বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ০১:০৪ পূর্বাহ্ন
শিরোনাম :
ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ৬০ বিশ্বের সবচেয়ে বড় সাংবাদিক নিপীড়ক চীন পটুয়াখালীতে হানাদার মুক্ত দিবস উপলক্ষে নৌকা বাইচ টি-টোয়েন্টির পর ওয়ানডে দলের নেতৃত্বও হারালেন কোহলি ফেনীতে ইয়াবাসহ দুই মাদক কারবারী আটক যশোরে মাদক মামলায় একজনকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড আবরারের মামলায় ৫৫ লাখ টাকা খরচ করেছে বুয়েট: ভিসি দুই বছরের চুক্তিতে বাংলাদেশের স্পিন কোচ হেরাথ দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৬, শনাক্ত ২৭৭ গোয়ালন্দে মোটরসাইকেলসহ চোর চক্রের ৪ সদস্য আটক গোয়ালন্দে ফেন্সিডিলসহ যুবক আটক হেলিকপ্টার বিধ্বস্তে সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াত নিহত ডন ব্র্যাডম্যানের ট্রিপল সেঞ্চুরির ব্যাট নিলামে খালেদা জিয়ার চিকিৎসায় সর্বোচ্চ ছাড় দিয়েছে সরকার: প্রধানমন্ত্রী কাগজের তৈরী বাইকে বিরাট কোহলি আল্লাহর ওয়াস্তে আমাকে মাফ করে দেবেন: ডা. মুরাদ ভারতের প্রতিরক্ষা প্রধানের হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনায় নিহত বেড়ে ১৩ মধুখালীতে প্রতিবন্ধী ভাতার বই বিতরণ ব্যবসায়ী পাটনারের কথা বলে মেরিন ইঞ্জিনিয়ারের ৮৫ লাখ টাকা আত্মসাত ঢাকা টেস্টে অসহায় আত্মসমর্পণ বাংলাদেশের

দক্ষিণ এশিয়ায় পাসপোর্ট র‌্যাংকিংয়ে পিছিয়েছে বাংলাদেশ

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ০১:০৪ পূর্বাহ্ন
দক্ষিণ এশিয়ায় পাসপোর্ট র‌্যাংকিংয়ে পিছিয়েছে বাংলাদেশ

দক্ষিণ এশিয়ার মধ্যে পাসপোর্ট র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থা দিন দিন খারাপ হচ্ছে। বর্তমানে আন্তর্জাতিক র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান ১০৮। এ তালিকায় এগিয়ে রয়েছে মালদ্বীপ (৬৬), ভারত (৯০), ভুটান (৯৬) ও শ্রীলঙ্কা।

চলতি বছর প্রকাশিত বিশ্ব পাসপোর্ট র‌্যাংকিং সূচকে এ তথ্য ওঠে এসেছে। ২০২০ সালে এই তালিকায় ৯৮তম ছিল বাংলাদেশ।

মাত্র দেড় দশক আগে বাংলাদেশ পাসপোর্ট র‌্যাংকিংয়ে ভারতের চেয়েও এগিয়ে ছিল। ২০০৬ সালের হেনলি পাসপোর্ট ইনডেক্সে বাংলাদেশের অবস্থান ছিল ৬৮তম আর ভারত ছিল ৭১তম।

তবে পাসপোর্ট র‌্যাংকিং এ বাংলাদেশ পেছালেও এগিয়ে রয়েছে ভিসামুক্ত প্রবেশাদিকারের দিক দিয়ে। ২০০৬ সালে মাত্র ২৮টি দেশে ভিসা ছাড়া ভ্রমণ করতে পারতেন বাংলাদেশিরা। কিন্তু এখন ৪০ টি দেশে ভিসা ছাড়াই ভ্রমণ করা যাচ্ছে।

বর্তমানে বাংলাদেশি পাসপোর্টধারীদের জন্য ভিসামুক্ত প্রবেশাধিকারের ৪০টি গন্তব্যের মধ্যে ১৯টিতে অন-অ্যারাইভাল ভিসা পাওয়া যায়। ইলেক্ট্রনিক ভিসা পাওয়া যায় শ্রীলঙ্কা গেলে। আর ভিসা সংক্রান্ত কোনো কিছুর প্রয়োজন হয় না বাকি ২০টি গন্তব্যে।

ভিসা ছাড়া ভ্রমণ করা যাবে যেসব দেশে- গাম্বিয়া, লেসোথো, ভুটান, ইন্দোনেশিয়া, বাহামাস, জ্যামাইকা, বার্বাডোজ, গ্রেনাডা, ভানুয়াতু ও ফিজি।

এছাড়া অন অ্যারাইভাল ভিসা সুবিধা পাওয়া গন্তব্যগুলোর মধ্যে রয়েছে- মাদাগাস্কার, মৌরতানিয়া, মোজাম্বিক, রুয়ান্ডা, উগান্ডা, মালদ্বীপ, নেপাল, তিমুর-লেস্তে, বলিভিয়া ও সামোয়া ও টুভালু।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: