শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০২:১৩ অপরাহ্ন
শিরোনাম :
ঘানায় ভয়াবহ বিস্ফোরনে নিহত ১৭ দুই সপ্তাহের জন্য সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ: স্বাস্থ্যমন্ত্রী বিরামপুরে মাদক মামলায় নবনির্বাচিত ইউপি সদস্য গ্রেফতার দাঁড়িয়ে থাকা ট্রলিতে ধাক্কা লেগে মোটরসাইকেল আরোহী নিহত নীলফামারীতে সড়ক দূর্ঘটনায় নারী শ্রমিক নিহত পটুয়াখালীতে আনসার-ভিডিপি সদস্যদের বাই-সাইকেল বিতরন গৌরীপুরে বিধু ভূষণ দাস স্মরনে আওয়ামী লীগের শোকসভা অনুষ্ঠিত ব্যাংকের সর্বনিম্ন বেতন নির্ধারণ করে সার্কুলার জারি ইভ্যালি ইস্যুঃ হাইকোর্টে তাহসানের আগাম জামিন মানিকগঞ্জে বড়ভাইকে হত্যার দায়ে ছোট ভাইয়ের মৃত্যুদন্ডাদেশ ফেনীতে প্রতারণায় সহায়তার অভিযোগে ৩ জনের কারাদন্ড জোর করে ওষুধ খাইয়ে গর্ভের সন্তান নষ্ট, আদালতে স্বীকারোক্তি মেহেরপুরে সাজাপ্রাপ্ত দুই পলাতক আসামি আটক এখন থেকে রাতেও নৌযান চলবে ‘বঙ্গবন্ধু মোংলা-ঘাষিয়াখালী ক্যানেলে’ মেসিকে বাদ দিয়েই আর্জেন্টিনা দল ঘোষণা আফগানিস্তানে চাকরি হারিয়েছে পাঁচ লাখের বেশি মানুষ আইপি টিভি-ইউটিউবে সংবাদ প্রচার নীতিমালা বিরোধী: তথ্যমন্ত্রী শেরপুরে রাস্তার পাশে বীর মুক্তিযোদ্ধার লাশ! পটুয়াখালীর দুমকিতে মসজিদ নির্মাণ কাজের উদ্বোধন বোনকে উত্যক্তের প্রতিবাদ করায়, ভাইয়ের পা ভেঙে দিল বখাটে

টিকা ছাড়া গণপরিবহনে ওঠা নিষিদ্ধ করলো ফিলিপাইনে

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০২:১৩ অপরাহ্ন

ফিলিপাইনে এখনও যারা করোনা ভাইরাসের টিকার কোনো ডোজ নেননি, তাদের গণপরিবহনে ওঠা নিষিদ্ধ হতে যাচ্ছে। দেশটির সরকারি কর্মকর্তারা জানিয়েছেন আগামী সপ্তাহ থেকে এই নীতি কার্যকর করা হবে। শুক্রবার বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ সম্পর্কে বলা হয়, দক্ষিণপূর্ব এশিয়ার এই দ্বীপরাষ্ট্রে সম্প্রতি হু হু করে বাড়ছে দৈনিক সংক্রমণ। এই হার দেশটির রাজধানী ও সবচেয়ে ঘনবসতিপূর্ণ শহর ম্যানিলাতে সর্বোচ্চ। শহরটিতে বসবাস করেন প্রায় ১ কোটি ৩০ লাখ মানুষ।

ফিলিপাইনের মানবাধিকার সংস্থাগুলো যদিও সরকারের এই নীতিকে ‘রক্ষণশীল’ ও ‘বৈষম্যপূর্ণ’ বলে উল্লেখ করেছে, কিন্তু দেশটির পরিবহন মন্ত্রণালয় শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে- করোনা সংক্রমণ ও এ রোগে আক্রান্ত হয়ে হাসপাতালগুলোতে ভর্তি হওয়া রোগীর সংখ্যা সীমিত রাখতেই এই উদ্যোগ নেওয়া হচ্ছে এবং এ বিষয়ে সরকারের পিছু হটার কোনো উপায় নেই।

ফিলিপাইনের মোট জনসংখ্যা ১০ কোটি ১০ লাখ। সরকারি তথ্য অনুযায়ী, দেশটির মোট জনসংখ্যার প্রায় অর্ধেক করোনা টিকার দুই ডোজ সম্পূর্ণ করেছেন।

দেশটিতে এখন পর্যন্ত যারা করোনা টিকার একটি ডোজও নেননি, তাদের একটি বড় অংশই অবৈধ অভিবাসী। এছাড়া ফিলিপাইনে অপ্রাপ্তবয়স্ক এবং বয়স্ক নাগরিকদের কিছু অংশ এখনও টিকা নেননি। গত সপ্তাহে প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে হুমকি দিয়েছিলেন, ফিলিপাইনে এখনও যারা টিকার কোনো ডোজ নেননি, তার বাড়ি থেকে বের হলেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষ প্রথমে তাদের আটকাবে, যদি তাতে কাজ না হয়- তাহলে গ্রেফতার করা হবে তাদের।

এদিকে, শুক্রবার এই দ্বীপরাষ্ট্রটিতে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৩৭ হাজার ২০৭ জন, যা গত দুই সপ্তাহের মধ্যে সর্বোচ্চ। মহামারির শুরু থেকে এ পর্যন্ত ফিলিপাইনে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন মোট ৩১ লাখ ২৯ হাজার ৫১২ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে মোট ৫২ হাজার ৮১৫ জনের।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: