শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০১:৪৮ অপরাহ্ন
শিরোনাম :
ঘানায় ভয়াবহ বিস্ফোরনে নিহত ১৭ দুই সপ্তাহের জন্য সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ: স্বাস্থ্যমন্ত্রী বিরামপুরে মাদক মামলায় নবনির্বাচিত ইউপি সদস্য গ্রেফতার দাঁড়িয়ে থাকা ট্রলিতে ধাক্কা লেগে মোটরসাইকেল আরোহী নিহত নীলফামারীতে সড়ক দূর্ঘটনায় নারী শ্রমিক নিহত পটুয়াখালীতে আনসার-ভিডিপি সদস্যদের বাই-সাইকেল বিতরন গৌরীপুরে বিধু ভূষণ দাস স্মরনে আওয়ামী লীগের শোকসভা অনুষ্ঠিত ব্যাংকের সর্বনিম্ন বেতন নির্ধারণ করে সার্কুলার জারি ইভ্যালি ইস্যুঃ হাইকোর্টে তাহসানের আগাম জামিন মানিকগঞ্জে বড়ভাইকে হত্যার দায়ে ছোট ভাইয়ের মৃত্যুদন্ডাদেশ ফেনীতে প্রতারণায় সহায়তার অভিযোগে ৩ জনের কারাদন্ড জোর করে ওষুধ খাইয়ে গর্ভের সন্তান নষ্ট, আদালতে স্বীকারোক্তি মেহেরপুরে সাজাপ্রাপ্ত দুই পলাতক আসামি আটক এখন থেকে রাতেও নৌযান চলবে ‘বঙ্গবন্ধু মোংলা-ঘাষিয়াখালী ক্যানেলে’ মেসিকে বাদ দিয়েই আর্জেন্টিনা দল ঘোষণা আফগানিস্তানে চাকরি হারিয়েছে পাঁচ লাখের বেশি মানুষ আইপি টিভি-ইউটিউবে সংবাদ প্রচার নীতিমালা বিরোধী: তথ্যমন্ত্রী শেরপুরে রাস্তার পাশে বীর মুক্তিযোদ্ধার লাশ! পটুয়াখালীর দুমকিতে মসজিদ নির্মাণ কাজের উদ্বোধন বোনকে উত্যক্তের প্রতিবাদ করায়, ভাইয়ের পা ভেঙে দিল বখাটে

চকরিয়ায় সামাজিক বনায়নের নামে বনভূমি দখলের পায়তারা

চকরিয়া (কক্সবাজার) প্রতিনিধি
প্রকাশের সময় : শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০১:৪৮ অপরাহ্ন

কক্সবাজারের চকরিয়ায় রিজার্ভ বনভূমিতে অবস্থানরত বসতভিটা থেকে বন বিভাগ কতৃক সামাজিক বনায়নের নাম দিয়ে প্রায় ৪০০ শত পরিবারের বসতবাড়ি দখলে পায়তারা করছে একদল বিশৃঙ্খলাকারী ও ভূমিদস্যু।
এ নিয়ে আতংকে দিন কাটছে কাকারা ১ নং ওয়ার্ডের শাহ ওমর নগর হিমছড়ি বলিরজোম এলাকার কয়েক হাজার নারী পুরুষের।
সামাজিক বনায়নের জন্য বন বিভাগ কতৃক কোন প্রকার নোটিশ জারি না হলেও কতিপয় দুষ্কৃতকারী বন বিভাগের নাম ভাঙ্গিয়ে এরই মধ্যে হাতিয়ে নিয়েছে কয়েক লক্ষ টাকা।
ভূক্তভোগীদের এমন অভিযোগের ভিত্তিতে এলাকাবাসীর সাথে কথা বলে জানা যায় ফাঁসিয়াখালী রেঞ্জের আওতাধীন কাকারা বিটের কাকারা ইউনিয়নের ১ নং ওয়ার্ড শাহওমর নগর হিমছড়ি বলিরজোম এলাকায় বন বিভাগের নামে নামসর্বস্ব সামাজিক বনায়নের সাইনবোর্ড চোখে পড়ে, যাতে বড় বড় অক্ষরে লিখা ২০২০-২১ সনে সৃজিত ১৫০ হেক্টর জায়গায় বাগান করে কয়েক লক্ষ বিভিন্ন ফলজ গাছের চারা রোপন করেছে বলে উল্লেখ করা হয়েছে। কিন্তু সরেজমিনে গিয়ে দেখা যায় এলাকার কয়েক শত পরিবার দীর্ঘ ২১ বছর ধরে এলাকায় বসতবাড়ি তৈরি করে বসতি স্হাপন করেছে এবং তাতে বিভিন্ন প্রকার গাছের চারা রোপন করা হয়েছিল, যা এখন বড় বড় বৃক্ষ পরিনত হয়েছে। এখানে আদু বন বিভাগ কতৃক কোন গাছের চারা রোপন করা হয়নি বলে এলাকাবাসী জানান। এলাকাটিতে রয়েছে ৩ টি পাকা মসজিদ, ১ টি প্রাইমারী স্কুল ও ১ একটি মাদ্রাসা। সামাজিক বনায়নের নাম দিয়ে এলাকাবাসীকে আতংকে না রেখে চাঁদাবাজ ও দখলবাজ মুক্ত এলাকা গটনে সংশ্লিষ্ট কতৃপক্ষ সুদৃষ্টি কামনা করেছেন এলাকাবাসী।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: