শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০১:৫৮ অপরাহ্ন
শিরোনাম :
ঘানায় ভয়াবহ বিস্ফোরনে নিহত ১৭ দুই সপ্তাহের জন্য সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ: স্বাস্থ্যমন্ত্রী বিরামপুরে মাদক মামলায় নবনির্বাচিত ইউপি সদস্য গ্রেফতার দাঁড়িয়ে থাকা ট্রলিতে ধাক্কা লেগে মোটরসাইকেল আরোহী নিহত নীলফামারীতে সড়ক দূর্ঘটনায় নারী শ্রমিক নিহত পটুয়াখালীতে আনসার-ভিডিপি সদস্যদের বাই-সাইকেল বিতরন গৌরীপুরে বিধু ভূষণ দাস স্মরনে আওয়ামী লীগের শোকসভা অনুষ্ঠিত ব্যাংকের সর্বনিম্ন বেতন নির্ধারণ করে সার্কুলার জারি ইভ্যালি ইস্যুঃ হাইকোর্টে তাহসানের আগাম জামিন মানিকগঞ্জে বড়ভাইকে হত্যার দায়ে ছোট ভাইয়ের মৃত্যুদন্ডাদেশ ফেনীতে প্রতারণায় সহায়তার অভিযোগে ৩ জনের কারাদন্ড জোর করে ওষুধ খাইয়ে গর্ভের সন্তান নষ্ট, আদালতে স্বীকারোক্তি মেহেরপুরে সাজাপ্রাপ্ত দুই পলাতক আসামি আটক এখন থেকে রাতেও নৌযান চলবে ‘বঙ্গবন্ধু মোংলা-ঘাষিয়াখালী ক্যানেলে’ মেসিকে বাদ দিয়েই আর্জেন্টিনা দল ঘোষণা আফগানিস্তানে চাকরি হারিয়েছে পাঁচ লাখের বেশি মানুষ আইপি টিভি-ইউটিউবে সংবাদ প্রচার নীতিমালা বিরোধী: তথ্যমন্ত্রী শেরপুরে রাস্তার পাশে বীর মুক্তিযোদ্ধার লাশ! পটুয়াখালীর দুমকিতে মসজিদ নির্মাণ কাজের উদ্বোধন বোনকে উত্যক্তের প্রতিবাদ করায়, ভাইয়ের পা ভেঙে দিল বখাটে

তেলের দাম ৭ বছরের মধ্যে সর্বোচ্চ

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০১:৫৮ অপরাহ্ন
তেলের দাম ৭ বছরের মধ্যে সর্বোচ্চ

ভ্যাকসিনের ব্যাপক প্রয়োগে ধীরে ধীরে করোনার ধকল কাটিয়ে উঠছে বিশ্ব। এতে চাঙ্গা হচ্ছে তেলের বাজার। গত শুক্রবার বিশ্ববাজারে প্রতি ব্যারেল তেলের দাম ৮০ ডলার ছাড়িয়েছে। যা গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ। সবশেষ ২০১৪ সালের নভেম্বরে ৮০ ডলারে বিক্রি হয় প্রতি ব্যারেল তেল।

করোনা ভ্যাকসিন আবিষ্কারের পর গত বছরের নভেম্বর থেকে আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়তে থাকে। চলতি বছরের জুন থেকে তা আরও বাড়ে। ওই মাসে প্রতি ব্যারেল অপরিশোধিত তেল বিক্রি হয় ৭৫ ডলারে।

ক্রমশ করোনার প্রকোপ কাটিয়ে ওঠায় বিশ্বজুড়ে জ্বালানি তেলের চাহিদা বাড়ছে। কিন্তু সেই অনুপাতে উৎপাদন নেই। মূলত এ কারণে তেলের দাম বাড়ছে।

গত সপ্তাহে অপরিশোধিত তেল ছাড়াও ব্রেন্ট ক্রুড এবং হান্টিং অয়েলের দাম বেড়েছে। সাত বছরের মধ্যে যা সর্বোচ্চে। বিশ্ববাজারে প্রায় ১৭ শতাংশ বেড়েছে অপরিশোধিত তেলের দাম। প্রায় সাড়ে ১৫ শতাংশ বেড়েছে ব্রেন্ট ক্রুড অয়েলের দাম। আর ১৭ শতাংশের ওপরে বেড়েছে হান্টিং অয়েলের দাম।

গত সপ্তাহের শেষ কার্যদিবসে ১ দশমিক ২৯ ডলার বেড়ে ৭৯ দশমিক ৫৯ ডলারে বিক্রি হয়েছে প্রতি ব্যারেল অপরিশোধিত তেল। দশমিক ৬৩ ডলার বেড়ে ৮২ দশমিক ৫০ ডলারে বিক্রি হয়েছে প্রতি ব্যারেল ব্রেন্ট ক্রুড অয়েল। এছাড়া ৩ দশমিক ৮২ শতাংশ বেড়ে প্রতি গ্যালন হান্টিং অয়েলের দাম উঠেছে ২ দশমিক ৪৭ ডলারে।

এ সময়ে প্রাকৃতিক গ্যাস ও কয়লার চাহিদাও বেড়েছে। বিভিন্ন দেশের সীমান্ত খুলে দেয়ায় এক দেশ থেকে আরেক দেশে পণ্য সরবরাহ শুরু হয়েছে। ফলে নানা পণ্যের উৎপাদন বাড়ায় গ্যাস ও কয়লার দামও ঊর্ধ্বমুখী।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: