মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৮:২০ পূর্বাহ্ন
শিরোনাম :
গৌরীপুরে উপজেলা প্রশাসনের উদ্যোগে শেখ রাসেল দিবস পালিত হবিগঞ্জে শেখ রাসেল-এর ৫৮তম জন্মদিন উদযাপন সাম্প্রদায়িক অপতৎপরতা রুখতে মাঠে নামছে আ. লীগ ফেনীর নতুন পুলিশ সুপার আবদুল্লাহ আল মামুন হিজবুল্লাহর ভয়ে যুদ্ধে জড়াবে না ইসরায়েল পদোন্নতি পেলেন ডিএমপি কমিশনার ও র‍্যাব মহাপরিচালক শেখ রাসেলের ৫৮তম জন্মদিন উদযাপিত করোনায় কমেছে মৃত্যু, বেড়েছে শনাক্ত ২১ অক্টোবর শুরু হচ্ছে সাত কলেজের সশরীরে ক্লাস ‘কুমিল্লার ঘটনা সাজানো, সরকারকে বেকায়দায় ফেলতে পীরগঞ্জে হামলা’ ‘বুলেটের আঘাতে যেন আর কোন শিশুর প্রাণ না যায়’ জাপানে শেখ রাসেলের ৫৮তম জন্মদিন উদযাপিত কেরালায় ভয়াবহ বন্যায় মৃত্যু বাড়ছে দলের সংগে পাপনের জরুরি সভা, ঝাড়লেন রাগ রংপুর-ফেনীর এসপিসহ কয়েকজন পুলিশ কর্মকর্তা বদলি কিউকমের আরজে নিরব ও রিপন ফের রিমান্ডে সরকারকে প্রশ্নবিদ্ধ করতেই পীরগঞ্জে হামলা : তথ্যমন্ত্রী ‘শেখ রাসেল স্বর্ণ পদক’ বিতরণ করলেন প্রধানমন্ত্রী নেই কোনো নদী শাসন ব্যবস্থা বেতন আর মেয়াদ দুটোই বাড়তে যাচ্ছে ডোমিঙ্গোর

দক্ষিণ আফ্রিকায় বিক্ষোভ-সহিংসতা: নিহত বেড়ে ২৭৬

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৮:২০ পূর্বাহ্ন
দক্ষিণ আফ্রিকায় বিক্ষোভ-সহিংসতা: নিহত বেড়ে ২৭৬

দক্ষিণ আফ্রিকায় সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে কারাগারে পাঠানোর প্রতিবাদে শুরু হওয়া বিক্ষোভ এরই মধ্যে ব্যাপক সহিংসতায় রূপ নিয়েছে। বিক্ষোভ, সহিংসতা ও লুটপাটের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ২৭৬ জনে দাঁড়িয়েছে।

বুধবার (২১ জুলাই) দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি বিষয়ক ভারপ্রাপ্ত মন্ত্রী খুম্বুডজো ন্যাশনভেনি’র বরাত দিয়ে রয়টার্স এসব তথ্য জানিয়েছে। তিনি বলেন, সহিংসতায় এখন পর্যন্ত কোয়াজুলু-নাটাল প্রদেশে ২৩৪ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এছাড়া গওতেংয়ে আরো ৪২ জন নিহত হয়েছেন।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, সহিংসতায় ১৬৮ জনকে হত্যার তদন্ত চালাচ্ছে দেশটির পুলিশ।

দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে গ্রেফতার করার পর বিক্ষোভ দ্রুতই সহিংস হয়ে ওঠে। জুমাকে গ্রেফতার করা নিয়ে ক্ষোভের সংগে যুক্ত হয় লকডাউনে প্রচুর মানুষের চাকরি যাওয়া এবং খাদ্যদ্রব্যের দাম অত্যধিক বাড়ার ঘটনা।

চলমান সহিংসতায় অগ্নিসংযোগ, মহাসড়ক অবরোধ, ব্যবসাপ্রতিষ্ঠান, দোকানপাট ও গুদামঘর ভাঙচুর ও লুটপাটের ঘটনা ঘটছে। অনেক জায়গায় আগুন ধরিয়ে দেওয়া হয়েছে। বিশেষ করে এ পরিস্থিতি জ্যাকব জুমার নিজের প্রদেশ কোয়াজুলু-নাটাল প্রদেশের প্রধান শহরগুলো থেকে শুরু করে ছোট শহরগুলোর।

কোয়াজুলু-নাটাল প্রদেশের একজন মেয়র জানান, দাঙ্গা ও সহিংসতা শুরুর পর থেকে কোয়াজুলু-নাটালে অন্তত ৮০০টি দোকানে লুটপাট চালানো হয়েছে। লুটপাট হওয়া পণ্যের মূল্য প্রায় ১০০ কোটি ডলার।

এদিকে সম্প্রতি গণমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা এ সহিংসতাকে পূর্বপরিকল্পিত এবং প্ররোচনামূলক বলে দাবি করেন।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: