শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ১১:৩৬ অপরাহ্ন
শিরোনাম :
ফরিদপুরের সালথায় ইমাম বাড়িতে ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা একনজরে টি-টোয়েন্টি বিশ্বকাপের ১৬ দলের খেলোয়াড় তালিকা অবশেষে নগরীতে নামলো স্বস্তির বৃষ্টি সৌদি জোটের হামলা: ইয়েমেনে নিহত ১৬০ ডেঙ্গুতে চলতি বছর আক্রান্ত ২১ হাজার ২শ ছাড়াল প্রতিদিন টিকা পাবে ৪০ হাজার শিশু ডেঙ্গু আক্রান্ত ভারতের সাবেক প্রধানমন্ত্রী মার্কিন যুদ্ধজাহাজকে রাশিয়ার ধাওয়া টেকসই স্যানিটেশন লক্ষ্যমাত্রা অর্জনে সমন্বিত প্রয়াসের আহ্বান ‘সরকার সবার জন্য নিরাপদ স্যানিটেশন নিশ্চিত করতে বদ্ধপরিকর’ ওমরাহ যাত্রীদের জন্য নতুন নির্দেশনা সাম্প্রদায়িক সংঘাতের চেষ্টায় আ.লীগের এজেন্টরা জড়িত: ফখরুল দ্রব্যমূল্য থেকে মানুষের চোখ সরাতেই কুমিল্লার ঘটনা: মান্না এই সরকারের অধীনে আর কোনো নির্বাচন নয়: সাকি প্রচণ্ড তাপে পুড়ছে দেশের ১৮ অঞ্চল সকালে দলের সঙ্গে যোগ দিলেন সাকিব রুহিয়া থানা বিএনপির মতবিনিময় সভা অনুষ্ঠিত গোবিন্দগঞ্জে শহীদ মিনারের ভিত্তি প্রস্থর স্থাপন গাইবান্ধায় বিশ্ব খাদ্য দিবস পালিত অস্ত্রসহ একজনকে আটক করেছে র‌্যাব-৫

কে হচ্ছেন আফগানিস্তানের নতুন প্রেসিডেন্ট?

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ১১:৩৬ অপরাহ্ন
কে হচ্ছেন আফগানিস্তানের নতুন প্রেসিডেন্ট?

শান্তিপূর্ণ উপায়ে আফগানিস্তানের ক্ষমতা হস্তান্তরের বিষয়ে আফগান সরকারের সংগে তালেবানের আলোচনা চলছে। রবিবার (১৫ আগস্ট) তালেবান যোদ্ধারা কাবুল ঘিরে ফেলার পর আফগান প্রেসিডেন্টের আর আর কোনো উপায় ছিলো না। ইতিমধ্যে তিনি পদত্যাগ করেছেন বলে খবর পাওয়া গেছে।

ক্ষমতা হস্তান্তর বিষয়ে আলোচনার জন্য প্রেসিডেন্ট প্রাসাদে যান তালেবানের কয়েকজন নেতা। তাঁদের মধ্যে ছিলেন, সরকারের সংগে শান্তি আলোচনায় তালেবানের নেতৃত্ব দেওয়া মোল্লা আব্দুল গনি বারাদার। ধারণা করা হচ্ছে, তিনিই হতে যাচ্ছেন আফগানিস্তানের নতুন প্রেসিডেন্ট।

তালেবানের শীর্ষ নেতা হায়বাতুল্লাহ আখুনজাদে’র পর মোল্লা বারাদার তালেবানের সবচেয়ে ক্ষমতাধর নেতা।

এদিকে কাবুলের ক্ষমতা দখলে নিয়েই সাধারণ ক্ষমা ঘোষণা করেছে তালেবান। সংগঠনটির আন্তর্জাতিক মুখপাত্র সুহাইল শাহীন প্রতিবেদন লেখার কিছুক্ষণ আগে টুইটারে এক বিবৃতিতে বলেছেন, আফগানিস্তানে যারা এর আগে আগ্রাসনকারীদের জন্য কাজ করেছেন বা তাঁদের সাহায্য করেছেন, অথবা এখনও যাঁরা দুর্নীতিবাজ কাবুল প্রশাসনের বিভিন্ন পদে আসীন রয়েছেন- তাঁদের সবার জন্য ইসলামিক আমিরাত দরজা খোলা রেখেছে এবং ক্ষমা ঘোষণা করেছে।

তিনি আরও বলেছেন, আমরা আরেকবার তাঁদের আমন্ত্রণ জানাচ্ছি, যেন তাঁরা দেশ ও জাতির জন্য কাজ করতে এগিয়ে আসেন।

বিবিসি জানিয়েছে, কাবুল থেকে বাসিন্দাদের পালানোর হিড়িক পড়েছে। তালেবানের অগ্রযাত্রা এবং রাজধানীর প্রবেশদ্বারে তাঁদের অবস্থান নেওয়ার খবর ছড়িয়ে পড়ার পর থেকে শহরের বাসিন্দারা যে যেভাবে পারছেন, পালিয়ে যাচ্ছেন।

কোন পথে মানুষ শহর ছাড়বে তা ঠিক করতে হিমশিম খাওয়ায় রাস্তায় লম্বা যানজটের সৃষ্টি হয়েছে। ব্যাংকগুলোতে প্রচণ্ড ব্যস্ততা চোখে পড়ছে, কারণ মানুষ তাদের সঞ্চিত অর্থ তুলে নেওয়ার চেষ্টায় ব্যাংকে ভিড় জমিয়েছে।

এর আগে এক বিবৃতিতে তালেবান জানায়, তারা কাবুল ঘিরে ফেলেছে। আফগানিস্তানের বড় বড় শহরগুলো দখল করে নেওয়ার পর রবিবারই তালেবান যোদ্ধারা রাজধানী কাবুলের প্রবেশদ্বারগুলোতে এসে উপস্থিত হয়।

তালেবানের একজন কর্মকর্তা বলেছেন, তাদের যোদ্ধাদেরকে আকাশে গুলি ছুঁড়ে উল্লাস করতে দেওয়া হবে না।

তালেবান বলছে, বিমানবন্দর ও হাসপাতালে স্বাভাবিক কাজকর্ম চলবে, এবং জরুরি কোনো সরবরাহে বাধা দেওয়া হবে না।

ইতিমধ্যে আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি পদত্যাগ করেছেন বলে জানা গেছে। তালেবানের হাতে ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া চলছে। কাবুলে কোনো ধরণের হামলা হবে না- এমন শর্তে ক্ষমতা ছাড়তে রাজি হয়েছে আফগান সরকার।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: