মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০৫:১১ পূর্বাহ্ন
শিরোনাম :
অবশেষে এসপি’র হস্তক্ষেপে থানায় মামলা! যশোরে চোরাই ইজিবাইকসহ আটক ৪ স্বাধীনতাবিরোধী চক্রই দেশের সাম্প্রদায়িক হামলার জন্য দায়ী: ইনু মানিকগঞ্জে জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপন চকরিয়ায় পরোয়ানাভুক্ত আসামী গ্রেফতার ডিমলায় নিখোঁজের পাঁচদিন পর তিস্তা নদী থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার সাম্প্রদায়িক হামলা চালিয়ে রাজনৈতিক ফায়দার চেষ্টা বিএনপি’রঃ নানক বাংলাদেশকে ৫০০ মিলিয়ন ইয়েন অনুদান দিচ্ছে জাপান এ মাসে প্রবাসী আয় ১০০ কোটি ডলার ছাড়ালো জয় বাংলা ইয়ুথ এ্যাওয়ার্ডের আবেদনের সময় বাড়লো ভোলাহাটে ভেজাল আইসক্রীম কারখানায় র‌্যাবের অভিযান ৫৯ বিজিবি’র শিয়ালমারা সীমান্তে অভিযান ॥ ফেন্সিডিলসহ আটক ১ ২৪ ঘন্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে নতুন ১৯০ জন রোগী ভর্তি অপারেশন শেষে আইসিইউতে খালেদা জিয়া উমরাহ পালনে আর ১৪ দিনের অপেক্ষা নয় ভারতের কেরালা রাজ্যে বন্যায় প্রাণহানিতে মোমেনের শোক বহিস্কৃত নেতাকে মনোনয়ন দেয়ার প্রতিবাদে সংবাদ সম্মেলন বিদ্যুৎ সম্পর্কিত সব মামলা দ্রুত নিষ্পত্তির সুপারিশ রৌমারীতে সার সংকটে কৃষক বিপাকে মেলান্দহে সড়ক দুর্ঘটনায় নিহত-১, আহত ২

চীনে ভয়াবহ বন্যায় অন্তত ২৫ মৃত্যু, ডুবে গেলো পাতাল রেল

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০৫:১১ পূর্বাহ্ন
চীনে ভয়াবহ বন্যায় অন্তত ২৫ মৃত্যু, ডুবে গেলো পাতাল রেল

প্রবল বৃষ্টির পর বন্যায় চীনের হেনান প্রদেশের প্রাদেশিক রাজধানী ঝেংঝু শহরে পাতাল রেলের টানেলে পানি ঢুকে অন্তত ১২ জনের মৃত্যু হয়েছে। পাতাল রেলের সুড়ঙ্গের ভেতর থেকে পাঁচ শতাধিক মানুষকে উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, গত তিন দিনে ঝেংঝু শহরে যে বৃষ্টিপাত হয়েছে তা এক বছরের সমপরিমাণ। পুরো প্রদেশ জুড়ে শেষ খবর পাওয়া পর্যন্ত অন্তত ২৫ জনের মৃত্যু হয়েছে এবং তার অধিকাংশই ছিল ঝেংঝু শহরে।

স্থানীয়রা বলেছেন, তারা জীবনে কখনো এমন বৃষ্টি দেখেননি। চীনের কর্তৃপক্ষ বলছে, এরকম বন্যা অত্যন্ত বিরল, এবং হয়তো ১০০ বছরে একবার এমনটা হতে পারে।

সামাজিক মাধ্যমে শেয়ার করা ভিডিওতে দেখা গেছে, বহু ট্রেনের ভেতরেও বুক সমান পানি জমে যায় এবং তাতে বহু যাত্রী আটকা পড়েন। যাত্রীরা প্রাণপণে পানির ওপর মাথা তুলে রাখার চেষ্টা করেন। কিন্তু সেখানে অক্সিজেনের সরবরাহ কমে আসলে তাদের মধ্যে ব্যাপক আতঙ্ক দেখা যায়। পানির তোড়ে প্ল্যাটফর্ম ভেসে যায়।

উদ্ধারকারীরা গণমাধ্যমে বলেছেন, ট্রেনগুলোর জানালা ভেঙে এবং ছাদ কেটে তারা শত শত যাত্রীকে বের করে এনেছেন তারা।

হেনান প্রদেশের ১২টিরও বেশি শহরে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে এবং অন্তত ২ লাখ মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিতে হয়েছে। উদ্ধার কাজে ইতোমধ্যেই সেনাবাহিনী নামানো হয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, হেনান প্রদেশের নানা স্থানে বাঁধ ভেঙে গেছে। বেশ কিছু জায়গায় ট্রেন ও বিমান চলাচল বন্ধ হয়ে গেছে। পুরো প্রদেশ জুড়ে অসংখ্য বাড়িঘর, স্কুল এবং হাসপাতাল বন্যার পানিতে তলিয়ে গেছে।

শহরে বন্যা প্লাবিত একটি নার্সারি স্কুল থেকে বাচ্চাদের উদ্ধার করা হয়। রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে শিশুদের প্লাস্টিকের গামলা ভাসিয়ে উদ্ধার করার এই দৃশ্য দেখানো হয়।

বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তন-জনিত বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির কারণে এরকম অস্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা বেড়ে যায়।

চীনে ইয়েলো রিভার অববাহিকায় ব্যাপক বাঁধ নির্মাণের কারণে পানি নেমে যাওয়ার স্বাভাবিক পথ ব্যাহত হওয়ায় বন্যা দেখা দিতে পারে বলে আগেই সতর্ক করেছিলেন বিজ্ঞানীরা।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: