মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৫:৪৫ পূর্বাহ্ন
শিরোনাম :
গৌরীপুরে উপজেলা প্রশাসনের উদ্যোগে শেখ রাসেল দিবস পালিত হবিগঞ্জে শেখ রাসেল-এর ৫৮তম জন্মদিন উদযাপন সাম্প্রদায়িক অপতৎপরতা রুখতে মাঠে নামছে আ. লীগ ফেনীর নতুন পুলিশ সুপার আবদুল্লাহ আল মামুন হিজবুল্লাহর ভয়ে যুদ্ধে জড়াবে না ইসরায়েল পদোন্নতি পেলেন ডিএমপি কমিশনার ও র‍্যাব মহাপরিচালক শেখ রাসেলের ৫৮তম জন্মদিন উদযাপিত করোনায় কমেছে মৃত্যু, বেড়েছে শনাক্ত ২১ অক্টোবর শুরু হচ্ছে সাত কলেজের সশরীরে ক্লাস ‘কুমিল্লার ঘটনা সাজানো, সরকারকে বেকায়দায় ফেলতে পীরগঞ্জে হামলা’ ‘বুলেটের আঘাতে যেন আর কোন শিশুর প্রাণ না যায়’ জাপানে শেখ রাসেলের ৫৮তম জন্মদিন উদযাপিত কেরালায় ভয়াবহ বন্যায় মৃত্যু বাড়ছে দলের সংগে পাপনের জরুরি সভা, ঝাড়লেন রাগ রংপুর-ফেনীর এসপিসহ কয়েকজন পুলিশ কর্মকর্তা বদলি কিউকমের আরজে নিরব ও রিপন ফের রিমান্ডে সরকারকে প্রশ্নবিদ্ধ করতেই পীরগঞ্জে হামলা : তথ্যমন্ত্রী ‘শেখ রাসেল স্বর্ণ পদক’ বিতরণ করলেন প্রধানমন্ত্রী নেই কোনো নদী শাসন ব্যবস্থা বেতন আর মেয়াদ দুটোই বাড়তে যাচ্ছে ডোমিঙ্গোর

দেশের ১১ জেলায় বন্যা পরিস্থিতির অবনতি

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৫:৪৫ পূর্বাহ্ন
দেশের ১১ জেলায় বন্যা পরিস্থিতির অবনতি

বিভিন্ন নদ-নদীর পানি বাড়তে থাকায় ১১ জেলায় বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। উজানের ঢল ও ভারি বৃষ্টির কারণে ব্রহ্মপুত্র ও ধরলাসহ ৮টি নদ-নদীর পানি বিপদসীমার উপর দিয়ে বইছে। পানিবন্দি হয়ে পড়েছেন লাখো মানুষ। নদী ভাঙনের কবলে পড়েছেন তীরের বাসিন্দারা। এছাড়া, বন্যার্ত এলাকায় ছড়িয়ে পড়ছে পানিবাহিত রোগ। এদিকে, পদ্মায় তীব্র স্রোতের কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে।

ব্রহ্মপুত্রের পানি বাড়ায় কুড়িগ্রামে সার্বিক বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। গত ২৪ ঘণ্টায় উলিপুর উপজেলার অনন্তপুর বাজারের কাছে বেড়ি বাঁধের উপর দিয়ে পানি ঢুকে নতুন করে ৫টি গ্রাম প্লাবিত হয়েছে। পানি বন্দি হয়ে পড়েছেন ৮০ হাজার মানুষ।

টাঙ্গাইলে যমুনার পানি বেড়ে বিপদসীমার ৫৮ সেন্টিমিটার উপর দিয়ে বইছে। প্লাবিত হয়েছে টাঙ্গাঈল সদর, কালিহাতি, নাগরপুর, ভূঞাপুর ও বাসাইল উপজেলার নিম্নাঞ্চল। তলিয়ে গেছে রোপা আমন ও সবজি ক্ষেত ।

সিরাজগঞ্জে যমুনার পানি শহর রক্ষাবাঁধ পয়েন্টে বিপদসীমার ৫৭ সেন্টিমিটার উপর দিয়ে বইছে। পানি বাড়তে থাকায় প্লাবিত হয়েছে জেলার নিম্নাঞ্চল ও চরাঞ্চল। তলিয়ে গেছে রাস্তাঘাট, ব্রীজ, কালভার্ট ও বিভিন্ন স্থাপনা। নদী তীরবর্তী এলাকায় দেখা দিয়েছে নদী ভাঙ্গন।

যমুনার পানি বৃদ্ধি অব্যাহত থাকায় জামালপুরেও বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। বিপদসীমার ৫৭ সেন্টিমিটার উপর দিয়ে বইছে পানি। দুর্গত এলাকায় দেখা দিয়েছে বিশুদ্ধ পানি ও খাবার সংকট।

গাইবান্ধায় বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। পানিবন্দি হয়ে পড়েছে জেলার সদর, সাঘাটা, ফুলছড়ি ও সুন্দরগঞ্জের প্রায় ৮ হাজার পরিবার।

লালমনিরহাটে তিস্তার পানি কমলেও নদী ভাঙ্গন অব্যাহত রয়েছে। বিলীন হওয়ার হুমকিতে রয়েছে শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদ, কমিউনিটি ক্লিনিকসহ বিভিন্ন প্রতিষ্ঠান।

এদিকে, মৌসুমী বায়ুর প্রভাবে ভারি বৃষ্টিপাতের কারণে রংপুরে বাড়ছে তিস্তার পানি। গংগাচড়া, কাউনিয়া এবং পীরগাছা উপজেলার কয়েকটি ইউনিয়নের চরাঞ্চল ও নিচু এলাকা প্লাবিত হয়েছে। দেখা দিয়েছে ভাঙ্গন।
ফরিদপুরে পদ্মার পানি বিপদসীমার ৬১ সেন্টিমিটার উপর দিয়ে বইছে। প্রতিদিনই বিলীন হচ্ছে ফসলী জমি, রাস্তাঘাট, গাছপালা, বসতভিটা। নদী ভাঙ্গন চলছে মধুখালী, আলফাডাঙ্গা ও সদরপুর উপজেলার বিভিন্ন এলাকা।

অন্যদিকে, পদ্মায় তীব্র স্রোতের কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। শিমুলিয়া-বাংলাবাজার রুটে ফেরি চলাচল বন্ধ থাকায়, এই ঘাটে যানবাহনের বাড়তি চাপ রয়েছে।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: