বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৬:১৪ অপরাহ্ন
শিরোনাম :
লেডি বাইকার রিয়াকে আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট দশ বছরে টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জিত হবে: প্রধানমন্ত্রী ‘অতিশয় বৃহৎ সংগ্রামের’ জন্য প্রস্তুত হতে বললেন কিম এবার প্রতিবেশী ভারতে ‘ওমিক্রন’ শনাক্ত মিয়ানমারে সেনাবাহিনীর হামলায় পালাচ্ছে হাজার হাজার বাসিন্দা আগামী তিন দিন বজ্রসহ বৃষ্টি হতে পারে- আবহাওয়া অধিদপ্তর কমলো এলপি গ্যাসের দাম অভিবাসীর সংখ্যায় বিশ্বে বাংলাদেশ ষষ্ঠ চাঁপাইনবাবগঞ্জে তথ্য অধিকারের গুরুত্ব নিয়ে সংলাপ অনুষ্ঠিত অন্ত:সত্তা স্ত্রীকে হত্যার দায়ে স্বামীর মৃত্যুদন্ড বিশ্বকাপ জয়ীর নেতৃত্বে যুব বিশ্বকাপে খেলবে বাংলাদেশ বহুতল ভবন থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মুত্যু যশোরে বোর্ডে এইচএসসি পরীক্ষার্থী ১ লাখ ৩১ হাজার যশোরে বাস ও মোটরসাইকেল সংঘর্ষে নিহত ১, আহত ১ আফ্রিকাফেরত হোটেল থেকে বেরোলে মালিককে জরিমানা চাঁপাইনবাবগঞ্জে এইচএসসি ও সমমানের পরীক্ষায় অনুপস্থিত ৬১ মির্জাগঞ্জে পরিক্ষার নামে অর্থ উত্তোলনের অভিযোগ অভয়নগরে গাঁজা ও ইয়াবাসহ মাদক কারবারি গ্রেফতার বাসে দুই যাত্রী অচেতন, ঢামেকে ভর্তি মাদারীপুরে ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় অবহিতকরণ কমর্শালা

ডিসেম্বরের আগে শীতের তীব্রতা দেখা যাবে না

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৬:১৪ অপরাহ্ন
ডিসেম্বরের আগে শীতের তীব্রতা দেখা যাবে না

নভেম্বরে হিমালয়ের পাদদেশে এখনো উপমহাদেশীয় উচ্চচাপ কুয়াশা বলয় সৃষ্টি হয়নি। তাই মাঝ ডিসেম্বরের আগে শীতের তীব্রতা দেখা যাবে না। আবহাওয়া অফিস বলছে, ৩ সপ্তাহ পর নেপাল ও ভারত হয়ে কুয়াশা বলয় বাংলাদেশে আসতে পারে। তখন শুরু হবে শৈত্যপ্রবাহ।

ডিসেম্বরে হিমালয় কন্যা নেপালের তরাই উপত্যকা ও তার পাশ্ববর্তী এলাকায় ঘনকুয়াশা সৃষ্টি হয়। যা উত্তর পশ্চিম দিক থেকে আসা বাতাসের সাথে প্রবেশ করে বাংলাদেশে। এতেই তাপমাত্রা কমতে থাকে। বাড়তে থাকে শীতের তীব্রতা।

এ সময় নেপাল, বিহার, পশ্চািমবঙ্গ ও বাংলাদেশের উত্তরে দেখা দেয় ঘনকুয়াশা। যা স্থায়ী হয় কয়েক দিন। আবহাওয়া বিজ্ঞানের ভাষায় একে বলে উপমহাদেশী উচ্চচাপ কুয়াশা বলয়।
তবে নভেম্বরে হিমালয়ের পাদদেশে এখনো এমন কোনো কুয়াশা বলয় সৃষ্টি হয়নি।

আবহাওয়া অফিস বলছে, দক্ষিণ বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি এখন তামিলনাড়ুতে অবস্থান করছে। তাই আগামী কয়েক দিনের মধ্যে দেশের উত্তরাঞ্চর আকাশ মেঘলা থাকতে পারে। এতে তৈরি হবে শীতের আমেজ।

তেঁতুলিয়ায় টানা কয়েকদিন ১৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে তাপমাত্রা অবস্থান করছে। তবে ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামার সম্ভবানা নেই।

নভেম্বরে বৃষ্টি বা শৈত্যপ্রবাহের কোনো সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া অফিস।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: