শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ০২:০৮ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশে করোনায় আরও ২০ জনের মৃত্যু, শনাক্ত ১৫৪৪০ মানিকগঞ্জে নারী হত্যায় স্বামী-স্ত্রী গ্রেপ্তার সুন্দরবনের রুপার খাল থেকে মৃত বাঘ উদ্ধার দিনাজপুরের হিলিতে সর্বনিম্ন তাপমাত্রা ৬.৪ ডিগ্রি সেলসিয়াস শেরপুরের হরিজনরা পাচ্ছেন ছয়তলা ভবন অসহায় শিক্ষার্থীদের পাশে  হিরন ও হমিদা এডুকেশনাল ট্রাস্ট দেশের সর্বনিম্ন তাপমাত্রা কুড়িগ্রামে ৬ দশমিক ১ ডিগ্রী সেলসিয়াস উজিরপুরে ব্রিজ ভেঙে ভেকুসহ লরি খালে ফেনী সমিতি ঢাকার উদ্যোগে শীতার্তদের মাঝে কম্বল বিতরণ পাকিস্তানে সন্ত্রাসীদের হামলায় ১০ সেনা নিহত ফেব্রুয়ারিতেই ইউক্রেনে হামলা করতে পারে রাশিয়া : বাইডেন হন্ডুরাসের প্রথম নারী প্রেসিডেন্ট জিওমারা কাস্ত্রো ঘরে ফিরে মুশফিকদের কাছে হারল চট্টগ্রাম ভোলায় বেগুন চাষে কৃষকদের মাঝে সাড়া ব্রাজিলকে রুখে দিল ইকুয়েডর এবারের আইপিএলের সব খেলা হবে এক শহরে! মেসি বিহীন জিতলো আর্জেন্টিনা রাজধানীতে ইয়াবা-হেরোইনসহ ৫৯ জন গ্রেফতার ইউক্রেন সংকট নিয়ে নিরাপত্তা পরিষদের বৈঠক ডেকেছে যুক্তরাষ্ট্র ভারতী এয়ারটেলে শত কোটি ডলার বিনিয়োগ গুগলের

জলবায়ু সম্মেলেনে যোগ দিতে রোববার গ্লাসগো যাচ্ছেন প্রধানমন্ত্রী

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ০২:০৮ পূর্বাহ্ন
প্রভাবশালী নারীর তালিকায় ৪৩তম শেখ হাসিনা

জাতিসংঘ আয়োজিত জলবায়ু সম্মেলেন ‘কনফারেন্স অব পার্টিজ’ কপের ২৬তম অধিবেশন যোগ দিতে রোববার গ্লাসগোর উদ্দেশে রওনা দিবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামীকাল থেকে ১২ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিতব্য এই সম্মেলেনের দ্বিতীয় দিন ১ নভেম্বর ভাষণ দেবেন তিনি। শনিবার সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রধানমন্ত্রীর সফরের বিষয়ে বিস্তারিত জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

সফরে বেশ কয়েকটি উচ্চপর্যায়ের বৈঠক এবং কয়েকটি সমঝোতা স্মারক (ও লেটার অফ ইনটেন্ট) সই হতে পারে। এছাড়া বঙ্গবন্ধুর নামে ইউনেসকো ঘোষিত পুরস্কারও তুলে দেবেন শেখ হাসিনা।

জলবায়ু পরিবর্তনে ঝুঁকিতে থাকা ৪৮টি দেশের সংগঠন ক্লাইমেট ভালনারেবল ফোরাম সিভিএফের সভাপতি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাজ্যের গ্লাসগোতে কপ-২৬ এ গুরুত্বপূর্ণ প্রস্তাব তুলে ধরবেন।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানান, সরকার কার্বন নিঃসরণ কমাতে ১০টি কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বাতিল করেছে। এ ছাড়া ৬টি প্রকল্প থেকে সরে এসেছে। তবে রামপাল বিদ্যুৎকেন্দ্রের সিদ্ধান্ত আগেই নেয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, যে প্রক্রিয়ায় এই প্রকল্প হচ্ছে তাতে পরিবেশের ওপর প্রভাব পড়বে না।

তিনি আরো জানান, ১৪ দিনের সফরে যুক্তরাজ্য ও ফ্রান্স ভ্রমণ করবেন প্রধানমন্ত্রী। এসময় ব্রিটিশ প্রধানমন্ত্রী, প্রিন্স অব ওয়েলস, ফ্রান্সের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, এবং শ্রীলঙ্কার রাষ্ট্রপতিসহ কয়েকজন বিশ্বনেতার সঙ্গে বৈঠক করবেন।

পররাষ্ট্রমন্ত্রী জানান, ইউনেসকোর নির্বাহী বোর্ড জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে তাঁর নামে আন্তর্জাতিক পুরস্কার ঘোষণা করেছে। ১১ নভেম্বর প্যারিসে ইউনেসকোর সদর দপ্তরে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা।

তিনি আরো জানান, এই সফরের বড় লক্ষ্য দেশে বিনিয়োগ বাড়ানো। সরকার বাংলাদেশকে ম্যানুফ্যাকচারিং হাব বানাতে চায়। এই লক্ষ্যে ফ্রান্সে শীর্ষ ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: