শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬:৩০ পূর্বাহ্ন
শিরোনাম :
অসুস্থ গাফফার চৌধুরীকে ফোন করে খোঁজ-খবর নিলেন রাষ্ট্রপতি স্কটল্যান্ড হারলে গ্রুপ চ্যাম্পিয়ন বাংলাদেশ কক্ষপথে স্যাটেলাইট স্থাপনে ব্যর্থ হয়েছে দ. কোরিয়া স্কুল শিক্ষার্থীদের টিকা এ মাসেই: স্বাস্থ্যমন্ত্রী বন্ধ হচ্ছে না বৈধ-অবৈধ মোবাইল ফোন মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ২১৩ অভিবাসী আটক হিন্দুদের ওপর হামলা দেশের চেতনার বেদীমূলে হামলা : তথ্যমন্ত্রী জানুয়ারিতে বাড়তে পারে ক্লাসের সংখ্যা: শিক্ষামন্ত্রী ব্যাট-বলের ভারসাম্যে খুশী মাহমুদুল্লাহ ধামইরহাটে উপজেলা আওয়ামীলীগের সম্মেলনে পুনরায় দেলদার হোসেন সভাপতি ও সম্পাদক শহীদুল ইসলাম বিশাল জয়ে বিশ্বকাপের মূল পর্বে টাইগাররা ‘বিএনপি নেতারা রাজনীতি নয়, অফিসিয়াল দায়িত্ব পালন করছেন’ গোয়ালন্দ উপজেলা বিএনপির আহবায়ক কমিটি গঠন মালিঙ্গাকে ছাড়িয়ে আফ্রিদিকে ধরে ফেললেন সাকিব রাডার কিনতে ফ্রান্সের সঙ্গে চুক্তি সই করোনায় ২৪ ঘণ্টায় বেড়েছে মৃত্যু, কমেছে শনাক্ত ঠাকুরগাঁওয়ে বাল্যবিবাহের অপরাধে ইউপি চেয়ারম্যান ও কাজি সহ আটক ০৯ কখনও বলিনি বিশ্বকাপ জিতে বিয়ে করব: রশিদ খান নারী ও শিশু উন্নয়ন বিষয়ক সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালার সমাপন ধামইরহাটে বীর মুক্তিযোদ্ধা আব্দুস সামাদ মন্ডলকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন

ডিসেম্বরেই  ৫-জি চালু হচ্ছে – টেলিযোগাযোগমন্ত্রী

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬:৩০ পূর্বাহ্ন

১২ ডিসেম্বর ডিজিটাল বাংলাদেশ দিবসে অথবা ১৬ ডিসেম্বর বিজয় দিবসে পঞ্চম প্রজন্মের ইন্টারনেট সেবা  (৫-জি) সেবা পরীক্ষামূলকভাবে চালু করা হবে বলে জানিয়েছেন  টেলিযোগাযোগ মন্ত্রী আজ শনিবার টেলিকম বিটের সাংবাদিকদের সংগঠন টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশ-টিআরএনবি আয়োজিত ‘ফাইভজি ইকোসিস্টেম ইন বাংলাদেশ অ্যান্ড আপকামিং টেকনোলজিস’ শীর্ষক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে দিনি একথা জানান।

টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, আমরা ফাইভজির সফল পরীক্ষা চালিয়ে আত্মবিশ্বাসী হয়েছি। অন্য দেশ যেখানে রোল আউটের চিন্তা করছে না, সেখানে আমরা ফাইভজি রোলআউট করে যাচ্ছি। কোনো অবস্থাতেই ফাইভজিতে পিছিয়ে থাকার কথা চিন্তা করি না।

আমরা অনুকূল পরিবেশ হাতে নিয়ে ফাইভজি চালু করবো। ২১ সালের ভেতরে ফাইভজি স্পেকট্রম নিলামের সিদ্ধান্ত নিয়েছি।মোস্তাফা জব্বার বলেন, আমরা হুট করে ফাইভজি চালু করছি না। চাহিদার ৯০ শতাংশ বাংলাদেশে উৎপাদন হয়। সেটের জন্য যে শঙ্কার মধ্যে ছিলাম তা মনে হয় নাই।

ফাইভজি চালু হলে নতুন নতুন প্রযুক্তি আসবে। প্রযুক্তি আসার ক্ষেত্রে জনগণকে উদ্বুদ্ধ করতে হবে। এক্ষেত্রে জনগণকে সচেতন করতে হবে। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার বলেন, চলতি বছরের মধ্যে টেলিটকের মাধ্যমে দেশে ফাইভজি চালু করা হচ্ছে। এজন্য প্রস্তুতি নেওয়া হয়েছে।

বিটিআরসি কমিশনার এবং ফাইভজি নীতিমালা প্রণয়ন ও বাস্তবায়ন কমিটির সভাপতি এ কে এম শহীদুজ্জামান বলেন, ২০২১ সালের টেলিটকের মাধ্যমে ঢাকায় ফাইভজি চালু করা হবে। কিছু দিন আগে স্পেকট্রাম নিলাম সম্পন্ন করেছি। যার ফলে ভারসম্য তৈরি হযেছে। যেকোনো ব্যান্ডের স্পেকট্রাম দিয়ে আমরা সেবা দিতে পারব। ফাইভজি সমর্থন করে এমন সেট যেন থাকে সেটা মোবাইল ফোন প্রস্তুতকারকদের নির্দেশনা দেওয়া হয়েছে বলেও জানান বিটিআরসি কমিশনার।

টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সাহাব উদ্দীন বলেন, ডিসেম্বরের মধ্যে ফাইভজি চালু করতে যাচ্ছি। ফাইভজির জন্য হ্যান্ডসেট ক্যাপাসিটি, ফাইবার অপটিক প্রয়োজন হবে। ফাইভজির মাধ্যমে সমাজের পবিবর্তন হবে। মেডিক্যাল, আরএমজি, কৃষির ক্ষেত্রে কাজ করবে ফাইভজি। আমরা প্রাথমিকভাবে ঢাকা শহরে ২০০টি সাইট চালু করবো।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: