বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৭:০০ অপরাহ্ন
শিরোনাম :
ধামইরহাটে নৌকা প্রার্থী ইউপি চেয়ারম্যান শাহজাহান আলী কমলের বিশাল কর্মী সভা গাইবান্ধায় স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদন্ড বাড়িতে বাবার লাশ রেখে পরীক্ষা হলে মেরাজ শিবগঞ্জে নদী ভাঙন আতঙ্কে গ্রামবাসী, পরিদর্শনে পাউবি বকশীগঞ্জে তিন করাত কল মালিককে জরিমানা নাচোল উপজেলা চেয়ারম্যান কাদেরের বিরুদ্ধে থানায় অভিযোগ মানিকগঞ্জে পুলিশ সুপারের সাথে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের মতবিনিময় সভা দেড়বছর পর যাত্রা করলো বেনাপোল এক্সপ্রেস ক্যামব্রিয়ানের কোটি কোটি টাকা রাজস্ব ফাঁকি কৃষি জমি নষ্ট করে বালু ভরাট চলমান উন্নয়নকে প্রশ্নের মুখে শিবপুরে দরিদ্র কৃষকের স্বপ্ন ভেঙে দিয়েছে দুর্বৃত্তরা লেডি বাইকার রিয়াকে আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট দশ বছরে টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জিত হবে: প্রধানমন্ত্রী ‘অতিশয় বৃহৎ সংগ্রামের’ জন্য প্রস্তুত হতে বললেন কিম এবার প্রতিবেশী ভারতে ‘ওমিক্রন’ শনাক্ত মিয়ানমারে সেনাবাহিনীর হামলায় পালাচ্ছে হাজার হাজার বাসিন্দা আগামী তিন দিন বজ্রসহ বৃষ্টি হতে পারে- আবহাওয়া অধিদপ্তর কমলো এলপি গ্যাসের দাম অভিবাসীর সংখ্যায় বিশ্বে বাংলাদেশ ষষ্ঠ চাঁপাইনবাবগঞ্জে তথ্য অধিকারের গুরুত্ব নিয়ে সংলাপ অনুষ্ঠিত

তুর্কি ড্রোনে আকৃষ্ট হাঙ্গেরির সেনাবাহিনী

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৭:০০ অপরাহ্ন

আন্তর্জাতিক ডেস্ক : তুরস্কের আনম্যানড এরিয়াল ভেহিকেল, ইউএভি, বা সশস্ত্র মনুষ্যবিহীন ড্রোন এবার পরীক্ষা চালিয়েছে হাঙ্গেরির সেনাবাহিনী। শুক্রবার স্থানীয় পত্রিকা ম্যাগয়ার নেমজেট এ তথ্য জানিয়েছে। এর আগে তুরস্কের ড্রোন আমদানির খবর দিয়েছিল হাঙ্গেরি। তখন বলা হয়, মরক্কো ও ইথিওপিয়ায় ব্যাপক হারে ড্রোন রপ্তানি করেছে তুরস্ক।

তুর্কি বার্তা সংস্থা আনাদুলুর প্রতিবেদনে বলা হয়েছে, তুরস্কের ভেস্টেল ডিফেন্সের তৈরি কারায়েল-এসইউ সশস্ত্র ড্রোনটি হাঙ্গেরীয় সশস্ত্র বাহিনীর পাপা বিমান ঘাঁটিতে স্থল এবং আকাশে পরীক্ষা করা হয়। ডেভিড লাসজলোর পাপাতেও তুর্কি ড্রোন প্রদর্শন করা হয়। হাঙ্গেরির প্রতিরক্ষা কর্মকর্তা গাসপার মারোথ মে মাসে বলেছিলেন, হাঙ্গেরি ২০১৮ সাল থেকে একটি ড্রোন কৌশল তৈরি করছে এবং কেনার জন্য তুর্কি কোম্পানির ড্রোনগুলো পর্যালোচনা করেছে।

হাঙ্গেরিয়ান নিরাপত্তা বাহিনী কারায়েল-এসইউ ড্রোন পছন্দ করতে পারে। কারণ ড্রোনগুলো সম্পূর্ণ স্বায়ত্তশাসিত টেকঅফ, ল্যান্ডিং এবং ফ্লাইট বৈশিষ্ট্য ছাড়াও এর সহনশীলতা রেটিং রয়েছে ২০ ঘণ্টা। প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের মতে, তুরস্ক যুদ্ধের ড্রোন প্রযুক্তিতে বিশ্বের শীর্ষ তিনে উঠে এসেছে। তুরস্কের প্রতিরক্ষা সংস্থা উৎপাদিত সব ড্রোনই বিশ্বব্যাপী উচ্চ চাহিদার তালিকায় রয়েছে।

সিরিয়া, লিবিয়া এবং নাগর্নো-কারাবাখের মতো ব্যাপক সংঘাতে তুর্কি ড্রোন যুদ্ধক্ষেত্রের সমীকরণ পরিবর্তন করেছে বলে প্রমাণ পাওয়া গেছে। তুরস্কের উৎপাদিত ড্রোন এখন বিশ্বে সুপরিচিত। আন্তর্জাতিকভাবে এই ড্রোনের সশস্ত্র ব্যবহারে সফলতা পাওয়ার পর দেশটি এর রপ্তানি বাড়ানোর দিকে নজর দিচ্ছে।

টার্কিশ এক্সপোর্টার্স অ্যাসেম্বলি জানাচ্ছে, ইথিওপিয়ায় প্রতিরক্ষা এবং বিমান রপ্তানি চলতি বছরের প্রথম তিন মাসে ৫১ মিলিয়ন ডলারে উন্নীত হয়। গত বছরের একই সময়ে এর পরিমাণ ছিল ২ লাখ ৩ হাজার ডলার। আগস্ট এবং সেপ্টেম্বরে লাফিয়ে বেড়েছে ড্রোন রপ্তানি। গত বছরের ৪ লাখ ২ হাজার ডলারের বিপরীতে মরক্কোতে চলতি বছরের প্রথম তিন মাসে রপ্তানি হয় ৭৮.৬ মিলিয়ন ডলার মূল্যের ড্রোন। এর মধ্যে শুধু সেপ্টেম্বরেই ড্রোন রপ্তানি বাবদ তুরস্কের আয় হয় ৬২ মিলিয়ন ডলার।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: