মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০৪:০৯ পূর্বাহ্ন
শিরোনাম :
অবশেষে এসপি’র হস্তক্ষেপে থানায় মামলা! যশোরে চোরাই ইজিবাইকসহ আটক ৪ স্বাধীনতাবিরোধী চক্রই দেশের সাম্প্রদায়িক হামলার জন্য দায়ী: ইনু মানিকগঞ্জে জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপন চকরিয়ায় পরোয়ানাভুক্ত আসামী গ্রেফতার ডিমলায় নিখোঁজের পাঁচদিন পর তিস্তা নদী থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার সাম্প্রদায়িক হামলা চালিয়ে রাজনৈতিক ফায়দার চেষ্টা বিএনপি’রঃ নানক বাংলাদেশকে ৫০০ মিলিয়ন ইয়েন অনুদান দিচ্ছে জাপান এ মাসে প্রবাসী আয় ১০০ কোটি ডলার ছাড়ালো জয় বাংলা ইয়ুথ এ্যাওয়ার্ডের আবেদনের সময় বাড়লো ভোলাহাটে ভেজাল আইসক্রীম কারখানায় র‌্যাবের অভিযান ৫৯ বিজিবি’র শিয়ালমারা সীমান্তে অভিযান ॥ ফেন্সিডিলসহ আটক ১ ২৪ ঘন্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে নতুন ১৯০ জন রোগী ভর্তি অপারেশন শেষে আইসিইউতে খালেদা জিয়া উমরাহ পালনে আর ১৪ দিনের অপেক্ষা নয় ভারতের কেরালা রাজ্যে বন্যায় প্রাণহানিতে মোমেনের শোক বহিস্কৃত নেতাকে মনোনয়ন দেয়ার প্রতিবাদে সংবাদ সম্মেলন বিদ্যুৎ সম্পর্কিত সব মামলা দ্রুত নিষ্পত্তির সুপারিশ রৌমারীতে সার সংকটে কৃষক বিপাকে মেলান্দহে সড়ক দুর্ঘটনায় নিহত-১, আহত ২

কাবুলে বোমা বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৬০

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০৪:০৯ পূর্বাহ্ন
কাবুলে বোমা বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৬০

আফগানিস্তানের কাবুল বিমানবন্দরের বাইরে দুই দফা বোমা বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬০ জনে। আহতের সংখ্যা প্রায় দেড়শতাধিক। নিহতদের মধ্যে নারী ও শিশুর পাশাপাশি অন্তত ১২ জন মার্কিন সেনা সদস্য রয়েছে বলে জানিয়েছে বিবিসি। এছাড়া হতাহতদের মধ্যে যুক্তরাষ্ট্রের বেসামরিক এবং সেনা সদস্য রয়েছে বলে জানিয়েছে পেন্টাগন। এর আগে কাবুল বিমানবন্দরে সন্ত্রাসী হামলা হতে পারে বলে সতর্ক করেছিলো অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। নিজ দেশের নাগরিকদের বিমানবন্দর এড়িয়ে চলার নির্দেশনাও দিয়েছিলো।

একদিকে কার্যত সরকারবিহীন টালমাটাল আফগানিস্তান, অন্যদিকে দেশ ছাড়তে চাওয়া মানুষের উপচে পড়া ভিড়। তালেবানের ক্ষমতা দখলের পর থেকে কাবুল বিমানবন্দরের এমন নাজুক অবস্থার সুযোগ নিয়ে জঙ্গিগোষ্ঠী আইএস হামলা চালাতে পারে, এ আশংকার কথা কয়েকদিন ধরেই বলা হচ্ছিলো। ঘটলোও ঠিক তাইই।

কাবুল বিমানবন্দরের বাইরে বৃহস্পতিবার বিকেলে ঘটলো দু’টি বোমা হামলার ঘটনা। একটি বিস্ফোরণ ঘটে বিমানবন্দরের অ্যাবি গেটের কাছে এবং অন্যটি নিকটবর্তী ব্যারন হোটেলের কাছে। যার অন্তত একটিকে আত্মঘাতী হামলা বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, এই দুই হামলায় শিশুসহ প্রাণ হারিয়েছেন বেশ কয়েকজন। হতাহতদের মধ্যে মার্কিন সেনা সদস্যও রয়েছে।

জানা গেছে, বিমানবন্দরের অ্যাবি গেটের কাছে ভিড় করে থাকা আফগানদের মধ্যেই প্রথমে আত্মঘাতি একটি বিস্ফোরণ ঘটানো হয়। এরপর এলোপাথাড়ি গুলি ছোঁড়া হয়। কিছুক্ষণ পরই ঘটে আরেকটি বিস্ফোরণ। এই হামলার জন্য আইএসকেই দায়ী করছে পশ্চিমা বিশ্ব। তবে এখন পর্যন্ত কেউ এর দায় স্বীকার করেনি।

এদিকে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেছেন, মার্কিন নাগরিক ও আফগানদের নিরাপদে সরিয়ে আনার কাজ চলবে। ৩১ শে আগস্টের পরও তা অব্যাহত থাকবে। নাগরিকদের সরিয়ে নেয়া অব্যাহত রাখবে যুক্তরাজ্যও।

তালেবান জঙ্গিগোষ্ঠী কাবুল দখল করার পর ১২ দিনের উদ্ধার অভিযানে আফগানিস্তান থেকে সরিয়ে নেয়া হয়েছে ৮২ হাজারের বেশি মানুষকে। যাদের মধ্যে রয়েছে ৫ হাজার মার্কিন নাগরিক ও তাদের পরিবারের সদস্য।

অন্যদিকে, তালেবান নেতৃত্বাধীন আফগানিস্তানের নতুন সরকারের প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব দেয়া হয়েছে গুয়ানতানামো বে কারাগারের সাবেক বন্দী মোল্লা আবদুল কাইয়ুম জাকিরকে। দীর্ঘদিন গুয়ানতানামো বে কারাগারে বন্দি ছিলেন তালেবানের এই নেতা।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: