বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১১:৫১ পূর্বাহ্ন
শিরোনাম :
বিশ্বে ২৪ ঘণ্টায় ৩২ লাখের বেশি আক্রান্ত, মৃত্যু আরও ৯৪০২ অনশন ভাঙলেন শাবিপ্রবির শিক্ষার্থীরা দুমকিতে ২শ’ পিস ইয়াবাসহ আটক ২ দৌলতপুরে ৯ ইটভাটায় ২৯ লক্ষ টাকা জরিমানা আদায় কুমিল্লার কাছে ধরাশায়ী সাকিব-গেইলদের বরিশাল ফেনীতে ছাত্রদলের প্রতিকী অনশন ফরিদপুর জেলা আওয়ামী লীগের দোয়া মাহফিল অনুষ্ঠিত পুলিশের সেবাপ্রার্থীরা যেন হয়রানির শিকার না হয়: রাষ্ট্রপতি ঝিনাইগাতীতে অজগর সাপ উদ্ধার নাজিরপুরে ছাত্রদলের প্রতীকী অনশন ফেনীতে মাদকের মামলায় ২ নারীর যাবজ্জীবন বকশীগঞ্জে স্বাস্থ্যবিধি না মানায় জরিমানা ডাউনিং স্ট্রিটের পার্টি তদন্ত করছে ব্রিটিশ পুলিশ ভোলাহাটে সমবায় কর্মকর্তার অপসারণের দাবিতে মানববন্ধন ভোলাহাটে নবাগত জেলা প্রশাসকের মতবিনিময় আটোয়ারীতে সভাপতির স্বাক্ষর জাল করে সরকারি টাকা আত্মসাৎ মতলব উত্তরে যুবলীগ নেতার শীতবস্ত্র বিতরণ মানিকগঞ্জ যুবলীগের উদ্যোগে শীর্তাতদের মাঝে কম্বল বিতরণ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচনে সভাপতি বাদশা ভাঙ্গুড়ায় মোটরসাইকেল কিনে না দেয়ায় কিশোরের আত্মহত্যা

চাঁপাইনবাবগঞ্জ শিল্পকলা একাডেমি’র উদ্যোগে ছায়ানাট্য ‘সিঁড়ি’ প্রদর্শিত

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:
প্রকাশের সময় : বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১১:৫১ পূর্বাহ্ন

স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান-এঁর জন্মশতবার্ষিকী উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জ শিল্পকলা একাডেমিতে ছায়ানাট্য ‘সিঁড়ি’ প্রদর্শিত হয়েছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ও বাস্তবায়নে শুক্রবার সকালে ‘সিঁড়ি’ ছায়া নাট্য গ্রীক পুরানের প্রমিথিউস এবং প্রাচীন বাংলার সামাজিক, সাংস্কৃতিক উথান-পতনের সাথে বঙ্গবন্ধুর জীবন কাহিনী তুলে ধরা হয়। ছায়ানাট্য’র প্রধান পৃষ্ঠপোষকতায় ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমি’র মহাপরিচালক লিয়াকত আলী লাকী। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক ও জেলা শিল্পকলা একাডেমির সভাপতি মোঃ মঞ্জুরুল হাফিজ। সিঁড়ি ছায়ানাট্য রচনা ও নির্দেশনা এবং উপস্থাপনায় ছিলেন জেলা কারচারাল অফিসার ফারুকুর রহমান ফয়সাল।

নাটকের মূল প্রতিপাদ্য বিষয়-বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের দেশের মাটি ও মানুষকে ভালোবেসে তাঁর আত্মত্যাগের বিষয়টিকে উপাস্থাপন করা হয়। নাটকে অনুপস্থিতির বেদনা এবং শোককে শক্তিতে পরিণত করে বঙ্গবন্ধুর জীবন দর্শনে আলোকে উদ্ভাসিত হয়ে উঠার জন্য অনুপ্রাণিত করে। সাথে জাতীয় সঙ্গীতের কথা ও সুর, আত্মত্যাগ এবং দেশপ্রেম সবাইকে উদ্বুদ্ধ করে। বাংলা ধারার নাটকে নিজস্ব রীতিতে নাটকটি দৃশ্যমান হলেও ছায়ানাট্য চিত্রে ঘটমান দৃশ্যের বিস্তারিতভাবে তুলে ধরা হয়েছে। দক্ষ নির্দেশনা, আলো প্রক্ষেপণ, যন্ত্রনুষেঙ্গেঁর সঠিক প্রয়োগ, আবহ সঙ্গীতের উপযুক্ত ব্যবহার ও আধুনিক প্রযুক্তি ব্যবহার করে পাশ্চাত্যের নাটকের মত বাংলা নাটকেও যে তা যথারীতি প্রয়োগ সম্ভব, নাট্যকার তেমনি এর নিরীক্ষাধর্মী নাটক ‘সিঁড়ি’। পুরানো ইতিহাসকে সমন্বয় করে নাটকের বিষয়কে তুলে ধরা হয়েছে। ছায়া নাট্যো অভিনয় করেন, মোহাম্মদ জেনাউর রহমান সাঈদ, পরাগ মন্ডল, সিফাত আলী, রাশিদা বেগম, তুয়ারা বেগম, পিয়ারা বেগমসহ অন্যরা।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: