বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৬:৪৩ অপরাহ্ন
শিরোনাম :
ফরিদপুরে পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ও শনাক্ত দুটোই কমেছে বকশীগঞ্জে স্কুলছাত্রী ধর্ষনের অভিযোগে একজন আটক কাল পূর্বাচলে নবনির্মিত প্রদর্শনী কেন্দ্র উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী মোংলায় ইতালীয় ধর্মযাজক ফাদার মারিনো রিগনের মৃত্যুবার্ষিকী পালিত নিত্যপণ্যের দাম বৃদ্ধিতে সরকারের সিন্ডিকেট জড়িত: রিজভী মোংলায় নিজ কন্যা শিশুকে ধর্ষণের অভিযোগে ধর্ষক পিতা গ্রেফতার মাইক্রোবাস ও ট্রাকের মুখোমুখী সংঘর্ষে ৫ জন আহত ‘রাজনৈতিক স্বার্থ হাসিলেই ধর্মকে ব্যবহার করে বিভাজন তৈরি’ টিকা নিবন্ধনে বয়সসীমা কমিয়ে ১৮ বছর নির্ধারণ মতলবে পানিতে ডুুবে একই পরিবারের দুই শিশুর মৃত্যু তিস্তা ব্যারেজের ৫২টি গেট খুলে দিলো ভারত, রেড অ্যালার্ট জারি আখাউড়ায় নানা আয়োজনে পবিত্র ঈদে মিলাদুন্নবী উদযাপিত দামেস্কে সেনা বাসে বোমা হামলায় নিহত ১৩ সাম্প্রদায়িক দাঙ্গা বাধিয়ে সরকার ফায়দা লুটতে চায়- আ স ম আবদুর রব বাংলাদেশকে ২১৪ কোটি টাকা দেবে যুক্তরাষ্ট্র এসকে সিনহাসহ ১১ জনের মামলার রায় বৃহস্পতিবার কলিন পাওয়েলের মৃত্যুতে পররাষ্ট্রমন্ত্রীর শোক উড্ডয়নকালে আছড়ে পড়লো বিমান, বেঁচে গেছেন সবাই নতুন নামে আসছে ফেসবুক

চাঁপাইনবাবগঞ্জে পরিস্কার-পরিছন্নতা কর্মসূচি শুরু

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি
প্রকাশের সময় : বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৬:৪৩ অপরাহ্ন
চাঁপাইনবাবগঞ্জে পরিস্কার-পরিছন্নতা কর্মসূচি শুরু

চলতি বছরের জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত চাঁপাইনবাবগঞ্জে মোট ১৩ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে ২ জন ব্যক্তি সুস্থ হয়েছেন। আক্রান্তদের মধ্যে এক মহিলা জেলার মধ্যেই অবস্থান করছিলেন এবং জেলার বাইরে বা ঢাকা যাওয়া-আসার সাথে তার কোন সম্পর্ক ছিল না। ডেঙ্গু প্রতিরোধে পরিষ্কার-পরিছন্নতা কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে চাঁপাইনবাবগঞ্জ জেলা সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী এসব কথা বলেন।
বৃহস্পতিবার (০২ সেপ্টেম্বর) সকালে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরের বঙ্গবন্ধু মঞ্চের সামনে এই কর্মসূচির উদ্বোধন করা হয়। এসময় সিভিল সার্জন বলেন, সারাদেশে এখন পর্যন্ত ৮ হাজার ডেঙ্গু আক্রান্ত রোগী পাওয়া গেছে। দেশের অন্যান্য জেলার তুলনায় ডেঙ্গু আক্রান্তের হার চাঁপাইনবাবগঞ্জে অনেক কম। তবে এখনই এবিষয়ে সর্তক থাকতে হবে, তা না হলে পরিস্থিতি ভয়াবহ হতে খুব বেশি সময় লাগবে না। সম্মিলিতভাবে সকলকে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকার বিষয়ে কাজ করতে হবে। ঢাকা থেকে চাঁপাইনবাবগঞ্জে ফেরত আসাদের প্রতি আলাদাভাবে গুরুত্ব দিতে হবে।
জেলা প্রশাসনের আয়োজনে কর্মসূচিতে অংশ নেয় বিডি ক্লিন চাঁপাইনবাবগঞ্জের ১৫০ জন স্বেচ্ছাসেবক। উদ্বোধন শেষে শহরের বিভিন্ন স্থানে পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করেন স্বেচ্ছাসেবকরা। বিডি ক্লিন চাঁপাইনবাবগঞ্জের সমন্বায়ক ওয়ালিদ হাসান বলেন, বিশেষ এই কর্মসূচিতে জেলার বিভিন্ন রাস্তাঘাট, বাড়ির আশেপাশের সকল জায়গা পরিষ্কার করা হবে। ডেঙ্গুর বাহক এডিস মশার উৎপত্তি হয় জঙ্গল, জমে থাকা পানি, পরিত্যক্ত টায়ার, ডাবের খোসায়। তাই এসব জায়গা পরিষ্কারে গুরুত্ব দিয়ে বিশেষ এই কর্মসূচিতে বিডি ক্লিন কাজ করছে। এছাড়াও জেলাজুড়ে মাসে একটা করে বিশেষ পরিচ্ছন্নতা অভিযান চলমান রয়েছে বলেও জানান তিনি।
পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচির উদ্বোধন করেন, জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ। তিনি বলেন, পরিস্কার পরিচ্ছন্নতা একটি গুরুত্বপূর্ণ কাজ। এর মাধ্যমে যেমন ব্যক্তির রুচিবোধ সম্পর্কে ধারণা করা যায়, তেমনি সুস্বাস্থ্যের দিক থেকেও এটি অত্যান্ত প্রয়োজনীয়। জেলায় এখন ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ১৩ জন হলেও, তা ১৩০০ জন হতে বেশি সময় লাগবে না। তাই এবিষয়ে সবাইকে সচেতন থাকতে হবে।
এসময় আরও উপস্থিত, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট দেবেন্দ্র নাথ উঁরাও, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জাকিউল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার মেয়র মোহাম্মদ নজরুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মুহাম্মদ নজরুল ইসলাম, সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক উম্মে কুলসুমসহ বিডি ক্লিনের ১৫০ জনস্বেচ্ছাসেবক।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: