মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০১:৩৭ পূর্বাহ্ন
শিরোনাম :
অবশেষে এসপি’র হস্তক্ষেপে থানায় মামলা! যশোরে চোরাই ইজিবাইকসহ আটক ৪ স্বাধীনতাবিরোধী চক্রই দেশের সাম্প্রদায়িক হামলার জন্য দায়ী: ইনু মানিকগঞ্জে জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপন চকরিয়ায় পরোয়ানাভুক্ত আসামী গ্রেফতার ডিমলায় নিখোঁজের পাঁচদিন পর তিস্তা নদী থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার সাম্প্রদায়িক হামলা চালিয়ে রাজনৈতিক ফায়দার চেষ্টা বিএনপি’রঃ নানক বাংলাদেশকে ৫০০ মিলিয়ন ইয়েন অনুদান দিচ্ছে জাপান এ মাসে প্রবাসী আয় ১০০ কোটি ডলার ছাড়ালো জয় বাংলা ইয়ুথ এ্যাওয়ার্ডের আবেদনের সময় বাড়লো ভোলাহাটে ভেজাল আইসক্রীম কারখানায় র‌্যাবের অভিযান ৫৯ বিজিবি’র শিয়ালমারা সীমান্তে অভিযান ॥ ফেন্সিডিলসহ আটক ১ ২৪ ঘন্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে নতুন ১৯০ জন রোগী ভর্তি অপারেশন শেষে আইসিইউতে খালেদা জিয়া উমরাহ পালনে আর ১৪ দিনের অপেক্ষা নয় ভারতের কেরালা রাজ্যে বন্যায় প্রাণহানিতে মোমেনের শোক বহিস্কৃত নেতাকে মনোনয়ন দেয়ার প্রতিবাদে সংবাদ সম্মেলন বিদ্যুৎ সম্পর্কিত সব মামলা দ্রুত নিষ্পত্তির সুপারিশ রৌমারীতে সার সংকটে কৃষক বিপাকে মেলান্দহে সড়ক দুর্ঘটনায় নিহত-১, আহত ২

তিতাস-এর গ্যাস লিকেজ থেকেই মগবাজারে বিস্ফোরণ: পুলিশ

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০১:৩৭ পূর্বাহ্ন
তিতাস-এর গ্যাস লিকেজ থেকেই মগবাজারে বিস্ফোরণ: পুলিশ

গত ২৭ জুন রাজধানীর মগবাজারের ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় পুলিশের পক্ষ থেকে তৈরি করা তদন্ত কমিটি তিতাসকে দায়ী করে প্রতিবেদন তৈরি করেছে। তিতাস-এর লাইনের লিকেজ থেকে ভবনের একটি কক্ষে গ্যাস জমে। সেখান থেকেই বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

তিতাস-এর সংশ্লিষ্ট কর্মকর্তাদের চরম অবহেলার বিষয়টি উল্লেখ করে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়েছে প্রতিবেদনে। ঈদের ছুটির পরই এই প্রতিবেদন পুলিশ সদর দফতরে জমা দেওয়া হবে। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

ভয়াবহ এই বিস্ফোরণে ১২ জন নিহত হওয়ার পাশাপাশি আহত হয়েছেন অর্ধশতাধিক। পরে বিস্ফোরণের এই ঘটনায় ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স, বিস্ফোরক অধিদফতর, তিতাস ও পেট্রোবাংলা’র পাশাপাশি পুলিশ সদর দফতর থেকে সাত সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। যার নেতৃত্বে রয়েছেন পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের প্রধান মো. আসাদুজ্জামান। কমিটির সদস্য সচিব করা হয়েছে বোম্ব ডিসপোজাল ইউনিটের প্রধান রহমত উল্লাহ চৌধুরী সুমনকে।

বিস্ফোণের ঘটনায় অবহেলাজনিত মৃত্যুর ধারা উল্লেখ করে রমনা থানায় পুলিশ বাদি হয়ে যে মামলা দায়ের করেছে, সেই মামলাটিও তদন্ত করছে কাউন্টার টেরোরিজম ইউনিট। পুলিশ সদর দফতরের গঠিত তদন্ত কমিটির সুপারিশ অনুযায়ী মামলার তদন্ত করা হবে বলে জানিয়েছেন তদন্ত সংশ্লিষ্ট এক কর্মকর্তা।

জানা যায়, মূল সড়ক থেকে তিতাস-এর গ্যাস পাইপ থেকে একটি সংযোগ ছিলো ওই ভবনে। কয়েকদিন আগে বন্ধ করে দেওয়া হয় ওটা। কিন্তু সেখানে একটি পরিত্যক্ত গ্যাস রাইজারের উপস্থিতিও পাওয়া গেছে। ওই সংযোগ পাইপ থেকে লিকেজ হয়ে গ্যাস বেঙ্গল মিটের চিলার রুমে গিয়ে জমাটবদ্ধ হয়েছিলো।

কমিটি সংশ্লিষ্টরা বলছেন, মগবাজারের এই বিস্ফোরণের কারণ অনুসন্ধান করতে গিয়ে তারা এখন পর্যন্ত অর্ধশতাধিক ব্যক্তির সংগে কথা বলেছেন। ভবনের মালিক থেকে শুরু করে বিশেষজ্ঞরা রয়েছেন এই তালিকায়। কমিটিতে বিস্ফোরক অধিদফতরেরও একজন প্রতিনিধি রয়েছেন।

তদন্ত প্রতিবেদনের সার্বিক বিষয়ে জানতে চাইলে সিটিটিসি প্রধান মো. আসাদুজ্জামান গণমাধ্যমকে বলেন, আমরা শিগগিরই এই বিষয়ে প্রতিবেদন দেবো। আমাদের তদন্ত প্রায় শেষ পর্যায়ে। প্রতিবেদন দেওয়ার পর আনুষ্ঠানিকভাবে সবকিছু জানাবো।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: