শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৩:০৫ অপরাহ্ন
শিরোনাম :
নাটোরের পুলিশ সুপার লিটন কুমার সাহা বিপিএম পদকে ভূষিত ৫ গোলের নাটকীয় লড়াইয়ে হেরে বার্সার বিদায় ঘানায় ভয়াবহ বিস্ফোরনে নিহত ১৭ দুই সপ্তাহের জন্য সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ: স্বাস্থ্যমন্ত্রী বিরামপুরে মাদক মামলায় নবনির্বাচিত ইউপি সদস্য গ্রেফতার দাঁড়িয়ে থাকা ট্রলিতে ধাক্কা লেগে মোটরসাইকেল আরোহী নিহত নীলফামারীতে সড়ক দূর্ঘটনায় নারী শ্রমিক নিহত পটুয়াখালীতে আনসার-ভিডিপি সদস্যদের বাই-সাইকেল বিতরন গৌরীপুরে বিধু ভূষণ দাস স্মরনে আওয়ামী লীগের শোকসভা অনুষ্ঠিত ব্যাংকের সর্বনিম্ন বেতন নির্ধারণ করে সার্কুলার জারি ইভ্যালি ইস্যুঃ হাইকোর্টে তাহসানের আগাম জামিন মানিকগঞ্জে বড়ভাইকে হত্যার দায়ে ছোট ভাইয়ের মৃত্যুদন্ডাদেশ ফেনীতে প্রতারণায় সহায়তার অভিযোগে ৩ জনের কারাদন্ড জোর করে ওষুধ খাইয়ে গর্ভের সন্তান নষ্ট, আদালতে স্বীকারোক্তি মেহেরপুরে সাজাপ্রাপ্ত দুই পলাতক আসামি আটক এখন থেকে রাতেও নৌযান চলবে ‘বঙ্গবন্ধু মোংলা-ঘাষিয়াখালী ক্যানেলে’ মেসিকে বাদ দিয়েই আর্জেন্টিনা দল ঘোষণা আফগানিস্তানে চাকরি হারিয়েছে পাঁচ লাখের বেশি মানুষ আইপি টিভি-ইউটিউবে সংবাদ প্রচার নীতিমালা বিরোধী: তথ্যমন্ত্রী শেরপুরে রাস্তার পাশে বীর মুক্তিযোদ্ধার লাশ!

জানুয়ারিতে ধেয়ে আসছে ১০টি গ্রহাণু: নাসা

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৩:০৫ অপরাহ্ন
জানুয়ারিতে ধেয়ে আসছে ১০টি গ্রহাণু: নাসা

জানুয়ারিতেই পৃথিবীর দিকে ধেয়ে আসছে ছোট, মাঝারি ও বড় আকারের ১০টি গ্রহাণু (‘অ্যাস্টারয়েড’)। তাদের মধ্যে কম করে তিনটি গ্রহাণু পৃথিবীর খুব কাছাকাছি এসে পড়বে এই সপ্তাহেই। বুধ, বৃহস্পতি ও শুক্রবার পর পর তিন দিনে। সোমবার নাসা এই খবর দিয়েছে।

বুধবার যে গ্রহাণুটি পৃথিবীর সবচেয়ে কাছে আসবে তা এই গ্রহের কাছাকাছি এসেছিল ১০০ বছর আগে ১৯২৩ সালে। এরা সকলেই আসছে পৃথিবীর খুব কাছাকাছি থেকে।

নাসা জানিয়েছে, এই গ্রহাণুগুলির কোনওটিই গ্রহাণুদের আদত ঠিকানা মঙ্গল ও বৃহস্পতির মাঝখানে থাকা গ্রহাণুপুঞ্জ (‘অ্যাস্টারয়েড বেল্ট’) থেকে আসছে না।

জ্যোতির্বিজ্ঞানীরা তাই এই ধরনের গ্রহাণুগুলিকে ডাকেন ‘নিয়ার-আর্থ অবজেক্টস্‌’ (এনইও) নামে। এদের সংখ্যা অগণন। নাসা এখনও পর্যন্ত এমন ২৬ হাজার এনইও-র হদিস পেয়েছে। তাদের মধ্যে অন্তত ১ হাজারটি আগামী দিনে পৃথিবীর পক্ষে বিপজ্জনক হয়ে উঠতে পারে বলে নাসার তরফে হুঁশিয়ারিও দেওয়া হয়েছে।

গত ডিসেম্বরে মোট ৬টি গ্রহাণু ধেয়ে এসেছিল পৃথিবীর দিকে। তবে তার কোনটি এই গ্রহের কান ঘেঁষে বেরিয়ে গেলেও বাকিগুলি পৃথিবীর কিছুটা দূর দিয়েই চলে যায় সূর্যকে প্রদক্ষিণ করতে।

বুধবার থেকে পর পর তিন দিনে যে তিনটি গ্রহাণু পৃথিবীর দিকে ধেয়ে আসছে, তাদের মধ্যে আকারে সবচেয়ে বড়টি আসছে বুধবারই। গ্রহাণুটির নাম ‘২২০২১ওয়াইকিউ’। এটি চওড়ায় ৪৯ থেকে ১১০ মিটার।

বুধবারই এটি সবচেয়ে কাছে আসবে পৃথিবীর ১০০ বছর পর। এর আগে ১৯২৩ সালে এই গ্রহাণুটি পৃথিবীর কাছাকাছি এসেছিল। বুধবার পৃথিবীর কাছে আসার সময় এর গতিবেগ হবে ঘণ্টায় ৫২ হাজার ৮৪৮ কিলোমিটার।

ঘণ্টায় ২২ হাজার ৯৩২ কিলোমিটার গতিবেগে বৃহস্পতিবার পৃথিবীর সবচেয়ে কাছে আসবে আরও একটি গ্রহাণু ‘২০১৪ওয়াইই১৫’। এটি চওড়ায় সাড়ে ৫ থেকে ১৩ মিটার। এটি আবার পৃথিবীর কাছাকাছি আসবে ২০২৪ সালে।

শুক্রবার পৃথিবীর সবচেয়ে কাছে আসবে আরো একটি গ্রহাণু ‘২০২০পিওয়ান’। এই সপ্তাহে যে তিনটি গ্রহাণু পৃথিবীর দিকে ধেয়ে আসছে এই গ্রহাণুটি তাদের মধ্যে আকারে সবচেয়ে ছোট। চওড়ায় ৩.২ থেকে ৭.১ মিটার।

তার পর দ্বিতীয় সপ্তাহ থেকে জানুয়ারির শেষ পর্যন্ত আরও ৭টি গ্রহাণু ধেয়ে আসবে পৃথিবীর দিকে।

নাসা এখনও পর্যন্ত কোনও বিপদের হুঁশিয়ারি দেয়নি এই গ্রহাণুগুলি সম্পর্কে। যদিও গ্রহাণুদের গতিপথ সঠিক ভাবে আঁচ করা মুশকিল আগেভাগে।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: