বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৬:২৮ অপরাহ্ন
শিরোনাম :
দেড়বছর পর যাত্রা করলো বেনাপোল এক্সপ্রেস ক্যামব্রিয়ানের কোটি কোটি টাকা রাজস্ব ফাঁকি কৃষি জমি নষ্ট করে বালু ভরাট চলমান উন্নয়নকে প্রশ্নের মুখে শিবপুরে দরিদ্র কৃষকের স্বপ্ন ভেঙে দিয়েছে দুর্বৃত্তরা লেডি বাইকার রিয়াকে আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট দশ বছরে টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জিত হবে: প্রধানমন্ত্রী ‘অতিশয় বৃহৎ সংগ্রামের’ জন্য প্রস্তুত হতে বললেন কিম এবার প্রতিবেশী ভারতে ‘ওমিক্রন’ শনাক্ত মিয়ানমারে সেনাবাহিনীর হামলায় পালাচ্ছে হাজার হাজার বাসিন্দা আগামী তিন দিন বজ্রসহ বৃষ্টি হতে পারে- আবহাওয়া অধিদপ্তর কমলো এলপি গ্যাসের দাম অভিবাসীর সংখ্যায় বিশ্বে বাংলাদেশ ষষ্ঠ চাঁপাইনবাবগঞ্জে তথ্য অধিকারের গুরুত্ব নিয়ে সংলাপ অনুষ্ঠিত অন্ত:সত্তা স্ত্রীকে হত্যার দায়ে স্বামীর মৃত্যুদন্ড বিশ্বকাপ জয়ীর নেতৃত্বে যুব বিশ্বকাপে খেলবে বাংলাদেশ বহুতল ভবন থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মুত্যু যশোরে বোর্ডে এইচএসসি পরীক্ষার্থী ১ লাখ ৩১ হাজার যশোরে বাস ও মোটরসাইকেল সংঘর্ষে নিহত ১, আহত ১ আফ্রিকাফেরত হোটেল থেকে বেরোলে মালিককে জরিমানা চাঁপাইনবাবগঞ্জে এইচএসসি ও সমমানের পরীক্ষায় অনুপস্থিত ৬১

জাকারবার্গকে আইনি নোটিশ পাঠালেন বাংলাদেশি আইনজীবী

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৬:২৮ অপরাহ্ন
জাকারবার্গকে আইনি নোটিশ পাঠালেন বাংলাদেশি আইনজীবী

ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গসহ পাঁচ জনকে আইনি নোটিশ পাঠিয়েছেন বাংলাদেশের একজন আইনজীবী। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে এবং এ দেশে ফেসবুকের কার্যক্রম নিয়েন্ত্রণে এই নোটিশ পাঠানো হয়েছে।

বৃহস্পতিবার (১৮ নভেম্বর) রেজিস্ট্রার ডাকযোগে এই নোটিশ পাঠান আইনজীবী তাপস কান্তি বল। শিক্ষক, সাংবাদিক ও আইনজীবীসহ চার জনের পক্ষে এই নোটিশ পাঠান তিনি। যে চার জনের হয়ে নোটিশ দিয়েছেন তিনি, তারা হলেন- সেলিম সামাদ, এস এম মাসুদ বিল্লাহ, জর্জ চৌধুরী ও ভিক্টর রায়।

বাংলাদেশ টেলিকমিনিউকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) চেয়ার‌ম্যান, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব; স্বরাষ্ট্র (জন নিরাপত্তা) সচিব, ডিজিটাল নিরাপত্তা সংস্থার মহাপরিচালক এবং ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গকে এই নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশে ফেসবুকের অপব্যবহার রোধে আন্তর্জাতিক নীতিমালা অনুযায়ী পরিচালনা করতে পদক্ষেপ নিতে বলা হয়। আগামী তিন দিনের মধ্যে পদক্ষেপ গ্রহণ না করা হলে পরবর্তী আইনগত পদক্ষেপ নেয়া হবে বলেও জানানো হয় নোটিশে।

নোটিশে বলা হয়, গত ১৩ অক্টোবর হিন্দুদের মন্দিরে কোরআন শরিফ রাখা হয়েছে ফেসবুক পোস্টে দাবি করা হয়। সেটি ছড়িয়ে পড়ায় সারা দেশের ২৭টি জেলায় সাম্প্রদায়িক সহিংসতার ঘটনা ঘটে। ফেসবুক এ ধরনের ঘৃণিত পোস্ট বন্ধে বা নিয়ন্ত্রণে বিবাদীরা সম্পূর্ণরূপে ব্যর্থ হয়েছে।

সম্প্রতি বাংলাদেশেও ফেসবুক অফিস খুলেছে। তাই বাংলাদেশের সংবিধান ও বিদ্যমান আইন তাদের মানতে হবে বলে নোটিশে উল্লেখ করা হয়। এতে বলা হয়, ‘ডিজিটাল নিরপত্তা আইন অনুযায়ী ভুয়া, অসত্য তথ্য ছড়ানো বন্ধ করা ১ থেকে ৪ নম্বর বিবাদীর দায়িত্ব। কিন্তু এ দায়িত্ব পালনের আপনারা ব্যর্থ হয়েছেন।’

এ বিষয়ে আইনজীবী তাপস কান্তি বল বলেন, ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গসহ পাঁচ জনকে আইনি নোটিশ পাঠানো হয়েছে। তিন দিনের মধ্যে নোটিশের জবাব না পেলে বিবাদীদের প্রতি আইনি পদক্ষেপ নেয়া হবে।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: