বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ১২:৫৬ পূর্বাহ্ন
শিরোনাম :
স্বচ্ছতা ও জবাবদিহিতার সংস্কৃতি গড়ে তোলার জন্য ডিসিদের প্রতি রাষ্ট্রপতির নির্দেশ হারিয়ে যাওয়া টাকা উদ্ধারের পর প্রকৃত মালিককে প্রদান ডিমলায় শিশু ধর্ষণের ঘটনায় গ্রেফতার ২ কুড়িগ্রামের সোনাভরি নদী থেকে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার কাপাসিয়ায় আদালতের নিষেধাজ্ঞা লঙ্ঘন! অভিনেত্রী শিমুকে খুন করেন স্বামী, লাশ গুম করে বাল্যবন্ধু জাকার্তা নয়, ইন্দোনেশিয়ার নতুন রাজধানী ‘নুসানতারা’ ‘উন্নয়ন প্রকল্পের তদারকিতে ডিসিরাও থাকবেন’ রুপগঞ্জ বাজার বণিক সমিতির সদস্যদের সাথে পুলিশ সুপারের মতবিনিময় শিবগঞ্জে নবনিবার্চিত চেয়ারম্যানদের নিয়ে মাসিক সভা খুলনায় মাদক বিরোধী অভিযানে গ্রেফতার ৪ চাঁপাইনবাবগঞ্জে মাদকসহ গ্রেপ্তার ১ শিবগঞ্জের বিনোদপুর কলেজে নবীনবরণ অনুষ্ঠিত শেরপুরে বৃদ্ধার মাথা ফাটানো সেই নাতনি-পুত্রবধূ গ্রেফতার হিলিতে শীতের তীব্রতা বেড়েছে বইছে হিমেল বাতাস মুক্তিযোদ্ধা পরিবারের মর্যাদাপূর্ণ জীবন নিশ্চিত করুন : ডিসিদের প্রতি প্রধানমন্ত্রী অনুমতি না নিয়ে নিউজ করলে খুব খারাপ হবে! শ্রীবরদীতে বিনামূল্যে চক্ষু সেবা ক্যাম্প জামালপুরে হেরোইনসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেফতার ফেরি স্বল্পতার কারণে যানবাহনের দীর্ঘ সারি

তাইওয়ানকে একীভূত করার ‘প্রতিজ্ঞা’ করলেন শি

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ১২:৫৬ পূর্বাহ্ন
তাইওয়ানকে একীভূত করার ‘প্রতিজ্ঞা’ করলেন শি

কোনো রাখঢাক না রেখেই তাইওয়ানকে চীনের সঙ্গে একীভূত করার প্রতিজ্ঞা করেছেন শি জিনপিং। চীনের রাজধানী বেইজিংয়ের গ্রেট হলে এক অনুষ্ঠানে চীনা প্রেসিডেন্ট বলেন, বিচ্ছিন্নতাবাদের বিরুদ্ধে চীনের মানুষদের একটি ‘গৌরবময় ঐতিহ্য’ রয়েছে। আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

১৯১১ সালে চীনে শিনহাই বিল্পব হয়। দেশটি এখন সেই বিপ্লবের ১১০তম বার্ষিকী পালন করছে। সেই অনুষ্ঠানে শি বলেন, তাইওয়ানের বিচ্ছিন্ন হয়ে যাওয়াটা আমাদের মাতৃভূমির একীভূতকরণের ক্ষেত্রে বড় বাধা এবং জাতিকে পুনরুজ্জীবিত করার জন্য সবচেয়ে গুরুতর লুকানো বিপদ।

১৯১১ সালে চীনে রাজতন্ত্রের সমপ্তি ঘটে। শি’র বরাত দিয়ে চীনের বার্তা সংস্থা শিনহুয়া জানিয়েছে, আমাদের দেশের পূর্ণ একীভূতকরণ হবে এবং এটি বাস্তবায়ন করা সম্ভব। তিনি বলেন, শান্তিপূর্ণ একীভূতকরণ তাইওয়ানের মানুষজনের স্বার্থের জন্যই ভালো। আর চীন তাইওয়ানের সার্বভৌমত্ব এবং ঐক্য রক্ষা করবে।

চীনা প্রেসিডেন্ট বলেন, চীনের জনগণের দৃঢ় সংকল্প, দৃঢ় ইচ্ছা এবং জাতীয় সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতা রক্ষার সক্ষমতা নিয়ে কারও সন্দেহ থাকা উচিত নয়। গত জুলাই মাসে তাইওয়ানকে কড়াভাবে সতর্ক করলেও এদিন সুর অনেকটাই নরম করেছেন শি জিনপিং।

জুলাই মাসে শি বলেছিলেন, তাইওয়ানের স্বাধীনতার যেকোনো আনুষ্ঠানিক চেষ্টা ‘ভূলুণ্ঠিত’ করা হবে। এর আগে ২০১৯ সালে শি তাইওয়ানকে বেইজিংয়ের নিয়ন্ত্রণের আনতে শক্তি প্রয়োগের ব্যাপারে সরাসরি হুমকি দিয়েছিলেন। এদিকে শি’র শনিবারের মন্তব্যের জবাবে তাইওয়ানের প্রেসিডেন্টের অফিস জানিয়েছে, দ্বীপটি ভবিষ্যত তাইওয়ানিজদের হাতেই।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: