সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৫:৪১ অপরাহ্ন
শিরোনাম :
শিবগঞ্জে ইউপি নির্বাচনে আ.লীগ ৮, বিদ্রোহী ১, বিএনপি ২, জামায়াত ২ প্রার্থী চেয়ারম্যান নির্বাচিত খালেদা জিয়ার অসুস্থতার জন্য বিএনপিই দায়ী: কাদের হেফাজতের মহাসচিব নুরুল ইসলাম জিহাদী মারা গেছেন পেরুতে ৭.৫ মাত্রার ভূমিকম্প দক্ষিণ আফ্রিকা থেকে ফিরে করোনায় আক্রান্ত, সতর্কতা জারি নওগাঁয় ২২ ইউনিয়নে চেয়ারম্যান নির্বাচিত হলেন যারা আটোয়ারীতে ৫টি ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে ৩টিতে নৌকা ও ২টিতে স্বতন্ত্র প্রার্থীর জয় চাঁপাইনবাবগঞ্জে ছাত্রাবাস থেকে কলেজ শিক্ষার্থীর মরদেহ উদ্ধর ওমিক্রন ঠেকাতে যেসব নির্দেশনা দিল স্বাস্থ্য অধিদপ্তর দক্ষিণ আফ্রিকা ভ্রমণে নিষেধাজ্ঞা তুলে নিতে প্রেসিডেন্টের আহবান খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে চিকিৎসার দাবিতে ভোলায় স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ। ভিনিসিয়ুসের রকেটে শীর্ষে রিয়াল অস্ট্রেলিয়ান ওপেনে জকোভিচের খেলা নিয়ে শংকা রায়পুরায় ১২ ইউপি নির্বাচনে ৫ টিতে নৌকা ও ৭ টিতে স্বতন্ত্র প্রার্থী জয়ী বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্ত দুটোই কমলো প্রচন্ড তুষারপাতে টটেনহ্যাম বনাম বার্নলির ম্যাচ বাতিল পিএসজির বড় জয়, ইনজুরিতে নেইমার রাণীনগরে ৫ লাখ টাকার হেরোইনসহ নারী মাদক ব্যবসায়ী আটক নওগাঁয় ৩৫০ জন দুঃস্থদের মধ্যে শীতবস্ত্র বিতরণ সমাজের বিত্তবানদের প্রতি প্রতিবন্ধি অসহায় মায়ের আবেদন

জাপানের নির্বাচনে ক্ষমতাসীনরাই ফের জয়ী

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৫:৪১ অপরাহ্ন
জাপানের নির্বাচনে ক্ষমতাসীনরাই ফের জয়ী

জাপানের সাধারণ নির্বাচনে জয় পেয়েছে ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি)। এরপর দেশটির অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী ফুমিও কিশিদাকে বিজয়ী ঘোষণা করা হয়েছে। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

মাত্র এক মাস আগেই জাপানের প্রধানমন্ত্রী হয়েছিলেন ‍কিশিদা। পার্লামেন্টের নিম্নকক্ষে ২৬১টি আসনে জয়ী হয়েছে এলডিপি। এর ফলে জোটের অংশীদার কোমেইতোকে ছাড়াই সরকার চালানোর মতো সংখ্যাগরিষ্ঠতা পেল এলডিপি।

কয়েক দশক ধরেই জাপানের শাসন ক্ষমতায় রয়েছে এলডিপি। কিন্তু করোনাভাইরাস মহামারি মোকাবিলা করা নিয়ে সমালোচনার মুখে পড়েছে দলটি। কিশিদার পূর্বসূরি ইয়োশিহিদো সুগা এক বছর ক্ষমতায় থাকার পর পদত্যাগ করেন।

করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে পারে, মানুষজনের এমন আশঙ্কার মধ্যেই টোকিও অলিম্পিক আয়োজন করায় জনপ্রিয়তায় ধস নামে এলডিপির। এমন পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান সুগা।

দীর্ঘ দিন ধরেই প্রধানমন্ত্রী হওয়ার স্বপ্ন দেখছিলেন ৬৪ বছর বয়সী কিশিদা। এর আগে ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত জাপানের পররাষ্ট্রমন্ত্রীও ছিলেন তিনি।

বুথ ফেরত জরিপে প্রথমে মনে করা হয়েছিল, সরকার গঠন করতে জোট গড়তে হবে এলডিপিকে। কিন্তু নির্বাচনের ফলাফল পুরোই উল্টো হয়েছে। নির্বাচনে কোমেইতো ৩২টি আসন পেয়েছেন। সব মিলিয়ে জোট সরকারের আসন হয়েছে ২৯৩টি।

প্রসঙ্গত, জাপানের পার্লামেন্টের নাম ন্যাশনাল ডায়েট। দুই কক্ষবিশিষ্ট এই পার্লামেন্টের নিম্মকক্ষের নাম হাউজ অব রিপ্রেজেনটেটিভ এবং উচ্চকক্ষের নাম হাউজ অব কাউন্সিলরস।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: