বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৭:১০ অপরাহ্ন
শিরোনাম :
ধামইরহাটে নৌকা প্রার্থী ইউপি চেয়ারম্যান শাহজাহান আলী কমলের বিশাল কর্মী সভা গাইবান্ধায় স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদন্ড বাড়িতে বাবার লাশ রেখে পরীক্ষা হলে মেরাজ শিবগঞ্জে নদী ভাঙন আতঙ্কে গ্রামবাসী, পরিদর্শনে পাউবি বকশীগঞ্জে তিন করাত কল মালিককে জরিমানা নাচোল উপজেলা চেয়ারম্যান কাদেরের বিরুদ্ধে থানায় অভিযোগ মানিকগঞ্জে পুলিশ সুপারের সাথে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের মতবিনিময় সভা দেড়বছর পর যাত্রা করলো বেনাপোল এক্সপ্রেস ক্যামব্রিয়ানের কোটি কোটি টাকা রাজস্ব ফাঁকি কৃষি জমি নষ্ট করে বালু ভরাট চলমান উন্নয়নকে প্রশ্নের মুখে শিবপুরে দরিদ্র কৃষকের স্বপ্ন ভেঙে দিয়েছে দুর্বৃত্তরা লেডি বাইকার রিয়াকে আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট দশ বছরে টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জিত হবে: প্রধানমন্ত্রী ‘অতিশয় বৃহৎ সংগ্রামের’ জন্য প্রস্তুত হতে বললেন কিম এবার প্রতিবেশী ভারতে ‘ওমিক্রন’ শনাক্ত মিয়ানমারে সেনাবাহিনীর হামলায় পালাচ্ছে হাজার হাজার বাসিন্দা আগামী তিন দিন বজ্রসহ বৃষ্টি হতে পারে- আবহাওয়া অধিদপ্তর কমলো এলপি গ্যাসের দাম অভিবাসীর সংখ্যায় বিশ্বে বাংলাদেশ ষষ্ঠ চাঁপাইনবাবগঞ্জে তথ্য অধিকারের গুরুত্ব নিয়ে সংলাপ অনুষ্ঠিত

গ্লোবাল ইয়ুথ লিডারশিপ অ্যাওয়ার্ড পেলেন ইউএনও মনদীপ ঘরাই

মাহফুজ হোসেন লিটু, শরীয়তপুর থেকে
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৭:১০ অপরাহ্ন

সামাজিক ও মানবিক কাজে অবদান রাখার স্বীকৃতি স্বরূপ শরীয়তপুর সদর উপজেলার নির্বাহী অফিসার মনদীপ ঘরাই গ্লোবাল ইয়ুথ লিডারশিপ অ্যাওয়ার্ড পেয়েছেন । কাঠমান্ডুর নেপালের ন্যাশনাল অ্যাসেম্বেলি হলে গ্লোবাল ইয়ুথ লিডারশিপ অ্যাওয়ার্ড ২০২১ তুলে দেন দেশটির উপ – রাষ্ট্রপতি নন্দ বাহাদুর পুন। মনদীপ ঘরাই সামাজিক এবং মানবিক কাজ করে ইতোমধ্যেই সাধারণ মানুষের মন জয় করেছেন। এছাড়া বিভিন্ন সময় হয়েছেন পত্রিকার শিরোনাম। তিনি শরীয়তপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে যোগদান করেন গত বছরের ৭ ডিসেম্বর ২০২০। তার দুই দিন পরেই ৯ ডিসেম্বর রাতে একটি ফোন কল পান তিনি। তাকে জানানো হয়, রাস্তার পাশে ষাটোর্ধ্ব অসুস্থ মানসিক প্রতিবন্ধী এক বৃদ্ধা পড়ে আছেন।

কেউ তাকে ছুঁয়েও দেখছেন না, উদ্ধার বা সাহায্য করা তো দুরের কথা। ফোনকলকারীকে ইউএনও মনদীপ তখন বলেন, ‘ আপনি ওখানেই দাঁড়ান, আমি আসছি। যে কথা সেই কাজ ছুটে গেলেন সদর উপজেলার দেওভোগ এলাকার পালং-বুড়িরহাট সড়কে। ওই বৃদ্ধাকে উদ্ধার করে নিলেন হাসপাতালে। বৃদ্ধার চিকিৎসার সব ব্যবস্থা তিনিই করেছেন। এর আগেও তিনি দেশের বিভিন্ন সরকারি দফতরে কাজ করে প্রশংসা কুড়িয়েছেন। জলাবদ্ধতার কারণে যশোরের অভয়নগরের মানুষ যখন রীতিমতো বিরক্ত প্রশাসনের হস্তক্ষেপের আশায় থাকতে থাকতে ক্লান্ত, ঠিক তখনই এক অভিনব ডাক দেন তিনি। ফেসবুকের মাধ্যমে স্বেচ্ছাশ্রমের আহ্বান জানান ঐ সময় অভয়নগরের উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) মনদীপ ঘরাই।

ওই ডাকে সাড়া দিয়ে উপজেলার দুটি খাল থেকে কচুরিপানা পরিষ্কার করতে পানিতে নেমেছেন হাজার খানেক মানুষ। ঐ সময় এটি ছিলো একটি আলোচিত ঘটনা। দেয়াল ঘেঁষে রাখা হতো ময়লা আবর্জনা। তা পরিষ্কার করে দেয়ালের নামকরণ করা হয়েছে ‘একুশ ‘। আর ওই দেয়ালেই গড়ে তোলা হয়েছে একটি উন্মুক্ত পাঠাগার। একুশের স্মরণে দেয়ালে তাক তৈরি করে রাখা হয়েছে ২১ টি বই। পথচারীরা দাঁড়িয়ে বই পড়ার সুযোগ পাবেন ওই পাঠাগারে। পথের কাছে উন্মুক্ত এ পাঠাগার নির্মাণ করা হয়েছে শরীয়তপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) বাসভবনের দেয়ালে। বই পড়া মানুষটির নেশা। বই নিয়ে কাজ করতেই তার আনন্দ। গল্প, কবিতা কিংবা উপন্যাস – সবই মলাটবন্দি করেছেন মনদীপ ঘরাই তার কলমের আঁচড়ে।

এ ব্যাপারে মনদীপ ঘরাই বলেন, সৃষ্টিকর্তার অশেষ কৃপায় সামাজিক ও মানবিক কাজে অবদানের স্বীকৃতিস্বরূপ গ্লোবাল ইয়ুথ লিডারশিপ অ্যাওয়ার্ড ২০২১ অর্জন করেছি। এই অর্জন কাজের গতি আরও বাড়িয়ে দিবে। উল্লেখ্য, গ্লোবাল ইয়ুথ পার্লামেন্ট বিশ্বের অন্যতম একটি সংস্থা। যারা তরুণদের মেধা ও নেতৃত্ব নিয়ে কাজ করে। সংস্থাটি ২০১৪ সালে নেপালে যাত্রা শুরু করলেও বর্তমানে বিশ্বের ৭৩ টি দেশে কাজ করছে। তারা মূলত উদ্যোক্তাদের উন্নয়ন, গণতন্ত্র শক্তিশালী করা, নতুন সুযোগ তৈরি করা এবং একটি আন্তর্জাতিক নেটওয়ার্ক তৈরি করা নিয়ে কাজ করে। এই বছরও সংস্থাটি বিভিন্ন দেশ থেকে তরুণ নির্বাচন করেছে তাদের কাজের অবদানের বিশ্বের মানুষের কাছে পরিচয় করে দেওয়ার জন্য এবং তাদেরকে সম্মান জানানোর জন্য।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: