষের যোগাযোগের একমাত্র ভরসা। বর্তমান সরকারের উন্নয়ন কর্মকান্ডের ধারাবাহিকতায় অনেক আগে বিগত বিএনপি সরকারের সময়ে বন্ধ হয়ে যাওয়া নওগাঁ -নাটোর আঞ্চলিক মহা-সড়কটি নির্মানে পুনরায় সরকারের অনুমোদন লাভ করে। সড়কটি নির্মান কাজ শেষ হলে বগুড়া জেলার আদমদিঘী, নওগাঁ জেলার নওগাঁ সদর, রানীনগর ও আত্রাই এবং নাটোর জেলার নলডাঙ্গা ও সদর উপজেলার সাথে যোগাযোগের সম্পর্ক স্থাপিত হবে। যোগাযোগ সুবিধাসহ বদল যাবে এই এলাকার সাধ্রান মানুষের জীবনযাত্রার মান।
এলাকাবাসী জানেিয়ছেন আগে প্রায় ৬০ কিলোমিটার পথ বেশী ঘুরে সড়ক পথে রাজশাহী অথবা বগুড়া হয়ে নাটোর যেতে হতো। সড়কটির নির্মান কাজ শেষ হলে রেলপথ ছাড়াও নওগাঁ থেকে সহজেই রানীনগর, আত্রাই হয়ে মাত্র ১ ঘন্টা সময়ের মধ্যে নাটোর যাওয়া সম্ভব হবে। এ ছাড়াও নাটোর, বনপাড়া হার্টিকুমরুল মোড় হয়ে সোজা ঢাকা যাওয়া সম্বভ হবে। এতে নওগাঁ’র সাথে ঢাকার দুরত্ব প্রায় ৩০ থেকে ৩৫ কিলোমিটার কমে যাবে।
নওগাঁ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মেঃ সাজেদুর রহমান বলেছেন ইতিমধ্যে রাস্তার নির্মান কাজের প্রায় ৮০ শতাংংশ সম্পন্ন হয়েছে। আগামী ২০২২ সালের জুন মাসে প্রকল্পটি শেষ হওয়ার কথা
সম্পন্ন যোগাযোগ বিচ্ছিন্ন এসব এলাকায় এই আঞ্চলিক মহা-সড়কটি নির্মানের যথাযথ উপযোগিতার কথা তুলে ধরার পাশাপাশি এলাকার মানুষের আর্থ-সামাজিক উন্নয়নসহ প্রত্যাশা পুরনের সার্বিক উন্নয়নের সম্ভাবনার দ্বার উন্মোচনের কথা বলেছে সড়ক বিভাগ।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: