মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০১:৫২ পূর্বাহ্ন
শিরোনাম :
অবশেষে এসপি’র হস্তক্ষেপে থানায় মামলা! যশোরে চোরাই ইজিবাইকসহ আটক ৪ স্বাধীনতাবিরোধী চক্রই দেশের সাম্প্রদায়িক হামলার জন্য দায়ী: ইনু মানিকগঞ্জে জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপন চকরিয়ায় পরোয়ানাভুক্ত আসামী গ্রেফতার ডিমলায় নিখোঁজের পাঁচদিন পর তিস্তা নদী থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার সাম্প্রদায়িক হামলা চালিয়ে রাজনৈতিক ফায়দার চেষ্টা বিএনপি’রঃ নানক বাংলাদেশকে ৫০০ মিলিয়ন ইয়েন অনুদান দিচ্ছে জাপান এ মাসে প্রবাসী আয় ১০০ কোটি ডলার ছাড়ালো জয় বাংলা ইয়ুথ এ্যাওয়ার্ডের আবেদনের সময় বাড়লো ভোলাহাটে ভেজাল আইসক্রীম কারখানায় র‌্যাবের অভিযান ৫৯ বিজিবি’র শিয়ালমারা সীমান্তে অভিযান ॥ ফেন্সিডিলসহ আটক ১ ২৪ ঘন্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে নতুন ১৯০ জন রোগী ভর্তি অপারেশন শেষে আইসিইউতে খালেদা জিয়া উমরাহ পালনে আর ১৪ দিনের অপেক্ষা নয় ভারতের কেরালা রাজ্যে বন্যায় প্রাণহানিতে মোমেনের শোক বহিস্কৃত নেতাকে মনোনয়ন দেয়ার প্রতিবাদে সংবাদ সম্মেলন বিদ্যুৎ সম্পর্কিত সব মামলা দ্রুত নিষ্পত্তির সুপারিশ রৌমারীতে সার সংকটে কৃষক বিপাকে মেলান্দহে সড়ক দুর্ঘটনায় নিহত-১, আহত ২

কাল থেকে আবারো টিকাদান শুরু

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০১:৫২ পূর্বাহ্ন
কাল থেকে আবারো টিকাদান শুরু

প্রায় দুই মাস পর কাল শনিবার (১৯শে জুন) থেকে আবারো শুরু হচ্ছে করোনার টিকাদান কার্যক্রম। স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, রাজধানীর চারটি কেন্দ্রে নিবন্ধিতদের ফাইজারের টিকা দেয়া হবে। চীনের সিনোফার্মার টিকা দেয়া হবে মেডিকেল ও বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের। এজন্য বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে কেন্দ্র স্থাপন করা হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

চুক্তি অনুযায়ী ভারতের সিরাম ইন্সটিটিউট থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা না পাওয়ায় গেলো ২৬শে এপ্রিল থেকে প্রথম ডোজের টিকা দেয়া বন্ধ করে দেয় স্বাস্থ্য অধিদপ্তর। তবে এ পর্যন্ত দুই ডোজ করে টিকা নিয়েছেন ১ কোটি ৮৪ হাজার ৩৭৭ জন। সরকারের হাতে রয়েছে এক লাখ ১৫ হাজার ৬২৩ ডোজ।

এরমধ্যে দুই দফায় চীন সরকারের দেয়া উপহার হিসেবে সিনোফার্মার ১১ লাখ ডোজ টিকা পেয়েছে বাংলাদেশ। প্রথম চালানের ৫ লাখ ডোজ টিকার প্রায় দুই লাখ সরকারি-বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজ, নার্সিং ও মেডিকেল টেকনোলজি’র শিক্ষার্থীদের দেয়া হচ্ছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে সারাদেশে পাবলিক বিশ্ববিদ্যালয়ের সাড়ে তিন লাখ শিক্ষার্থী অগ্রাধিকার ভিত্তিতে চীনের টিকা পাবে। আর বিশ্ব স্বাস্থ্য সংস্থার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্স থেকে পাওয়া ফাইজারের ১ লাখ ৬শ’ ডোজ টিকা রাজধানীর চারটি কেন্দ্রে দেয়া হবে। কেন্দ্রগুলো হলো বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার ও জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট।

মে মাসের প্রথম সপ্তাহে নিবন্ধন বন্ধ করার আগ পর্যন্ত টিকা নিতে নিবন্ধন করেছেন ৭২ লাখ ৪৮ হাজার ৮২৯ জন। টিকা পাওয়া সাপেক্ষে আবারো নিবন্ধন শুরু করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তর।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: