শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ০২:২৩ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশে করোনায় আরও ২০ জনের মৃত্যু, শনাক্ত ১৫৪৪০ মানিকগঞ্জে নারী হত্যায় স্বামী-স্ত্রী গ্রেপ্তার সুন্দরবনের রুপার খাল থেকে মৃত বাঘ উদ্ধার দিনাজপুরের হিলিতে সর্বনিম্ন তাপমাত্রা ৬.৪ ডিগ্রি সেলসিয়াস শেরপুরের হরিজনরা পাচ্ছেন ছয়তলা ভবন অসহায় শিক্ষার্থীদের পাশে  হিরন ও হমিদা এডুকেশনাল ট্রাস্ট দেশের সর্বনিম্ন তাপমাত্রা কুড়িগ্রামে ৬ দশমিক ১ ডিগ্রী সেলসিয়াস উজিরপুরে ব্রিজ ভেঙে ভেকুসহ লরি খালে ফেনী সমিতি ঢাকার উদ্যোগে শীতার্তদের মাঝে কম্বল বিতরণ পাকিস্তানে সন্ত্রাসীদের হামলায় ১০ সেনা নিহত ফেব্রুয়ারিতেই ইউক্রেনে হামলা করতে পারে রাশিয়া : বাইডেন হন্ডুরাসের প্রথম নারী প্রেসিডেন্ট জিওমারা কাস্ত্রো ঘরে ফিরে মুশফিকদের কাছে হারল চট্টগ্রাম ভোলায় বেগুন চাষে কৃষকদের মাঝে সাড়া ব্রাজিলকে রুখে দিল ইকুয়েডর এবারের আইপিএলের সব খেলা হবে এক শহরে! মেসি বিহীন জিতলো আর্জেন্টিনা রাজধানীতে ইয়াবা-হেরোইনসহ ৫৯ জন গ্রেফতার ইউক্রেন সংকট নিয়ে নিরাপত্তা পরিষদের বৈঠক ডেকেছে যুক্তরাষ্ট্র ভারতী এয়ারটেলে শত কোটি ডলার বিনিয়োগ গুগলের

দ্বিতীয় পরমাণু বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে আগ্রহী কোরিয়া

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ০২:২৩ পূর্বাহ্ন
দ্বিতীয় পরমাণু বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে আগ্রহী কোরিয়া

বাংলাদেশে পরমাণু বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে আগ্রহী কোরিয়া। এছাড়া এদেশের যে কোন অবকাঠামো নির্মাণে সবসময়ই পাশে থাকবে দেশটি।

সোমবার (১১ অক্টোবর) দুপুরে কূটনৈতিক সাংবাদিকদের সংগঠন ডিক্যাব সদস্যদের সাথে সোনারগাঁয়ের পানাম নগরী পরিদর্শন শেষে সাংবিদকের প্রশ্নের জবাবে তিনি একথা জানান রাষ্ট্রদূত। তিনি বলেন, পরমাণু বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে অর্থায়ন ও কারিগরি সক্ষমতার পাশাপাশি আছে দেশটির অভিজ্ঞতাও।

দুবাইতে নিজেদের অভিজ্ঞতার কথা তুলে ধরে কোরিয়ার রাষ্ট্রদূত লি জ্যাং আরও জানান, মধ্যপ্রাচ্যের প্রথম দেশ হিসেবে ২০১৪ সালে কোরিয়ার সহযোগিতায় পারমাণবিক চুল্লির নির্মাণ কাজ শুরু করে আরব আমিরাত।

রাষ্ট্রদূত বলেন, দেশটির এই যাত্রায় সহযোগিতা করে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান ক্যাপকো। প্রায় ১৯ বিলিয়ন ডলার খরচ হয় চুল্লি নির্মাণের রিক্যাক্টর বসাতে। এই অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে এবার বাংলাদেশেও কাজ করতে চায় কোরিয়া।

এদিকে, দেশের ক্রমবর্ধমান জ্বালানি চাহিদার কথা মাথায় রেখেই দেশের দক্ষিণাঞ্চলে আরও একটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনে রাশিয়ার সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার গণভবনে রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশন রোসাটমের মহাপরিচালক আলেক্সি লিখাচেব সৌজন্য সাক্ষাত করতে গেলে এই সহযোগিতা চান প্রধানমন্ত্রী।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: